যেভাবে আধুনিক সেলুন ব্যবসার মার্কেটিং করবেন

আধুনিক সেলুন ব্যবসার মার্কেটিং ধারনা

আধুনিক সেলুন ব্যবসার মার্কেটিং

আধুনিক সেলুন ব্যবসার মার্কেটিং

আমরা ইতি পূর্বে কিভাবে সেলুন ব্যবসা শুরু করবেন তা জেনেছি। আজ আমরা জানার চেষ্টা করব আধুনিক সেলুন ব্যবসার মার্কেটিং সম্পর্কে। একটা সময় ছিল যখন গ্রাহক সেলুনে গিয়ে লাইনে বসে থাকত। অনেক ভীড় থাকত সেলুনে। অন্তত ৩/৪ জনের পরে সিরিয়াল পাওয়া যেত। কিন্তু এখন এই প্রতিযোগিতার যুগে সেলুনে দামী চেয়ার নিয়ে কারিগর বসে থাকে। সেলুনের মালিকদের অন্যতম দুশ্চিন্তার নাম গ্রাহক কম। সাজসজ্জা, ভালো কারিগর সবই আছে কিন্তু গ্রাহক নেই।

সেলুন ব্যবসার মার্কেটিং কেন করবেন?

যেকোন ব্যবসায় মার্কেটিং করার মূল উদ্দেশ্য ব্যবসার প্রচার ও প্রসার বাড়ানো। আমাদের দেশে এখনো সেলুন ব্যবসার জন্য মার্কেটিং করতে তেমন দেখা যায় না। তবে আপনি যদি আপনার ব্রান্ড কে জনপ্রিয় করতে চান তাহলে মার্কেটিং এর বিকল্প নেই। তাছাড়া অধিক গ্রাহক সংখ্যা বাড়াতে হলে মার্কেটিং করতে হবে। মূল কথা ব্যবসায় অধিক লাভ করতে চাইলে, ব্রাঞ্চ সংখ্যা বাড়াতে চাইলে সেলুনের জন্য মার্কেটিং করা আবশ্যক। আর কথা না বাড়িয়ে চলুন জেনে নেই সেলুন ব্যবসার মার্কেটিং যেভাবে করবেন।

সেলুন ব্যবসার মার্কেটিং #৭ ফ্রী ওয়াইফাই

এটি একটি খুব সাধারন সুবিধা। আপনার সেলুনে সেবা নেওয়ার জন্য অপেক্ষায় থাকা গ্রাহকদের সময়টা আরেকটু ভাল কাটানোর জন্য ফ্রী ওয়াইফাই এর ব্যবস্থা করতে পারেন। এতে গ্রাহক সন্তুষ্ট থাকবে ও এই গ্রাহক আপনার সেলুনে সেবা নিতে আবার আসবে। একটু সিরিয়াল থাকলেও গ্রাহক অপেক্ষা করতে দ্বিধা করবে না।

সেলুন ব্যবসার মার্কেটিং #৬ ফেসবুক

বর্তমানে মার্কেটিং করার অন্যতম হাতিয়ারের নাম ফেসবুক। আপনি আপনার সেলুনের অভ্যন্তরীণ নকশা (interior design) এর ছবি আপনার ফেসবুক পেইজে আপলোড করতে পারেন। কি কি সুবিধা দিচ্ছেন তা গ্রাহকে জানিয়ে দিতে পারেন। এই সব বিষয় নতুন গ্রাহকদের আপনার সেলুনে আসতে আকর্ষণ করবে।

#৫ ইনস্টাগ্রামে ছবি আপলোড করুন

আপনার সেলুনের নামে ইনস্টাগ্রাম আইডি খুলে দক্ষ কারিগরের কাজ শেয়ার করুন। তারা কিভাবে কাজ করে তা প্রকাশ করুন। এতে নতুন গ্রাহক বাড়বে। আরেকটি বিষয় হচ্ছে হ্যাশ ট্যাগ ব্যবহার করতে ভুলবেন না।

#৪ ভিডিও শেয়ার করুন

একটি নতুন চুল কাটার স্টাইল সম্পূর্ণ ভিডিও করুন তারপর তা ছোট করে ২/৩ মিনিটের ভিডিও বানিয়ে ফেসবুক ও ইনস্টাগ্রামে শেয়ার করুন। এই যুগে ভিডিওর চাহিদা মাথায় রেখে এই মার্কেটিং খুব সহজেই করতে পারেন।

#৩ অগ্রিম বুকিং সেবা

গ্রাহকের সুবিধা ও আধুনিক সেবা দিতে অগ্রিম বুকিং সেবা চালু করুন। ফোন করে জানিয়ে দিবে গ্রাহক কখন আসবে এবং সেই সময় অনুযায়ী সেলুনের সিট খালী রাখুন। এতে গ্রাহক অন্যতম অভিজ্ঞতা পাবে এবং বার বার আপনার সেলুনে সেবা নিতে আসবে।

#২ ডিসকাউন্ট কুপন দিন

কোন গ্রাহক আপনার সেলুনে নতুন আসলে থাকে একটি ডিসকাউন্ট কুপন দিন। ধরুন আমি আপনার সেলুনে আজকে প্রথম আসলাম এবং আমার প্রয়োজনীয় কাজ শেষ করলাম। আপনি যাওয়ার সময় একটি কুপন দিলেন এবং সেখানে উল্লেখ থাকল যে, আমি যদি ১০ বার আপনার সেলুনে চুল কাটাই তাহলে ১১তম বার আপনি ফ্রী সেবা দিবেন। আমাদের দেশের পেক্ষাপটে যা একটি অকল্পনীয় অফার। ভাল সেবা ও এরকম অফার দিলে যে কেউ আপনার সেলুনে আসতে বাধ্য।

#১ রেফারেল ছাড় অফার

এটি একটি অন্যতম সেরা অফার যা সেলুন ব্যবসার মার্কেটিং করতে আপনি অনেক এগিয়ে যাবেন। কোন গ্রাহকের রেফারেন্সে নতুন গ্রাহক আসলে আপনি ৫ থেকে ১০ ভাগ ছাড় দিতে পারেন। মনে করুন, আমি আপনার সেলুনের সেবা নিলাম এবং আপনি আমাকে একটি রেফারেল ছাড় অফার কার্ড দিলেন, আমি আমার কোন এক বন্ধুকে সেই কার্ড দিয়ে আপনার সেলুনে পাঠালাম এবং তাকে আপনি ৫ ভাগ ছাড় দিলেন। এভাবে আপনি অগনিত গ্রাহক পাবেন বলে বিশ্বাস করছি।