দেখে নিন একই ঘটনায় সুখী ও অসুখী দম্পতিদের প্রতিক্রিয়ার পার্থক্য গুলো

একই ঘটনায় সুখী ও অসুখী দম্পতিদের প্রতিক্রিয়ার পার্থক্য গুলো

একই ঘটনায় সুখী ও অসুখী দম্পতিদের প্রতিক্রিয়ার পার্থক্য গুলো

একই ঘটনায় সুখী ও অসুখী দম্পতিদের প্রতিক্রিয়ার পার্থক্য গুলো

নারী পুরুষের দাম্পত্য জীবনে সুখ ও অশান্তি দুটোই বিদ্যমান থাকে। সাধারণত সুখী ও অসুখী দম্পতিরা যে কোন ঘটনা বা বিষয় ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে থাকেন। এই দুই ধরনের দম্পতিদের বিবেচনাবোধ সম্পূর্ণই আলাদা আলাদা।

সাধারণত সুখী দম্পতিরা শান্তি বিনষ্টকারী বিষয় গুলো এগিয়ে চলেন। তাদের মধ্যে আন্তরিক বোঝাপড়া গুলোও অত্যন্ত ভালো হয়ে থাকে। অপরদিকে অসুখী দম্পতিরা শান্তি বিনষ্টকারী বিষয় গুলো সহজে এড়াতে পারেন না। নিচে আমরা সুখী ও অসুখী দম্পতিরা একই বিষয়ে কিভাবে প্রতিক্রিয়া দেখান তা বিস্তারিত আলোচনা করব।

কোন একজন চাকুরী হারালে

অসুখী দম্পতির প্রতিক্রিয়া: দম্পতিদের কেউ একজন চাকুরী হারালে অপরজন সমবেদনার পরিবর্তে যিনি চাকুরী হারিয়েছেন তাকে বিভিন্ন ধরনের কটু মন্তব্য করতে থাকেন। এক্ষেত্রে কোন কিছু না ভেবেই যিনি চাকুরী হারিয়েছেন তার উপর পুরো দোষটাই চাপাতে চেষ্টা করেন।

 

সুখী দম্পতিদের প্রতিক্রিয়া: সাধারণত যিনি চাকুরী হারান তার মানসিক অবস্থা ভালো থাকে না। সুখী দম্পতিদের ক্ষেত্রে যিনি চাকুরী হারিয়েছেন তাকে অপরজন বিভিন্ন ভাবে সমবেদনা জানাতে থাকেন। তাকে মানসিক ভাবে ভেঙ্গে না পড়ার জন্য বিভিন্ন ভাবে উŤসাহিত করার চেষ্টা করেন। কিভাবে কি হলো এমন ধরনের প্রশ্ন করে বিস্তারিত জানার চেষ্টা করেন। জেনে নিন- অর্থ সম্পর্কিত ৮ টি প্রয়োজনীয় পরামর্শ

কেউ কারো উপর চড়াও হলে

অসুখী দম্পতিদের প্রতিক্রিয়া: অসুখী দম্পতিদের ক্ষেত্রে কেউ কারো উপর চড়াও হলে এক ধরনের ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে দৈহিক এবং মানসিক ভাবেও চড়াও হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত স্বামী ও স্ত্রীর একে অপরের প্রতি বিশ্বাস না থাকলেই এমন হয়ে থাকে।

সুখী দম্পতিদের প্রতিক্রিয়া: সুখী দম্পতিদের ক্ষেত্রে একে অপরের উপর চড়াও হওয়ার মতো কোন কিছু ঘটলে তা তারা আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ার চেষ্টা করেন। তারা একে অপরের উপর সব সময় আস্থা রাখেন। তাই এমন পরিস্থিতি তৈরি হয় না বললেই চলে।

বাবা মা সম্পর্ক মেনে না নিলে

অসুখী দম্পতিদের প্রতিক্রিয়া: বাবা মা যদি তাদের সম্পর্ক মেনে না নেয় তাহলে অসুখী দম্পতিরা একে অপরকে অবহেলা করতে শুরু করে। যেমন অনেক ক্ষেত্রে শ^াশুড়ী তার ছেলের স্ত্রীকে দেখতে পারে না। এক্ষেত্রে স্বামীও তার মায়ের সাথে মিলে স্ত্রীকে অবহেলা করে।

সুখী দম্পতিদের প্রতিক্রিয়া: সুখী দম্পতিরা বাবা মায়ের অভিযোগ গুলো নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে থাকেন। তাদের মধ্যে কোন ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে তা সমাধান করার জন্য আন্তরিক ভাবে চেষ্ট করেন।

আরো জেনে নিন – অবসর জীবনের জন্য আর্থিক পরিকল্পনা করবেন যেভাবে

ভালো বন্ধুদের বিষয়ে

অসুখী দম্পতিদের প্রতিক্রিয়া: পৃথিবীর সকল মানুষেরই কিছু কাছের বন্ধু থাকে। এক্ষেত্রে অসুখী দম্পতিরা একে অপরের বন্ধুদের মেনে নিতে পারে না। এ নিয়ে তাদের মধ্যে এক ধরনের অচলাবস্থার তৈরি হয়।

সুখী দম্পতিদের প্রতিক্রিয়া: ভালো বন্ধুদের বিষয়ে সুখী দম্পতিদের প্রতিক্রিয়া অত্যন্ত আন্তরিক। তারা একে অপরের প্রতি বিশ^স্ত থাকে। তাই অত্যন্ত সহজেই এই সব বিষয় মেনে নেয়।

কেউ একজন কাজ পাগল হলে

অসুখী দম্পতিদের প্রতিক্রিয়া: কেউ একজন কাজের প্রতি ভালোবাসা দেখালে অপরজন তাকে বিভিন্ন ভাবে চাপ দিতে থাকে। এক্ষেত্রে কাজ পাগল মানুষটিকে কাজ থেকে দূরে রাখার জন্য বিভিন্ন ভাবে চেষ্টা করে যায়।

সুখী দম্পতিদের প্রতিক্রিয়া: সুখী দম্পতিদের মধ্যে বোঝাপড়া ভালো হয়ে থাকে। তাই তারা সহজেই এই বিষয়টি মেনে নিয়ে সহযোগীতার হাত বাড়িয়ে দেয়।