বিশ্বের শীর্ষ ১০ টি সীমিত স্বাস্থ্য সেবার দেশ – অবাক করা তথ্য

শীর্ষ ১০ টি সীমিত স্বাস্থ্য সেবার দেশ

বিশ্বের শীর্ষ ১০ টি সীমিত স্বাস্থ্য সেবার দেশ

 সীমিত স্বাস্থ্য সেবার দেশ 

স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক চাহিদা গুলোর একটি। অনেক উন্নত দেশ স্বাস্থ্য সেবাকে তাদের জনগণের দোড়গোড়ায় পৌছেঁ দিয়েছে। কিন্তু এখনো অনেক অনুন্নত দেশ রয়েছে যে দেশে স্বাস্থ্য সেবা গ্রহণের সুযোগ অত্যন্ত সীমিত। বিভিন্ন কারণে তারা তাদের দেশের জনগণকে কাঙ্খিত স্বাস্থ্য সেবার সুযোগ প্রদান করতে পারছে না। এখানে আমরা বিশ্বের শীর্ষ ১০ টি সীমিত স্বাস্থ্য সেবার দেশ সম্পর্কে জানবো। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

লাইবেরিয়া

লাইবেরিয়া পশ্চিম আফ্রিকার অন্যতম দরিদ্র দেশ। এই দেশটিতে স্বাস্থ্য সেবার সুযোগ অত্যন্ত সীমিত। সীমিত স্বাস্থ্য সেবার দিক থেকে এই দেশটি বর্তমানে সবার শীর্ষে অবস্থান করছে। ২০০৩ সালের গৃহযুদ্ধের সময় এই দেশটির প্রায় ৯৫ শতাংশ স্বাস্থ্য সেবার সুবিধা ধ্বংস হয়ে যায়। এই দেশটিতে প্রতি ১ লক্ষ মানুষের জন্য মাএ ১ জন ডাক্তার ও ২৭ জন নার্স রয়েছে।

মালাউই

মালাউই দক্ষিণ পূর্ব আফ্রিকার একটি দরিদ্র দেশ। এই দেশটির প্রায় ৯.১% মানুষ ভয়াবহ এইডসে আক্রান্ত। তাছাড়া প্রতিদিন গড়ে প্রায় ২৫০ মানুষ নতুন করে এইডসে আক্রান্ত হচ্ছে। এই দেশটিতে প্রতি এক মিলিয়ন মানুষের জন্য মাএ ১৯ জন ডাক্তার রয়েছে।

নাইজার

নাইজার পশ্চিম আফ্রিকার একটি দরিদ্র দেশ। নাইজার নদীর নাম অনুসারে এই দেশটির নামকরণ করা হয়েছে। সারা বিশ্বের মধ্যে এই দেশটিতে শিশু মৃত্যূ হার সবচেয়ে বেশি। পাশাপাশি মাতৃমৃত্যূ হারের দিক থেকে এই দেশটি সারা বিশ্বের ১১তম অবস্থানে রয়েছে। এই দেশটিতে প্রতি ১ লক্ষ মানুষের জন্য গড়ে মাএ ৩ জন ডাক্তার ও ২২ জন নার্স রয়েছে। আরো জানুন- আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ

ইথিওপিয়া

ইথিওপিয়া আফ্রিকার উত্তর পূর্ব অংশের একটি দেশ। এই দেশের মানুষ সাধারণত অপরিচ্ছন্নতা ও অপুষ্টির কারণে নানা রোগে আক্রান্ত হয়ে থাকে। এই দেশের মোট জনসংখ্যার প্রায় ৪৪ মিলিয়ন মানুষের বিশুদ্ধ পানির অভাব রয়েছে। প্রশিক্ষিত ডাক্তার, নার্স ও স্বাস্থ্য সুবিধার অভাবের কারণে দিন দিন এই সমস্যা গুলো প্রকট আকার ধারণ করছে। এই দেশে প্রতি ১ মিলিয়ন মানুষের জন্য গড়ে প্রায় মাএ ২২ জন ডাক্তার রয়েছে।

সিয়েরালিওন

সিয়েরালিওন পশ্চিম আফ্রিকার একটি দরিদ্র দেশ। এই দেশটির বহু গ্রামবাসীর নিকট এখনো চিকিৎসা সেবা পৌছাঁয়নি। এই দেশটিতে প্রতি ১ মিলিয়ন জনগণের জন্য মোটে ২২ জন ডাক্তার রয়েছে।

তানজেনিয়া

তানজেনিয়া পূর্ব আফ্রিকার একটি দেশ। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রতি বছর এই দেশের হাজার হাজার মানুষ মারা যায়। এই দেশটিতে প্রতি ১ মিলিয়ন মানুষের জন্য গড়ে প্রায় ৩০ জন ডাক্তার রয়েছে।

সোমালিয়া

সোমালিয়া উত্তর পূর্ব আফ্রিকার একটি দেশ। গৃহ যুদ্ধের সময় সোমালিয়ার জনস্বাস্থ্য ব্যবস্থা ধ্বংস হয়ে গিয়েছিলো। বর্তমানে এই দেশটিতে প্রতি ১ মিলিয়ন মানুষের জন্য গড়ে প্রায় ৩৫ জন ডাক্তার রয়েছে।

চাদ

চাদ উত্তর মধ্য আফ্রিকার একটি দেশ। সীমিত স্বাস্থ্য সেবার দিক থেকে এটি সারা বিশে^ অষ্টম স্থানে রয়েছে। এই দেশে প্রতি ১ মিলিয়ন মানুষের জন্য গড়ে প্রায় ৩৭ জন ডাক্তার রয়েছে।

গাম্বিয়া

গাম্বিয়া পশ্চিম আফ্রিকার একটি দরিদ্র ও ছোট দেশ। ২০০৫ সালে প্রকাশিত বিশ^ স্বাস্থ্য সংস্থার জরিপ অনুযায়ী ৭৮.৩% গাম্বিয়ান মেয়ে ও মহিলা যৌনাঙ্গের বিভিন্ন রোগে আক্রান্ত। বর্তমানে এই দেশে প্রতি ১ মিলিয়ন মানুষের জন্য গড়ে প্রায় ৩৮ জন ডাক্তার রয়েছে।

মোজাম্বিক

মোজাম্বিক দক্ষিণ পূর্ব আফ্রিকার একটি দেশ। এই দেশের ১৫ থেকে ৪৯ বছর বয়সী প্রায় ১১.৫% মানুষ এইডসে আক্রান্ত। এই দেশে প্রতি ১ মিলিয়ন মানুষের জন্য গড়ে মাত্র ৪০ জন ডাক্তার রয়েছে।