সিডিবিএল CDBL কি এবং তারা কি কাজ করে?

সিডিবিএল CDBL

CDBL সিডিবিএল কি এবং তারা কি কাজ করে

CDBL সিডিবিএল কি এবং তারা কি কাজ করে

Central Depository Bangladesh Limited যার সংক্ষেপ CDBL বা সিডিবিএল। ইংরেজী ২০০০ সালে ২০শে আগস্ট ১৯৯৪ কোম্পানি আইনে পাবলিক লিমিটেড হিসাবে ব্যবসা শুরু করে।

শেয়ার কেনা বেচা মাধ্যমে মালিকানা পরিবর্তন হয় এবং তা সাথে সাথে পরিবর্তন করাই সিডিবিএল এর প্রধান কাজ। ধরুন আপনি গ্রামীনফোনের ৫০০টি শেয়ার কিনবেন এবং যখনই আপনি ৫০০টি শেয়ার এর জন্য টাকা পরিশোধ করবেন সাথে সাথে আপনি ওই ৫০০ শেয়ার এর মালিক হবেন।

তাছাড়া আপনার শেয়ার কেউ যাতে কেউ নিয়ে যেতে না পারে না হারিয়ে না যায় তার দেখাশুনা করা এই সিডিবিএল এর কাজ। মূলকথা শেয়ার বাজারের নিরাপত্তার এক বিশাল অংশ এই প্রতিষ্ঠান করে থাকে।

পেশাদার একজন CEO এ কার্যক্রম পরিচালনা করেন। স্টক এক্সচেঞ্জ, কয়েকটি ব্যাংক, আইসিবি, কিছু বড় কোম্পানি CDBL এর মালিক। সিডিবিএল সম্পূর্ণ ইলেক্ট্রনিক সিস্টেমে কোম্পানিক শেয়ার, মিউচুয়াল ফান্ড ইত্যাদির হিসাব দেখাশুনা করেন।

প্রতি বছর তারা একটি চার্জ নিয়ে থাকে যা BO maintenance ফি হিসাবে পরিচিত। এই টাকার পরিমান ৪৫০ টাকার মতন। অনেকেই মনে করছে এই টাকার পরিমান কমানো উচিত। আরো পড়ুনঃ স্টক এক্সচেঞ্জ (Stock Exchange) কী এবং কি কাজ করে?

আপনি যখন কোন কোম্পানির শেয়ার বিক্রি করেছেন তা আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে সিডিবিএল জানিয়ে দেয়, সেই বিবেচনায় BO maintenance ফি ঠিক আছে বলে আমি মনে করি।

আমাদের দেশের জন্য CDBL একটি বড় মাইলফলক। শেয়ার সাটিফিকেট চুরি হওয়া, পুড়ে যাওয়া, হারিয়ে ফেলা, লুটপাট হওয়ার সকল সম্ভবনা থেকে মুক্ত।

সিডিবিএল এর ঠিকানাঃ সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) বিডিবিএল ভবন (১৮ তম তলা) ১২ কাওয়ান বাজার, ঢাকা – ১২১৫ বাংলাদেশ।