সাইবার ক্যাফে ব্যবসা কি এখনও লাভজনক?

সাইবার ক্যাফে ব্যবসা

সাইবার ক্যাফে ব্যবসা কি এখনও লাভজনক

সাইবার ক্যাফে ব্যবসা এখনও লাভজনক তবে তা সম্পূর্ণ নির্ভর করবে লোকেশন বা জায়গার উপর। বছর পাঁচেক আগেও লোকেশন ততটা গুরুত্বপূর্ণ ছিল না কিন্তু বর্তমানে তথ্যপ্রযুক্তি সহজলভ্য হওয়ায় এই ব্যবসাটি অনেকটাই লোকেশন নির্ভর।

প্রথমেই লোকেশন (Business location) নিয়ে একটু ধারনা দেওয়ার চেষ্টা করি। আপনি যদি সাইবার ক্যাফে ব্যবসা শহরে শুরু করতে চান তবে আপনাকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের আশপাশে, অফিস এলাকা এবং মেইন রোডসংলগ্ন স্থানে জায়গা খুঁজতে হবে।

ঠিক তেমনি মফস্বল বা উপজেলা শহরেও এই রকম জায়গা খুঁজে বের করতে হবে। এছাড়া বর্তমানে আপনি শুধু মাএ সাইবার ক্যাফের ইনকাম দিয়ে ব্যবসা পরিচালনা করতে পারবেন না। আগে একজনের পরে আরেকজন গ্রাহক লাইন ধরে বসে থাকত, এখন এই বিষয়টা প্রায় উঠে গেছে।

বর্তমানে মোবাইল ও কম্পিউটারে ইন্টারনেট সংযোগ সহজলভ্য হওয়ায় বেশীর ভাগ গ্রাহক বাউজইং করার জন্য এখন আর সাইবার ক্যাফেতে আসে না।

সাইবার ক্যাফে আসার মূল কারন থাকে জরুরী কোন কাজ সম্পাদন করা। এর জন্য আপনাকে এই ব্যবসাটিকে একটু আলাদাভাবে চিন্তা করতে হবে। 

আপনি গ্রাহকদের জন্য দুইটি বা তিনটি কম্পিউটারের ব্যবস্থা রাখতে পারেন এবং আপনার দোকানে অন্য আরোও সেবা দিতে হবে। যেমন ধরুন ফটোকপি, প্রিন্টার, স্টেশনারি পণ্য বিক্রি, মোবাইল ব্যাংকিং, মোবাইল রিচাজ ইত্যাদি।

দোকান ভাড়া বাদ দিয়ে এই সেবাগুলো দিয়ে ব্যবসা শুরু করতে চাইলে আপনাকে প্রায় ৪/৫ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। প্রথমে আপনাকে উচ্চগতির ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে হবে।

এর পরে যেমন ধরুন ২৫ হাজার টাকা করে ৪টি কম্পিউটারের দাম ১ লাখ টাকা, একটি ভালো মানের প্রিন্টার ১৫ থেকে ২০ হাজার টাকা, ফটোকপির মেশিন ৭০ থেকে ৮০ হাজার টাকা। অনলাইন ব্যাংকিং এবং মোবাইল রিচাজের জন্য ৪/৫টি বাটন মোবাইল ৬ হাজার টাকা, আসবাবপএ এবং দোকান ডেকোরেশনের জন্য প্রায় ১ লাখ টাকা।

বাকি টাকা দিয়ে আপনি স্টেশনারি পণ্য যেমন, খাতা, কলম, পেন্সিল, ফাইল ফোল্ডার ইত্যাদি জিনিষ কিনতে পারেন। এছাড়া হেডফোন, মাউস, কিবোর্ড, পেনড্রাইভ, হার্ড ডিস্ক মোবাইল চার্জার, ব্যাটারি ইত্যাদি রাখতে পারেন। আরোও পড়ুন – স্টেশনারি ব্যবসা কি লাভজনক?

আপনি নিজে এই সফল পণ্য বিক্রির পাশাপাশি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভর্তি, চাকরি ফরম পূরণ, বিভিন্ন পরীক্ষার ফলাফল দেখা সহ ইন্টারনেটভিত্তিক প্রায় সকল ধরনের সেবা দিতে পারেন।

আপনার ব্যক্তিগত নিরাপত্তার জন্য সিসি টিভির ব্যবস্থা রাখতে পারেন। তাছাড়া সাইবার ক্যাফেতে যারা আসবে তাদের নাম ঠিকানাসহ কে কোন কম্পিউটারে কখন কাজ করছে তার তালিকা রাখতে হবে। তাছাড়া মাঝে মাঝে কম্পিউটারগুলো সার্ভিসিং করতে হবে। ধন্যবাদঃ কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক