সর্বাধিক গাড়ী দূর্ঘটনা ঘটে এমন ৫ টি দেশ

বেশী গাড়ী দূর্ঘটনা ঘটে এমন ৫ টি দেশ

সর্বাধিক গাড়ী দূর্ঘটনা ঘটে এমন ৫ টি দেশ

সর্বাধিক গাড়ী দূর্ঘটনা ঘটে এমন ৫ টি দেশ

যানবাহন দূর্ঘটনা বিশ্বব্যাপী মৃত্যূর প্রধান কারণ গুলোর একটি। সাধারণত উন্নয়নশীল দেশ গুলোতে যানবাহন দূর্ঘটনার হার সবেচেয়ে বেশি। সারা বিশ্বে প্রতিদিন প্রায় ৩ হাজার গাড়ী দূর্ঘটনার কবলে পড়ে। পরিসংখ্যান বলছে, এই সব যানবাহন দূর্ঘটনার প্রায় ২১% অ্যালকোহল ও বিভিন্ন মাদকদ্রব্য গ্রহণের ফলে ঘটে থাকে।

এখানে আমরা গাড়ী দূর্ঘটনার কারণ গুলোর পাশপাশি যে দেশ গুলোতে সবচেয়ে বেশি গাড়ী দূর্ঘটনা ঘটে সে সম্পর্কে আলোচনা করবো। নিচে গাড়ী দূর্ঘটনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সরকারী পরিবহন অনেক জায়গায় কম নিরাপত্তা প্রদান করে

কম ও মাঝারি আয়ের দেশ গুলোতে সারা বিশ্বের মোট যানবাহনের অর্ধেকেরও কম যানবাহন রয়েছে। তারপরও এই সব দেশ গুলোতে সড়ক দূর্ঘটনায় মৃত্যূর হার অনেক বেশি। সাধারণত এই সব দেশের দুর্বল রক্ষণাবেক্ষণ, সড়ক নিরাপত্তা আইন প্রয়োগের অভাব ও পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না থাকার কারণে মৃত্যূ হার বেশি হয়ে থাকে।

উন্নত দেশ গুলোতে সড়ক দূর্ঘটনা জনিত মৃত্যূ হার কম। কারণ সে সব দেশে উচ্চ মানের রাস্তা ও রাস্তা পারাপারে কঠোর আইন ও বিধি নিষেধ রয়েছে। পাশাপাশি সে সব দেশে সরকারী পরিবহন ব্যবস্থার নিরাপত্তা প্রশংসার দাবি রাখে। ফলে সে সব দেশে দূর্ঘটনার পরিমাণ একেবারেই কম।

কম দামি গাড়ী, উচ্চ ঝুকিঁ

কম ও মাঝারী আয়ের দেশ গুলোর বেশির ভাগ যানবাহন বিশ্বব্যাপী প্রাথমিক সড়ক নিরাপত্তার যে মানদন্ড তা পূরণ করতে সক্ষম নয়। এই সব দেশ গুলো সাধারণত উন্নত দেশে ব্যবহৃত গাড়ী গুলো আমদানি করে থাকে। ফলে পুরাতন গাড়ী গুলো যানবাহন দূর্ঘটনার মাত্রা অত্যধিক হারে বৃদ্ধির জন্য দায়ী।

পথচারী ও সাইক্লিস্টদের বিপদ

সড়ক দূর্ঘটনায় নিহতদের মধ্যে প্রায় অর্ধেকই পথচারী, সাইক্লিষ্ট ও দুই চাকার গাড়ী চালক। কম ও মাঝারী আয়ের দেশ গুলোতে রাস্তা নিমার্ণ প্রকল্পের নকশা করার সময় বেশির ভাগ ক্ষেত্রে এই সব দুর্বল রাস্তা ব্যবহারকারীদেরকে বিবেচনায় নেওয়া হয় না। এই সব দেশের রাস্তা গুলোতে জেব্রা ক্রসিং এর সংখ্যা খুবই কম। পাশপাপাশি সাইকেল লেনের অস্তিত্বই পাওয়া যায় না।

সর্বাধিক সড়ক দূর্ঘটনা কবলিত দেশ

 

১. লিবিয়া

লিবিয়া উত্তর আফ্রিকার একটি দেশ। এই দেশটিতে সড়কের পরিস্থিতি খুবই বাজে। লিবিয়ার সড়ক দূর্ঘটনাকে মহামারী হিসেবে বিবেচনা করা যেতে পারে। লিবিয়াতে প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৭৩.৪ জন মানুষ সড়ক দূর্ঘটনায় নিহত হয়।

আরো পড়ুন – কাজ করার জন্য উন্নত বিশ্বের ১০ টি সেরা দেশ

ব্যবসা শুরু করার জন্য সেরা ১০ টি দেশ

২. থাইল্যান্ড

থাইল্যান্ড দক্ষিণ পূর্ব এশিয়ার একটি ছোট্ট দেশ। লিবিয়ার পরে সারা বিশ্বে থাইল্যান্ডে বেশি সড়ক দূর্ঘটনা ঘটে থাকে। এই দেশটিতে সবচেয়ে বেশি মোটর সাইকেল দূর্ঘটনা ঘটে থাকে। এই দেশটিতে সড়ক দূর্ঘটনায় প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৩৬.২ জন মানুষের মৃত্যূ ঘটে থাকে।

৩. মালাউই

মালাউই দক্ষিণ পূর্ব আফ্রিকার একটি দরিদ্র দেশ। এই দেশটিতে প্রতি বছর সড়ক দূর্ঘটনার কবলে পড়ে প্রচুর মানুষ আহত হয়ে থাকে এবং অনেক মানুষ মৃত্যূবরণ করে থাকে। এই দেশটিতে সড়ক দূর্ঘটনায় প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৩৫ জন মানুষের মৃত্যূ ঘটে থাকে।

৪. লাইবেরিয়া

 

লাইবেরিয়া পশ্চিম আফ্রিকার একটি অন্যতম দরিদ্র দেশ। সড়ক দূর্ঘটনার দিক থেকে এই দেশটি সারা বিশ্বে ৪র্থ স্থানে রয়েছে। ২০১৮ সালের পরিসংখ্যান অনুযায়ী এই দেশের মোট মৃত্যূর প্রায় ৪.৫১% মৃত্যূই সড়ক দূর্ঘটনার কারণে হয়েছে। এই দেশটিতে সড়ক দূর্ঘটনায় প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৩৩.৭ জন মানুষের মৃত্যূ ঘটে।

৫. কঙ্গো

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র আফ্রিকা মহাদেশের একটি রাষ্ট্র। পূর্বে এই দেশটি জায়ার নামে পরিচিত ছিলো। এই দেশটিতে সড়ক দূর্ঘটনার কারণে প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৩৩.২ জন মানুষের মৃত্যূ ঘটে।