সফল হতে চাইলে সাহসী হতে হবে

সাহসী হতে হবে

সাহসী হতে হবে

সাহসী হতে হবে

ভয়ের অভাবকেই সাহস বলে। যার মধ্যে যত ভয় কম সে তত বেশী সাহসী। ভয় আপনার সম্ভাবনাকে হত্যা করে, আর সাহস আপনার ধারনাকে বাস্তব করে। জীবনের প্রতিটি ক্ষেএে সাফল্য পেতে চাইলে আপনাকে অবশ্যই সাহসী হতে হবে।

 

জ্ঞান, মানসিক শান্তি, ধন-সম্পদ, সামাজিক অবস্থা, এবং মানুষের ভালবাসা এই ৫টি বিষয় যার মধ্যে থাকে তাকে আমরা সফল বলতে পারি। সাফল্যের এই ৫টি উপাদান অর্জন করতে চাইলে আপনাকে হতে হবে সাহসী।

 

মানুষের সাহস সাধারণত দুই ধরনের; শারীরিক সাহস ও মানসিক সাহস।

সফল হতে চাইলে এই দুই ধরনের সাহসই আপনার মধ্যে থাকা চাই। যেমন ধরুন, শারীরিক সাহস আপনাকে কমফোট জোন ছাড়তে ও অধিক পরিশ্রম করতে সাহায্য করবে। অন্যদিকে মানসিক সাহস আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য উদ্যম ও উৎসাহ যোগাবে।

 

সাহসের বাড়ানোর জন্য আপনি কোন সর্টকাট রাস্তা খুঁজে পাবেন না। তবে যখনই সাহস বাড়ানোর কথা চিন্তা করবেন তখনই আপনাকে ভয় কমানোর উপায় খুঁজতে হবে। ভয়কে স্বীকার করে জয় করার কৌশল জানতে হবে।

 

আমাদের মধ্যে নানা রকমের জানা অজানা বিষয় নিয়ে ভয় কাজ করতে পারে; যেমন অনেকে সাপ, তেলাপোকা, নদীর স্রোত, লিফট ইত্যাদি নানা জিনিস ভয় পায়। আবার অনেকে অন্ধকার, অশরীরী আত্মা, ভূত পেত ইত্যাদি ভয় পায়। এর চেয়ে বড় ভয় যা জীবনযুদ্ধে জয়ী হতে বাঁধা দেয় তা হলো ব্যর্থতা বা অকৃতকার্যের ভয় এবং তিরস্কার বা সমালোচনার ভয়।

 

আসুন খুব সংক্ষেপে জেনে নিহ কিভাবে ভয় কাঁটিয়ে সাহস বাড়ানো যেতে পারে।

#১। ভুল স্বীকার করা।

কোন কাজে ভুল হতেই পারে, ভুল হওয়া মোটেই দোষের কিছু না, তবে ভুল স্বীকার না করা অবশ্যই দোষের। ধরুন আপনার অফিসের একটি কাজে ব্যর্থ হলেন, এবং বসের ভয়ে তা স্বীকার না করে মিথ্যার আশ্রয় নিলেন, যা আপনার ভয়কে আরো বাড়িয়ে দিবে।

কখন ধরা খাবেন, ধরা খেলে কিভাবে আরেকটি মিথ্যা কথা বলবেন ইত্যাদি নানা বিষয় আপনাকে উৎকণ্ঠার মধ্যে রাখবে। এর চেয়ে উত্তম ভুল স্বীকার করা এবং সেই ভুল যেন দ্বিতীয় বার না হয় এর জন্য কার্যকারী পদক্ষেপ গ্রহন করা।

 

#২। থেমে না গিয়ে চেষ্টা চালিয়ে যান।

কোন কাজে ব্যর্থ হওয়া মানে এই না যে, আপনি থেমে যাবেন। যখনই থেমে গিয়ে কাজ করা বন্ধ করে দিবেন তখনই আপনার আত্নবিশ্বাসে ফাটল ধরাবে এবং পরবর্তীতে ঐ কাজে সফল হতে আপনি ভয় পাবেন। তাই আপনাকে সফলতা না পাওয়ার আগ পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে হবে। আরো পড়ুন – সফল হতে চাইলে আত্নবিশ্বাসী হতে হবে

 

#৩। নিজেকে মূল্য দিন।

তিরস্কার ও সমালোচনার ভয় জয় করার জন্য নিজের কাজকে মূল্য দিতে হবে। আপনি যত ভাল কাজই করেন না কেন কিছু মানুষ সব সময় নেগেটিভ জিনিস খুঁজবে। এর জন্য আপনাকে বেশী কিছু করতে হবে না। শুধুমাএ ঐ সকল নেগেটিভ মানুষদের এড়িয়ে যান।

 

কিছু মানুষ মনে করে সাহস বাড়িয়ে ভয়কে জয় করে কী হবে? তারা তাদের ভবিষ্যৎকে ভাগ্যের উপরে ছেড়ে দেয়। আপনি যেহেতু সফল হতে চান তাই আপনার ভাগ্যকে ভবিষ্যতের উপর ছেড়ে দিলে চবে না।, আপনাকে মনে রাখতে হবে ভাগ্য সাহসীদের পক্ষে থাকে। -কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক