সফল হতে চাইলে শর্টকাট পথ এড়িয়ে চলুন

সফল হতে চাইলে শর্টকাট পথ এড়িয়ে চলুন

সফল হতে চাইলে শর্টকাট পথ এড়িয়ে চলুন

সফল হতে চাইলে শর্টকাট পথ এড়িয়ে চলুন

আমরা সবাই খুব দ্রুত সাফল্য পেতে চাই, তবে মজার বিষয় কি জানেন, সাফল্য কখনই দ্রুত পাওয়া যায় না। সাফল্যের সংজ্ঞা এক একজনের কাছে এক এক ধরনের হতে পারে। আমার কাছে সাফল্যের সংজ্ঞা এই রকম যে, কোন মানুষের মধ্যে যদি জ্ঞান, মানসিক শান্তি, ধন-সম্পদ, সামাজিক অবস্থা, এবং মানুষের ভালবাসা থাকে তবেই সে সফল।

 

আপনি যখন শর্টকাট পথে সফল হতে চাইবেন তখন আরোও বেশী পিছিয়ে যাবেন। যদি শর্টকাট পথে সফল হওয়া যেত তবে এই বিশ্বের কোন মানুষ ব্যর্থ হত না। তাই আমাদের উচিত হবে শর্টকাট পথ এড়িয়ে পরিশ্রম করে সফলতা অর্জন করা।  

 

ধরুন আজকে আপনি বাজার করতে যাবেন এবং আপনার বাড়ি থেকে বাজারের দূরত্ব ২ কিলোমিটার, যা আপনাকে হেটেই যেতে হবে।

এখন আপনি সবার জন্য নির্মিত রাস্তা দিয়ে না গিয়ে ঝোপ-জঙ্গল, মানুষের বাড়ির পিছন দিয়ে, পুকুরপাড় দিয়ে, সাকো পেরিয়ে শর্টকাট পথে ১০ মিনিটের মধ্যে বাজারে যেতে চাচ্ছেন, আপনি যেই পথ অবলম্বন করতে চাচ্ছেন সেই পথে কোন মানুষ হাঁটে না কিন্তু আপনি যেতে চাচ্ছেন।

ফলে কোন একটি দুর্ঘটনা ঘটতে পারে, এমন হতে পারে আপনি সাকো দিয়ে পার হওয়ার সময় পানিতে পরে গেলেন এবং আপনার পকেটে থাকা দামী মোবাইল ফোনটি নষ্ট হয়ে গেল, কিংবা ঝোপ-জঙ্গল দিয়ে হাঁটার সময় হঠাৎ পা মচকে গেল, এর ফলে এই শর্টকাট পথ আপনার জন্য ভয়ানক বিপদ ডেকে আনল। এখন আপনি চাইলেও সবার জন্য নির্মিত রাস্তা দিয়ে হেটে যেতে পারবেন না।

 

আবার ধরুন, আপনি একটি ইউটিউব চ্যানেল খুললেন এবং ভিডিওর থাম্বনেইলে উল্টাপাল্টা ছবি দিয়ে অনেক ভিউ করে নিলেন, আপনার ভিডিওর সাথে থাম্বনেইলের কোন মিলই নেই, কারো ভিডিও কপি পেস্ট করে অনেক ভিউ বাড়িয়ে নিলেন।

এইটি হল ইউটিউবে সফল হওয়ার শর্টকাট পথ। এরফলে কোন একদিন দেখবেন ইউটিউব আপনার চ্যানেল ব্যান করে দিয়েছে, এতে আপনার দীর্ঘ সময় নষ্ট হয়ে গেল, তাই সফল হতে চাইলে শর্টকাট পথ এড়িয়ে চলতে হবে।

 

আবার ধরুন, আপনি খুব তাড়াতাড়ি ধনী হতে চান। কঠোর পরিশ্রম করতে আপনার ভাল লাগে না, তাই চিন্তা করলেন জায়গা-সম্পত্তি বিক্রি করে ক্যাসিনোতে গিয়ে জুয়া খেলবেন। কারণ এতে আপনি দ্রুত বড়লোক হতে পারবেন। হয়ত কিছু দিন জুয়া খেলে কিছু লাভও হতে পারে কিন্তু একদিন দেখবেন সব শেষ হয়ে গেছে।

 

আপনার সব টাকা হারিয়ে ফেলছেন। নিঃস্ব হয়ে এখন আপনি রাস্তায় নামতে বাধ্য হয়েছেন। শর্ট-কাট রাস্তাটি বেছে না নিয়ে আপনি যদি কিছু টাকা দিয়ে ছোট-খাট ব্যবসা করতেন, তাহলে আজ আপনাকে রাস্তায় পাগলের মত ঘুরতে হত না। একমাএ কঠোর পরিশ্রমই পারে সফলতার রাস্তাকে সুগম করতে। 

আরোও পড়ুন- সফল হওয়ার ৫০টি উপায়

 

আবার ধরুন কোনও এক ছাএ গনিতে খুবই কাঁচা, সে ভয় পেয়ে প্রাকটিস না করে পরীক্ষায় নকল করার চেষ্টা করে ধরা খেল, সে শর্টকাট পথ অবলম্ভন করতে গিয়ে সামাজিক ভাবে ছোট হলো এবং একটি বছর নষ্ট করল। এখানে সে যদি কঠোর পরিশ্রম করে কোন মতে পাশ করে যেত তবে সে এক বছর নষ্ট করত না এবং সামাজিক ভাবে ছোট হত না।

 

তাই আমদের পরিশ্রম করা শিখতে হবে, পরিশ্রম করে সফলতা অর্জন করতে হবে। শর্টকাট রাস্তাতে চলা বন্ধ করতে হবে। কেননা পরিশ্রমের রাস্তা কঠিন হলেও সফলতা দীর্ঘস্থায়ী হয়। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক