সফল হতে চাইলে ত্যাগ করুন এই ৭টি বিষয়

সফল হতে চায় না এই রকম মানুষ হয়ত আপনি একজনও খুঁজে পাবেন না। যেই মানুষের মধ্যে জ্ঞান, মানসিক শান্তি, ধন সম্পদ, সামাজিক অবস্থা এবং মানুষের ভালবাসা আছে তাকে আমরা সফল বলতে পারি।

সফল হতে চাইলে অনেক গুনে গুণান্বিত হতে হয় ঠিক তেমনি কিছু অভ্যাস ও বৈশিষ্ট্য নিজের মধ্যে থেকে বাদ দিতে হয়। আসুন সফল হতে চাইলে যে ৭টি বিষয় আমাদের ত্যাগ করা উচিত তা কি কি জানার চেষ্টা করি।

#১। ছোট লক্ষ্য

ছোট লক্ষ্য তাড়া করে সফল হওয়া এই যুগে সত্যিকার অর্থে অনেক বড় চ্যালেঞ্জ। আপনাকে অবশ্যই একটি বড় লক্ষ্য নির্ধারণ করতে হবে, তবে তা অবশ্যই বাস্তবসম্মত হতে হবে।

অবাস্তব লক্ষ্য ঠিক কর তা পূরণ করতে না পারলে আপনি হতাশ হবেন। আপনার বাস্তবসম্মত লক্ষটি ঠিক করার পর তা বাস্তবায়ন করার জন্য বড় লক্ষটিকে ভেঙ্গে ছোট ছোট লক্ষ্য ঠিক করতে হবে।

ধরুন, আপনার একটি বড় লক্ষ্য আগামী ২ বছরের মধ্যে একটি গাড়ি কিনতে চান তবে এই ক্ষেএে আপনার হাতে ২৪ মাস রয়েছে এবং প্রতি মাসের একটি লক্ষ্য ঠিক করে আসনে এগিয়ে যেতে হবে।

#২। পারফেক্ট হওয়ার চেষ্টা

শতভাগ নিখুঁত হওয়ার চেষ্টা করে নিজেকে হতাশ করবেন না। আপনার মধ্যে দুইটি জিনিস আছে, এক আপনার Strength, দুই আপনার Weakness।

কখনও কখনও Weakness সমাধান না করে Strength আরো বাড়ানো অনেক ভালো। ধরুন, আপনি কম্পিউটার ভিত্তিক কাজ ভালো পারেন যা আপনার Strength।

আবার ধরুন, আপনি Marketing ভালো পারেন না যা আপনার Weakness। এই ক্ষেএে আপনি যদি Weakness সমাধান করার জন্য Marketing শিখতে চান তবে আপনি আপনার Strength বাড়ানোর জন্য যথেষ্ট সময় দিতে পারবেন না।

তাই সব বিষয়ে নিজেকে যোগ্য না করে আপনি যেই বিষয়ে ইতিপূর্বে যোগ্যতা অর্জন করছেন সেই বিষয়ে নিজেকে আরো যোগ্য করে তুলুন।

#৩। সফল হতে চাইলে ভাগ্যে নির্ভরশীলতা ত্যাগ করুন

আমার ভাগ্যে যা আছে তাই হবে। এই রকম বাক্য আপনাকে হতাশ করতে পারে।

আমরা কেউ আমাদের ভাগ্যে পরিবর্তন করতে পারব না তাই বলে কাজ না করে ভাগ্যের উপর আমাদের ভবিষ্যৎ ছেড়ে দিলে কখনই সফলতা আসতে পারে না।

#৪। অন্যের কথা না শোনার অনীহা

আমাদের মধ্যে অনেকেই বিশ্বাস করে সফল হতে চাইলে নিজ বুদ্ধিতে চলতে হবে এবং অন্যের কোন কথা শোনা যাবে না।

আসলে এই বিষয়টা ঠিক না। আপনি অন্যের কাছ থেকে বুদ্ধি পরামর্শ নিবেন কিন্তু সকল সিদ্ধান্ত নিজেই নিবেন, এতে ভুল সিদ্ধান্ত নেওয়া কমে যাবে।

#৫। সফল হতে চাইলে নেগেটিভ মানুষদের সাথে চলা বন্ধ করুন

একটি প্রবাদ আছে এই রকম যে, “সৎ সঙ্গে সর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ” এই প্রবাদ শতভাগ সঠিক।  

অসৎ সঙ্গ এবং নেতিবাচক চিন্তার মানুষেরা আপনাকে কখনই সফল হতে দিবে না। আমাদের আশে পাশে অনেক মানুষই আছে যারা সব কিছুতেই দোষ খুঁজে, সব কিছুতেই নেতিবাচক চিন্তা করে। এই রকম মানুষের সাথে আপনি যত বেশি মিশবেন ততই তাদের মত চিন্তা করা শিখবেন।

আপনি হয়ত ভাবতে পারেন আপনি নিজে ইতিবাচক থাকবেন এবং তাদেরকেও ইতিবাচক করতে পারবেন যা আসলে অনেকটাই কঠিন। তাই কোন ধরনের ঝুঁকি না নিয়ে সকল নেগেটিভ মানুষদের সাথে চলা বন্ধ করে দিন।

#৬। অতীতে প্রাধান্য

যেই দিন চলে গেছে সেই দিন আপনি আর কোন দিনই ফেরত পাবেন না। সামনে কি হবে আপনি তা জানেন না, তাহলে আপনার সামনে একমাএ পথ খোলা আছে এই বর্তমান। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে বর্তমানে কাজ করুন তাহলেই ভবিষ্যৎ সুন্দর হবে।

#৭। কমফোর্ট জোন

আমাদের মধ্যে অনেকই গোড়ামি করে কমফোর্ট জোনে থাকতে চায়। নতুন কিছু গ্রহন করতে পারে না এবং সকল ধরনের পরিবর্তনকে ভয় পায়।

পরিবর্তনকে এড়িয়ে যেতে পারবেন কিন্তু এগিয়ে যেতে পারবেন না। সফল হতে চাইলে আমাদেরকে মনে রাখতে হবে, কমফোর্ট জোনের বাইরের জীবনই আসল জীবন। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক