সফল ভাবে ব্যবসার সূচনা করতে যে ১০ টি বিষয় মনে রাখতে হবে

সফল ভাবে ব্যবসার সূচনা করতে যে ১০ টি বিষয় মনে রাখতে হবে

সফল ভাবে ব্যবসা সূচনা করতে এই ১০ টি বিষয় মনে রাখুন

সফল ভাবে ব্যবসা সূচনা করতে এই ১০ টি বিষয় মনে রাখুন

যে কোন ব্যবসায় সফল হতে হলে ব্যবসার শুরুটা ভালো হওয়া প্রয়োজন। আর ব্যবসা শুরু করার সমস্ত আনুষঙ্গিক বিষয় গুলো নিয়মতান্ত্রিক ভাবে সম্পন্ন করতে না পারলে ব্যবসায় সফল হওয়া অসম্ভব হয়ে পরে।

কিন্তু বেশির ভাগ উদ্যোক্তাই ব্যবসার শুরুর আগে কি কি কাজ সম্পন্ন করতে হবে তা ভালো ভাবে মনে রাখতে পারে না। তাই আমরা এখানে ব্যবসা শুরুর পূর্বে কোন কোন বিষয় গুলো মনে রাখা এবং সম্পন্ন করা জরুরী তা নিয়ে আলোচনা করবো।

১. আইনি প্রক্রিয়া – Legal Process

দেশের যে কোন স্থানে একটি ব্যবসা করতে বিভিন্ন লাইসেন্স, আয়কর সার্টিফিকেট, ব্যাংক অ্যাকাউন্ট ইত্যাদি কাগজপত্র গুলো অবশ্যই সংগ্রহ করতে হবে। এই গুলো সংগ্রহ না করলে পরবর্তীতে আপনাকে নানা আইনী জটিলতায় পরতে হবে।

জেনে নিন – ট্রেড লাইসেন্স ব্যবসার শুরুতেই তৈরি করে ব্যবসায় নিজেকে এগিয়ে রাখা যায়।

২. গ্রাহক নির্ধারণ – Customer Determination

আপনার পণ্য বা পরিসেবা গুলো কাদের কাছে বাজারজাত করতে চান তা নির্ধারণ করুন। কারণ ব্যবসা শুরুর পূর্বে তা নির্ধারণ না করতে পারলে ব্যবসার শুরুর পর নানা সমস্যা তৈরি হতে পারে।

৩. মূল্য           

আপনি গ্রাহকদেরকে কি ধরনের পণ্য বা সেবা অফার করতে চান তা নির্ধারণ করুন। তারপর ব্যবসা শুরুর আগেই সে পণ্য বা সেবার বাস্তবসম্মত মূল্য নির্ধারণ করুন। এর জন্য যারা আপনার business competitors যারা আছে তাদের পণ্য বা সেবা নিয়ে গবেষণা করুন। 

৪. নতুন বাজার খোঁজা

আপনার পণ্য বা পরিসেবাটির গ্রাহক কারা হবে তা নির্ধারণের পর ব্যবসা শুরুর আগে থেকেই নতুন বাজার বা গ্রাহক খোজঁতে শুরু করুন। এর ফলে আপনি সময়ের সাথে তাল মিলিয়ে আপনার ব্যবসাটিকে বিকশিত করতে পারবেন।

৫. ওয়েব সাইট (Make your Business Website)

বর্তমানে প্রায় সকল ব্যবসা প্রতিষ্ঠানেরই ওয়েব সাইট রয়েছে। ওয়েব সাইটের মাধ্যমে প্রতিষ্ঠানের বিভিন্ন বিষয় সম্পর্কে সহজেই গ্রাহকদেরকে অবগত করা যায়।

তাই ব্যবসা শুরুর পূর্বেই আপনার প্রতিষ্ঠানের নামের সাথে সামঞ্জস্য রেখে একটি ডোমেইন ক্রয় করতে পারেন। এতে আপনার ব্যবসাটি আরেকধাপ এগিয়ে যাবে।

৬. ব্যবসা পরিকল্পনা (Business Plan)

ব্যবসা পরিকল্পনা যে কোন ব্যবসার মূল ভিত্তি হিসেবে বিবেচিত হয়। ব্যবসা পরিকল্পনা ছাড়া কোন ব্যবসায় সফল হওয়া যায় না। তাই ব্যবসা শুরুর পূর্বে একটি ব্যবসা পরিকল্পনা তৈরি করুন। জেনে নিন – ব্যবসার জন্য বিজনেস প্ল্যান যেভাবে সাজাবেন 

৭. বিনিয়োগ (Investment)

বিনিয়োগ ব্যতিরেকে ব্যবসা শুরুর কথা কল্পনাও করা যায় না। তাই বিনিয়োগের অর্থ কিভাবে সংগ্রহ করা যায় সে সম্পর্কে চিন্তা ভাবনা করুন।

আরোও পড়ুন – প্রতিটি ছোট ব্যবসার মালিকের যে দক্ষতা থাকা আবশ্যক

৮. কর্মী – Employee

দক্ষ কর্মী ছাড়া সফল ভাবে ব্যবসা শুরু করা দু:সাধ্য। তাই ব্যবসা শুরুর পূর্বে কিছু সময় ব্যয় করে দক্ষ কর্মী খোঁজে বের করুন।

৯. মার্কেটিং – Marketing

সঠিক মার্কেটিং কৌশল নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ ও কঠিন। তাই ব্যবসা শুরুর পূর্ব থেকেই কিভাবে মার্কেটিং কৌশল গুলো নির্ধারণ করা যায় তা নিয়ে গবেষণা করুন। আরোও পড়তে পারেন – ব্যবসার সফলতা কিসের উপর নির্ভর করে? 

১০. ঝাঁকজমকপূর্ণ শুরু

ব্যবসা শুরুর প্রথম দিন অত্যন্ত ঝাঁকজমকপূর্ণ ভাবে ব্যবসাটি উদ্বোধন করুন। বিশেষ ভাবে যদি আপনি খাবার ভিত্তিক ব্যবসা করতে চান তবে interior ডিজাইনের দিকে বিশেষ নজর রাখুন।