সফল উদ্যোক্তা হয়ে উঠতে ১০টি পদক্ষেপ

সফল উদ্যোক্তা হয়ে উঠতে ১০টি পদক্ষেপ

সফল উদ্যোক্তা হয়ে উঠতে ১০টি পদক্ষেপ

সফল উদ্যোক্তা হয়ে উঠতে ১০টি পদক্ষেপ

সফল উদ্যোক্তা হয়ে উঠতে সবাই চায়। উদ্যোক্তা হিসেবে ব্যবসা শুরু করে সবাই সফল হতে চায়। সবাই কি সফল হতে পারে? সঠিক পদক্ষেপ গ্রহণ না করার কারণে অনেক উদ্যোক্তাই সফল হতে পারে না। তাই এখানে আমরা ১০টি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কিভাবে সফল উদ্যোক্তা হয়ে উঠা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

১. সফল হওয়ার যথেষ্ট কারণ থাকতে হবে

আপনি চাইলে এমনিতেই কোন কারন ছাড়া সফল হতে পারবেন না। উদ্যোক্তা হিসেবে সফল হতে হলে সফল হওয়ার মতো যথেষ্ট কারণ থাকতে হবে। অর্থাৎ আপনার পণ্য বা সেবাটি অবশ্যই মান সম্পন্ন হতে হবে। মান সম্পন্ন পণ্য বা সেবা ছাড়া ব্যবসায় সফল হওয়া যাবে না।

২. সফল উদ্যোক্তা হয়ে উঠতে চাইলে আত্মবিশ্বাসী হতে হবে।

জীবনের যে কোন ক্ষেত্রে সফল হতে হলে আপনাকে অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে। তাই ব্যবসা ক্ষেত্রে সফল হতেও আত্মবিশ্বাসী হতে হবে।

আপনি যদি প্রচন্ড আত্মবিশ্বাসী হয়ে থাকেন তাহলে ব্যবসায়িক লক্ষ্য গুলো অর্জন করতে যা যা লাগে তা তা করার জন্য আপনার প্রবল ইচ্ছা শক্তি থাকবে। ফলে আপনি সফল হয়ে উঠতে পারবেন।

৩. ব্যবসা পরিকল্পনা (Business Plan) 

আপনার ব্যবসার স্বল্প মেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘ মেয়াদী লক্ষ্য গুলো অর্জন করতে হলে আপনাকে প্রতিটি পদক্ষেপে পরিকল্পনা মোতাবেক অগ্রসর হতে হবে।

পরিকল্পনা মোতাবেক অগ্রসর না হলে লক্ষ্য গুলো অর্জন করা সম্ভব হবে না। তাই কঠিন ব্যবসা পরিকল্পনা গ্রহণ করা জরুরী।       

৪. সফল মানুষদের সাথে মিশুন

আপনি যদি সফল হতে চান তাহলে আপনাকে অবশ্যই সফল মানুষদের সাথে মিশতে হবে।

নেতিবাচক মানসিকতা সম্পন্ন মানুষদেরকে এড়িয়ে ব্যবসা বা ব্যক্তিগত পর্যায়ের বিভিন্ন ক্ষেত্রে সফল এমন মানুষদের সাথে মিশুন।

এর ফলে বিভিন্ন ক্ষেত্রে আপনি তাদের নিকট হতে পরামর্শ চাইতে পারবেন।

৫. গ্রাহকদেরকে প্রকৃত সেবা প্রদান করুন

সফল হতে হলে অবশ্যই আপনার নিজেকে অন্যের সেবায় নিয়োজিত করতে হবে।

অন্যরা আপনার নিকট হতে যা চায় আপনি যদি তাদেরকে তা প্রদান করতে পারেন তাহলে আপনি যা চান তা অর্জন করতে পারবেন।

৬. নিজেকে উন্নত করুন (Develop Yourself) 

সফল হতে হলে ব্যক্তিগত উন্নয়নের বিকল্প নেই। তাই সর্বদা ব্যবসার বিভিন্ন বিষয় গুলো শেখার চেষ্টা করুন। বই পড়ুন এবং সব সময় জ্ঞান অর্জনের জন্য লেগে থাকুন।

পড়ুন – উদ্যোক্তা হতে পাইলে নিজেকে এই ৫টি প্রশ্ন করুন 

৭. অধ্যবসায়ী হোন

ব্যবসায় সফল হতে হলে কঠোর পরিশ্রমী হতে হবে। কোন কারণে কোথাও ব্যর্থ হলে ভেঙ্গে পরবেন না। বরং সে ব্যর্থতা থেকে শিক্ষা অর্জন করে নতুন ভাবে শুরু করুন।

৮. হিসাব রাখুন

প্রতিদিনের আয় ব্যয়ের হিসাব নির্দিষ্ট খাতায় সংরক্ষণ করে রাখুন। অনেকেই এক্ষেত্রে অলসতা করে প্রতিদিনের আয় ব্যয়ের হিসাব প্রতিদিন সংরক্ষণ করেন না।

কিন্তু সফল হতে হলে প্রতিদিনের আয় ব্যয়ের হিসাব প্রতিদিন সংরক্ষণ করা জরুরী। এর ফলে হিসাব জনিত অনাকাঙ্খিত ভুল গুলো সহজেই এড়ানো যাবে।

৯. মার্কেটিং (business marketing)

শক্তিশালী মার্কেটিং কৌশল ছাড়া ব্যবসায় সফল হওয়া খুবই কঠিন। তাই অবশ্যই আপনার একটি শক্তিশালী মার্কেটিং ক্যাম্পেইন থাকতে হবে। পড়ুন- যেভাবে অপরিচিত পণ্য মার্কেটিং করবেন

১০. বড় স্বপ্ন থাকা

আপনি যদি সফল উদ্যোক্তা হতে চান এবং বড় জয় পেতে ইচ্ছুক হন তাহলে আপনার স্বপ্ন গুলোও বড় হতে হবে। আপনার স্বপ্ন গুলো যদি ছোট হয় তাহলে আপনার জয় গুলোও ছোট হবে।