সফল উদ্যোক্তা হওয়ার জন্য ৮টি পরামর্শ যা আপনাকে সফল হতে সাহায্য করবে

সফল উদ্যোক্তা হওয়ার জন্য ৮টি পরামর্শ যা আপনাকে সফল হতে সাহায্য করবে

সফল উদ্যোক্তা হওয়ার জন্য ৮টি পরামর্শ যা আপনাকে সফল হতে সাহায্য করবে

সফল উদ্যোক্তা হওয়ার জন্য ৮টি পরামর্শ যা আপনাকে সফল হতে সাহায্য করবে

একজন উদ্যোক্তা হিসেবে জিরো থেকে হিরো হওয়াই আপনার চূড়ান্ত লক্ষ্য হওয়া উচিত। কিন্তু এটি রাতারাতিই হয়ে যাবে না। আপনার ব্যবসাটিকে চূড়ান্ত লক্ষ্যে নিয়ে যেতে আপনাকে আপনার ত্রুটি গুলো নিয়ে প্রতিনিয়ত কাজ করতে হবে।

সফল উদ্যোক্তা হওয়ার জন্য কিছু বৈশিষ্ট্য রয়েছে যে গুলো আপনাকে সঠিক পথে পরিচালিত করতে পারে। নিচে একজন সফল উদ্যোক্তা হয়ে উঠতে সহায়ক এমন কিছু পরামর্শ তুলে ধরা হলো। আশা করি পরামর্শ গুলো অনুসরণ করে আপনিও একজন সফল উদ্যোক্তা হিসেবে আতœপ্রকাশ করতে পারবেন।

নিজেকে একজন নেতা হিসেবে উপস্থাপন করুন

উদ্যোক্তারা সকল ব্যবসায়িক প্রক্রিয়া গুলোর নেতৃত্ব দেয়। কিন্তু সকল উদ্যোক্তাই সঠিক অবস্থান নির্ধারণ করে নিজেদেরকে নেতা হিসেবে উপস্থাপন করতে পারে না। ব্যবসার শুরুতেই নতুন নেতা হিসেবে আপনাকে অনেক কঠিন সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। তাই আপনাকে সিদ্ধান্ত গুলো নেওয়ার ক্ষেত্রে আতœবিশ্বাসী হতে হবে।

খোলা মনের হতে হবে

যে কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনার ধারণাটি ভুল হতে পারে। তাই অন্যদের পরামর্শ ও ধারণা গুলো গ্রহণ করার জন্য আপনাকে উন্মুক্ত মনের হতে হবে। আপনাকে মনে রাখতে হবে আপনার ব্যবসাটি শুধু মাত্র আপনাকে ঘিরেই পরিচালিত হয় না। আপনার ব্যবসাটির সাথে গ্রাহক, কর্মচারী ও সরবরাহকারীদেরও সম্পৃক্ততা রয়েছে। তাই আপনাকে অন্যদের পরামর্শ শোনা ও নতুন ধারণা গুলো গ্রহণের জন্য প্রস্তুত থাকতে হবে।

উপযুক্ত মূল্য প্রদান করুন, দ্রুত মুনাফা লাভের চিন্তা করবেন না

আপনার কোম্পানীটি গ্রাহকদেরকে বাস্তব ও উপযুক্ত মূল্য প্রদান করছে কিনা তা নিশ্চিত করুন। আপনার ব্যবসাটির সেবা গুলো যথোপযুক্ত ভাবে সরবরাহ করে কিনা এবং যে গুলো গ্রাহকদের কাছে বিক্রি করছেন তা ভালো ফলাফল প্রদান করে কিনা তা নিশ্চিত করুন।

দীর্ঘ মেয়াদী সম্পর্ক তৈরি করুন

মানুষ এমন কোম্পানী গুলোর সাথেই ব্যবসা করে যে গুলোকে তারা জানে, পছন্দ করে এবং বিশ্বাস করে। আপনার বিদ্যমান গ্রাহকরাই আপনার ব্যবসার সেরা উৎস। আর তাদের জন্যই আপনি আপনার ব্যবসাটিকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে পেরেছেন। তাই আপনাকে তাদের আনুগত্য জয় করতে হবে এবং তাদের সাথে সু-সম্পর্ক গড়ে তুলতে হবে।

নতুন ব্যবসা আইডিয়া খুজুঁন

একটি ব্যবসার আইডিয়া হিসেবে কেবলমাত্র আপনার ব্যবসাটিকেই ফোকাস করবেন না। আপনার শিল্পের বাইরে গিয়ে আপনার উদ্যোগ গুলোকে প্রসারিত করার চেষ্টা করুন। অর্থাৎ আপনি যে নির্দিষ্ট শিল্পের সাথে জড়িত তার বাইরে গিয়ে নতুন ব্যবসা ধারণা নেওয়ার চেষ্টা করুন।

আপনার দলকে অনুপ্রাণিত করুন

আপনার কোম্পানীর হয়ে কাজ করার জন্য আপনার দলকে উৎসাহী হওয়ার সুযোগ দিন। তাদের কাজ সফল করতে সাহায্য কর্ইা আপনার লক্ষ্য হওয়া উচিত। তাদেরকে উৎসাহিত করুন, অবশ্যই ভাল ফলাফল ফেরত পাবেন।

আপনার গ্রাহকরা কি চায় তা জানুন

একটি বৃহৎ সুবিধা একটি বৃহৎ ফলাফল আনতে পারে। তাই গ্রাহকদেরকে বৃহৎ সুবিধা প্রদানই আপনার ব্যবসার উদ্দেশ্য হওয়া উচিত। আর বৃহৎ সুবিধা প্রদান করতে হলে অবশ্যই গ্রাহকদের চাহিদা সম্পর্কে জানতে হবে। অনুমান করে আপনি তাদের চাহিদা ম্পর্কে জানতে পারবেন না। এজন্য আপনাকে তাদের সম্পর্কে অধ্যয়ন করতে হবে এবং তাদের সাথে কথা বলে তাদের চাহিদা গুলো খোজেঁ বের করতে হবে।

নতুন কিছু করুন

নতুনত্ব আপনার গ্রাহকদের নিকট হতে আরো বেশি ফলাফল অর্জন করতে সহায়তা করতে পারে। তাই আপনার পণ্য, ধারণা, সেবা ও সরবরাহ প্রক্রিয়ায় নতুনত্ব নিয়ে আসুন। অর্থাং আপনি যদি আপনার ব্যবসায় ভালো ফলাফল আশা করে থাকেন তবে আপনাকে প্রতিনিয়ত গ্রাহকদের সামনে নতুন রূপে হাজির হতে হবে।