সফল উদ্যোক্তাদের ২০টি অভ্যাস দেখে নিন আপনার মধ্যে আছে কিনা

সফল উদ্যোক্তাদের ২০টি অভ্যাস দেখে নিন আপনার মধ্যে আছে কিনা

সফল উদ্যোক্তাদের ২০টি অভ্যাস দেখে নিন আপনার মধ্যে আছে কিনা

সফল উদ্যোক্তাদের ২০টি অভ্যাস দেখে নিন আপনার মধ্যে আছে কিনা

সফল উদ্যোক্তারা সাধারণত ভিন্ন ভিন্ন আইডিয়া ও পটভূমি থেকে বের হয়ে আসে। ভিন্ন ভিন্ন ভাবে সফল হয়ে আসলেও সকল উদ্যোক্তাদের অভ্যাস গুলো প্রায় অভিন্ন। এখানে আমরা সফল উদ্যোক্তাদের কিছু সাধারণ অভ্যাস তুলে ধরার চেষ্টা করেছি যে গুলো অনুসরণ করে আপনিও সফলতার পথে অনেক দূর এগিয়ে যেতে পারেন। নিচে তা আলোচনা করা হলো।

তারা সঠিকট আইডিয়া নিয়ে নেমে পড়েন

একটি ব্যবসা শুরুর পথে হাজার হাজার বাধা বিপত্তি আসতে পারে। কিন্তু সফল উদ্যোক্তারা সহজেই এই সব বাধা বিপত্তি অতিক্রম করতে পারে এবং তাদের কাংখিত ব্যবসা শুরু করে। এমনকি অনেক সময় খারাপ ব্যবসা ধারণা নিয়ে এবং পূর্ব প্রস্তুতি ছাড়াই তারা শুরু করেন। তারা জানেন যে পরিপূর্ণ ভাবে শুরু করার জন্য অপেক্ষা করার চেয়ে শুরু করাই সবচেয়ে ভাল।

তারা তাদের আবেগকে অনুসরণ করেন

সকল সফল উদ্যোক্তারা জানেন যে একটি সফল ব্যবসার জন্য আবেগ খুবই গুরুত্বপূর্ণ। এমনকি অনেক সময় তারা শৈশবের আগ্রহ বা আবেগ সম্পর্কিত বিষয় গুলোতে থেকেও ব্যবসার ধারণা নিতে চেষ্টা করেন। তবে এক্ষেত্রে ব্যবসার ধারণাটি নির্দিষ্ট ও প্রগাঢ় হতে হয়।

তারা ভয় পেয়ে পিছনে ফিরে যান না

একটি ব্যবসা শুরু মানে তাতে ঝুকিঁ থাকবেই। অর্থাৎ একটি ব্যবসা পরিচালনা করতে অবশ্যই ঝুকিঁ নিতে হবে। ব্যবসার শুরুতে আপনার ব্যক্তিগত সঞ্চয় গুলোও হুমকির মুখে পড়তে পারে। আপনাকে ঝুকিঁর ভয় থেকে সম্পূর্ণ মুক্ত থাকতে হবে। কিন্তু ঝুকিঁর ভয় যদি আপনাকে থামিয়ে দেয় তাহলে আপনি ব্যবসাটি বেশি দূর এগিয়ে নিয়ে যেতে পারবেন না।

তারা বিভিন্ন পরিস্থিতিতে নিজেদেরকে মানিয়ে নেয়

সফল উদ্যোক্তারা যখন ব্যবসা শুরু করেন তারা সব সময়ই জানেন পরবর্তীতে কি হতে যাচ্ছে। তাই আপনি যদি একজন সফল উদ্যোক্তা হতে চান তাহলে আপনাকে বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নেওয়া শিখতে হবে।

তারা নিজেদেরকে দায়বদ্ধ করে রাখে

দায়বদ্ধতা একটি ব্যবসার জবাবদিহিতার প্রধানতম অংশ। তাই সফল উদ্যোক্তারা সবসময় দায়বদ্ধ অংশীদারদের সাথে তাদের ব্যবসা শুরু করতে চায়। অথবা তারা এমন কাউকে খুজেঁ থাকে যারা পরবর্তীতে কি করতে যাচ্ছে তা সকল অংশীদারদের সাথে আলোচনার মাধ্যমে নিশ্চিত করে থাকে।

তারা নিজেদের অর্জনে নিজেদেরকে পুরস্কৃত করে থাকে

ব্যবসার মহান কাজ গুলো পরিচালনা করতে আপনার নিজের এবং আপনার দলের ব্যাপক উদ্দীপনা থাকতে হবে। সফল ব্যবসায়ীরা তাদের ছোট ছোট অর্জন গুলো বিভিন্ন ভাবে উদযাপন করে থাকে।

নিজেদেরকে সফল দলের একজন ভাবেন

ব্যবসার শুরুতেই একটি সঠিক দল নির্বাচন করতে পারলে সফল ব্যবসা নির্মাণে দীর্ঘ পথ পাড়ি দেওয়া সম্ভব হয়। সফল উদ্যোক্তারা সঠিক দল, পরামর্শদাতা ও অন্যান্য সহকারী নির্বাচনে দক্ষ হয়ে থাকে।

তারা সবসময়ই ইতিবাচক থাকে

অধিকাংশ সফল উদ্যোক্তারা যে কোন পরিস্থিতিতে ইতিবাচক থাকেন। বিশেষ করে ব্যর্থতার মূহুর্তে ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়ায় মনোযোগী হয়ে থাকেন।

নতুন ব্যবসার ধারণার জন্য তারা উন্মুক্ত থাকেন

একজন উদ্যোক্তা হিসেবে আপনি কতটা বুদ্ধিমান সেটা কোন ব্যাপার না। নতুন উদ্যোক্তা হিসেবে আপনি সবকিছুই জানবেন এমনটা ধারণা করা বোকামী। আপনার দলে এমন কেউ নিশ্চয়ই থাকবে যিনি নির্দিষ্ট বিষয়টি সম্পর্কে আপনার চেয়ে বেশি জানেন। তাই আপনি যদি উন্মুক্ত থাকেন এবং তাদেরকে শোনেন তাহলে আপনার সাফল্যের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

তারা সমালোচনাকে স্বাগত জানায়

আপনার ব্যবসার সিদ্ধান্ত গুলো সব সময় সঠিক নাও হতে পারে। এক্ষেত্রে গঠন মূলক সমালোচনা গুলো শোনার জন্য আপনাকে উন্মুক্ত হতে হবে। এর ফলে আপনি আপনার ব্যবসাটিকে স্থায়ী ক্ষতি হতে রক্ষা করতে পারবেন।

তারা সাহায্যের জন্য কৃতজ্ঞতা জানায়

সফল উদ্যোক্তারা যখন অন্য কারো কাছ থেকে সাহায্য পান তখন তারা কৃতজ্ঞতা জানাতে ভুলেন না। তারা তাদের সাহায্য, ধারণা ও যোগানের জন্য প্রশংসা করে থাকেন।

তারা বিরতি নেন

সফল উদ্যোক্তারা ক্রমাগত কাজ করেন না। তারা জানেন যে এর ফলে অসুস্থ বা বড় ভুল হওয়ার সম্ভাবনা থাকে। সফল উদ্যোক্তারা এটাও জানেন যে উদ্ভাবন ও কঠোর পরিশ্রমের জন্য বিরতি নেওয়া কতটা গুরুত্বপূর্ণ।

তারা তাদের প্রধান লক্ষ্যটি মনে রাখেন

একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য সাধারণ অভ্যাস গুলো যতটা গুরুত্বপূর্ণ আপনার প্রধান লক্ষ্যের উপর দৃষ্টি নিবদ্ধ রাখাও ততটাই গুরুত্বপূর্ণ। অন্যথায় হঠাৎ মাঝপথে আপনি বিভ্রান্ত হয়ে যেতে পারেন।

তারা পরিকল্পনা মাফিক অগ্রসর হয়

সফল উদ্যোক্তারা তাদের লক্ষ্য বাস্তবায়নে পরিকল্পনা নির্ধারণ করে থাকেন। অর্থাৎ আপনার লক্ষ্য অর্জনের জন্য অবশ্যই একটি সুনির্দিষ্ট মানচিত্র থাকতে হবে।

তারা প্রতিনিয়ত নতুন জিনিস শিখে

ব্যবসায় সাফল্য অর্জন করতে হলে সব সময় নতুন কিছু শিখতে হবে। সফল উদ্যোক্তারা বুঝেন যে তারা সব কিছু জানেন না। তাই তারা সব সময় নতুন কিছু শিখতে উদগ্রীব থাকেন।

তারা নতুনদের সাথে সাক্ষাত করতে পছন্দ করে

অনেক সময় নতুন ব্যক্তিদের নিকট হতেও অনেক কিছু শেখার থাকে। যা আপনি আপনার ব্যবসায় কাজে লাগাতে পারেন। তাই সফল উদ্যোক্তারা নতুরদের সাথে সাক্ষাত করতে উন্মুখ থাকেন।

তারা ভালকে অনুসরন করে

সফল উদ্যোক্তারা যখন নতুন কারো সাথে দেখা করতে যান তখন তারা প্রথম দেখাতেই ভাল মনোভাব তৈরি করতে চেষ্টা করেন। তারা জানেন যে একটি ভাল ব্যবহার ও মনোভাব তাদের নেটওয়ার্ককে সু-দৃঢ় করবে।

কীভাবে সমঝোতা করতে হয় তারা জানেন

একটি ব্যবসা পরিচালনার জন্য সমঝোতা অপরিহার্য। সফল উদ্যোক্তারা তাদের ব্যবসার সেরা ফলাফলের জন্য কীভাবে সমঝোতা করতে হবে তা জানেন।

তারা সৃজনশীল সমাধান খোজেঁন

ব্যবসায় সফল হওয়ার জন্য সৃজনশীলতা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। সফল উদ্যোক্তারা তাদের যে কোন সমস্যা সমাধানে সৃজনশীল দক্ষতাকে ব্যবহার করে থাকে।

তারা সব কিছু করতে চেষ্টা করে না

সফল উদ্যোক্তারা জানেন যে তারা সব কিছু সঠিক ভাবে করতে পারবেন না। তারা তাদের দলের নেতৃত্ব দেয় এবং সত্যিই যা গুরুত্বপূণ তার উপর ফোকাস করেন।