রোম একদিনে তৈরি হয়নি, আপনিও সফলতা একদিনেই পাবেন না

রোম একদিনে তৈরি হয়নি, আপনিও সফলতা একদিনেই পাবেন না

রোম ইতালির রাজধানী এবং রোমের ইতিহাস আড়াই হাজার বছরের বেশি পুরোনো। শুধু তাই নয়, সমগ্র বিশ্বের রাজধানী হিসেবে রোমকে গণ্য করা হয়। “রোম একদিনে তৈরি হয়নি” এই প্রবাদটি দ্বারা বোঝানো হয় যে, কোন কাজে সফলতা অর্জনের জন্য সময়, প্রচেষ্টা ও ধৈর্য্য থাকা দরকার। কোন কাজে সফল হতে হলে লেগে থাকতে হয়, কোন কাজে ব্যর্থ হলে হতাশ না হয়ে আবার শুরু করতে হয়।

 

জীবনে সফল হতে হলে বড় স্বপ্ন, উচ্চাকাঙ্ক্ষা, ইচ্ছাশক্তি থাকতে হয়।

কোন কাজে সাময়িক ব্যর্থ হলে হাল ছেড়ে দেওয়া খুবই সহজ এবং এই সহজ কাজটি বেশীর ভাগ মানুষই করে থাকেন। আপনি যদি জীবনকে সাফল্য মণ্ডিত করতে চান তবে হতাশ না হয়ে চেষ্টা চালিয়ে যেতে হবে।

 

আপনাকে মনে রাখতে হবে ব্যর্থ হওয়া মানে হতাশ হওয়া নয় বরং ব্যর্থ হওয়া মানে আরো শক্তিশালী ভাবে কোন কাজ শুরু করা।

 

বিশ্বের সকল মানুষেরই জ্ঞান, টাকা পয়সা, সামাজিক অবস্থান কখনই এক হয় না। তারাই তাদের অবস্থান পরিবর্তন করতে পারেন যারা হাল ছেড়ে দেয় না।

 

আমাদের মধ্যে অনেকেই একটি চলমান কাজে হঠাৎ করে আশা হারিয়ে ফেলি, হতাশ হয়ে আবার আরেকটি কাজ শুরু করি, সেই কাজেও যথেস্থ সময় না দিয়েই আবার আরেকটি শুরু করি। দিন শেষে আমাদের কোন কাজই আর সম্পূর্ণ হয় না।

 

আমার এক নিকট আত্নীয় আছেন, যিনি প্রথমে একটি ব্যবসা শুরু করেছিলেন, লাভ হয় না বিধায় সেই ব্যবসা পরিবর্তন করে তিনি আরেকটি ব্যবসা শুরু করেন, এই ভাবে ব্যবসা পরিবর্তন মাধ্যমে সে ৫টি ব্যবসা পরিবর্তন করে, তবে মজার বিষয় এখন সে বেশ সফল এবং সে প্রথমে যেই ব্যবসাটি শুরু করেছিল এখন তিনি সেই ব্যবসাই করছেন। তাই আপনি যেই কাজ করুন না কেন, আপনার নিজের সক্ষমতা প্রমাণ করতে হবে।

 

আপনি যখন হাল ছেড়ে না দিয়ে আরো অধিক মনোযোগে কোন কাজ করবেন তখন নিজের মধ্যে ক্ষুদ্র কিছু পরিবর্তন লক্ষ্য করতে পারবেন, আজকের এই ক্ষুদ্র পরিবর্তনই আপনার আগামীর সাফল্যর কারন হয়ে ওঠবে।

 

হার না মানা পরিশ্রম এবং নানা সমস্যা পেরিয়ে যখন সাফল্য ধরা দেয়, তখন এই পরিশ্রমের ক্লান্তি আর গায় লাগে না। সেখান থেকে যখন অতীতের পরিশ্রমের দিকে তাকাবেন, তখন বিজয়ের এক সুশীতল আনন্দ আপনার মন কে শান্ত করবে। কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –