শেয়ার (Share) কী? শেয়ার নিয়ে সাধারন কিছু তথ্য

শেয়ার (Share) কী? শেয়ার নিয়ে সাধারন কিছু তথ্য

শেয়ার (Share) কী শেয়ার নিয়ে সাধারন কিছু তথ্য

শেয়ার (Share) কী শেয়ার নিয়ে সাধারন কিছু তথ্য

ইংলিশে Share বা শেয়ার শব্ধের অর্থ স্বত্বপত্র। সাধারণত একটি শেয়ার একটি কোম্পানির মালিকানার একটি ক্ষুদ্র অংশ। যেকোন বিনিয়োগকারী যেকোন কোম্পানির শেয়ার কিনে সেই কোম্পানির শেয়ারহোল্ডার হতে পারে। শেয়ারকে স্টক নামেও ডাকা হয়।

যেকোন কোম্পানির মোট মূলধনকে শেয়ার ক্যাপিটাল বলে। এই মোট মূলধন এর টাকাকে ১০ টাকা হিসাবে ভাগ করে যে সংখ্যা পাওয়া যায় তাকে মোট শেয়ার সংখ্যা বলে।

যেমন একটি কোম্পানির যদি ২০ কোটি টাকা মোট মূলধন থাকে তাহলে ১০ টাকা হিসাবে ভাগ করলে সেই কোম্পানির মোট শেয়ার সংখ্যা হবে ২ কোটি। মূলত একটি শেয়ার একটি কোম্পানির মূলধনের ক্ষুদ্রতম অংশ।

কেউ যদি কোন কোম্পানির একটি শেয়ারও কিনে সে ওই কোম্পানির আংশিক মালিক হবেন। একটি কোম্পানির ২ কোটি শেয়ার থাকলে কেউ যদি ১০ লাখ শেয়ার ক্রয় করেন তাহলে সে ওই কোম্পানির ৫ শতাংশের মালিক হবে।

শেয়ার সাধারনত দুই রকম হলেও অডিন্যারি শেয়ারকে আমরা সাধারনত শেয়ার হিসাবেই জানি। প্রেফারেন্স শেয়ারের প্রচলন নেই বললেই চলে। সম্প্রতি কিছু কোম্পানি প্রেফারেন্স শেয়ার ছাড়লেও তা এখনো DSE বা CSE এ তালিকাভুক্ত হয়নি। সংশ্লিষ্টঃ কি কারনে নতুন বিনিয়োগকারী শেয়ার বাজারে লস খায়

শেয়ার নিয়ে সাধারন কিছু তথ্য

  • কোন একটি কোম্পানির শেয়ার কেনা মানে আপনি ওই কোম্পানির আংশিক মালিক।
  • বিগর বছরে এভারেজে একটি কোম্পানি ১০ শতাংশ লাভ দিয়ে থাকে। আবার কোন কোম্পানির শেয়ার থেকে ৪০০% এর বেশী লাভের রেকর্ড আছে। ঠিক তেমনি ৫০% মূলধন শেষ এই রকমও শেয়ার আছে।
  • শেয়ার কেনা মানে এই না যে আপনার লাভই হবে।
  • যে কোন কোম্পানির ১ থেকে যত খুশী তত গুলো শেয়ার কিনতে পারবেন।

একটি কোম্পানির শেয়ার কিনে আপনি লাভ করতে পারেন আবার লসও করতে পারেন। তাই দেখে শুনে কোম্পানির তথ্য ভাল ভাবে জেনেই বিনিয়োগ করা উচিত।