শেয়ার মার্কেট বিনিয়োগের কি কোন সংক্ষিপ্ত সূত্র আছে?

শেয়ার মার্কেট বিনিয়োগের সূত্র

শেয়ার মার্কেট বিনিয়োগের কি কোন সংক্ষিপ্ত সূত্র আছে

শেয়ার মার্কেট বিনিয়োগের কি কোন সংক্ষিপ্ত সূত্র আছে

এক কথায় শেয়ার মার্কেট বিনিয়োগের সংক্ষিপ্ত সূত্র আছে। বিভিন্ন শেয়ারবিশেজ্ঞগন বিভিন্নভাবে শেয়ার মার্কেট বিনিয়োগের সূত্র দিয়ে থাকেন। কিন্তু কোন সূত্রই লাভের ১০০% নিশ্চয়তা দিতে পারে না। রসিকতা করে বিনিয়োগের সূত্রকে অনেকে তিন চমক বলে থাকেন।

এই তিন হলো, BUY, HOLD and SELL.

অর্থাৎ ক্রয় করা, ধরে রাখা এবং বিক্রয় করা। কখন কোন শেয়ার কি দরে ক্রয় করবেন, কতদিন ধরে রাখবেন এবং কখন কি দরে বিক্রি করবেন। এটাই মুলত শেয়ার মার্কেট বিনিয়োগের সংক্ষিপ্ত সূত্র।

সঠিক কোম্পানির শেয়ার সঠিক মুল্যে ক্রয় করতে হবে। তার পর সঠিক সময় এর জন্য শেয়ার ধরে রাখতে হবে। কিন্তু এই সঠিক সময় প্রযন্ত শেয়ার ধরে রাখা বা তা থেকে লাভ করা একটি কঠিন কাজ।

নির্বাচিত কোম্পানির দৈনিক শেয়ারের মূল্য ও পরিমানের রেখাচিএ তৈরি করে সর্বোচ্চ ক্রয় দাম এবং সর্বনিন্ম দাম অনুমান করা সম্ভব। দাম বাড়তে থাকার প্রাথমিক পর্যায়ের ক্রয় ও সর্বোচ্চ চুড়ায় ওঠার আগে বিক্রয় করলে লাভবান হওয়া যায়।

যে সকল কোম্পানির মৌলিক তথ্য ভালো সে সকল কোম্পানির শেয়ার নিম্ন মুল্যে কাছাকাছি মুল্যে সাহস করে ক্রয় করতে হয়। শেয়ারবাজারের সূচক যখন ক্রমাগত পড়তে থাকে তখন অনেক বিনিয়োগকারী মূল্য কমে যাবে এই ভয়ে নিজের হাতে থাকা শেয়ার বিক্রি করে দেয়। এতে করে বিক্রেতার সংখ্যা বেড়ে যায় এবং দর আরো কমে যায়। এই ধরনের বিক্রিকে সেল আউট অফ ফিয়ার অর্থ ভয়ে বিক্রির দৌড়ে সামিল হওয়া।

কোন বিনিয়োগকারী ভালো মৌলিক ভিত্তি আছে এই ধরনের কোম্পানির শেয়ার সঠিক সময়ে ক্রয় করলে লাভবান হওয়া কোন কঠিন কাজ হবে না। স্রোতের উল্টাো টানে সাতার কাটার সাহস যারা সঞ্চয় করতে পারেন তারাই বেশি লাভের আনন্দ উপভোগ করতে পারেন।

শেয়ারের মূল্য একাধারে বাড়বেও না আবার কমবেও না।

উঠানামা শেয়ারবাজারের নিয়ম। এটা জানা ও মানা একজন বিনিয়োগকারী প্রয়োজন। তাহলে আমরা যেই সিন্ধান্ত উপনিত হতে পারি যে, শেয়ার মার্কেট বিনিয়োগের সংক্ষিপ্ত সূত্র আছে। তবে সঠিক সময়ে, সঠিক দামে ক্রয় ও বিক্রয় করাটাই শেয়ার সবথেকে বড় চ্যালেনজিং কাজ। সবার বিনিয়োগ শভ হোক। নিত্য নতুন শেয়ার মার্কেট নিয়ে আপডেট পেতে আমাদের ফেইজবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন।