শেয়ার বাজার (Stock Market) কী?

শেয়ার বাজার Stock Market

শেয়ার বাজার (Stock Market) কী

শেয়ার বাজার (Stock Market) কী

শেয়ার শব্দের সাথে বাজার শব্দটি যুক্ত থাকায় স্বাভাবিক ভাবেই বুজতে পারা যাচ্ছে যে এখানে কিছু একটা কেনা চেনা হয়। আক্ষরিক অর্থে, শেয়ার বাজার বলতে কোন কোম্পানির শেয়ার বেচা কেনা বোঝায়। এই বাজারে কেউ কিনতে আসে আবার কেউ বেচতে আসে বা উভয় কেনা বেচা করতে পারে।

পাবলিক লিমিটেড কোম্পানি যারা ঢাকা স্টক এক্সচেঞ্জ বা চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ বা উভয় প্রতিষ্ঠানে নিবন্ধিত তাদের কোম্পানির শেয়ার বেচা কেনা করা হয়। এই শেয়ার বাজার আবার অর্থ বাজার বা পুঁজি বাজার নামেও পরিচিত।

কিউবা, চাদ, ইয়েমেন, গাম্বিয়া, ভ্যাটিকান সিটি, দক্ষিণ সুদান সহ কয়েকটি দেশ ছাড়া বিশ্বের সকল দেশেই শেয়ার বাজার রয়েছে। এর প্রধান উদ্দেশ্য বাজারে অর্থ সরবরাহ দেখভাল করা। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থমন্ত্রণালয় কেদ্রীয় ব্যাংকের মাধ্যমে এই বাজারকে নিয়ান্ত্রন করেন।

শেয়ার বাজারের লক্ষ ও উদ্দেশ্য

শেয়ার বাজার দুটি খুব গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে কাজ করে। প্রথম লক্ষ ও উদ্দেশ্য, বিভিন্ন কোম্পানীর ব্যবসা বাড়াতে সাধারন পাবলিকের কাছ থেকে আইপিও’র মাধ্যমে টাকা নিয়ে থাকে। এতে তাদের ব্যবসার জন্য প্রয়োজনীয় টাকার চাহিদা পূরন হয় এবং ব্যবসা আরো সুন্দরভাবে করতে পারে। সংশ্লিষ্ট – কেন শেয়ার মার্কেটে বিনিয়োগ করবেন?

দ্বিতীয় লক্ষ ও উদ্দেশ্য, সাধারন বিনিয়োগকারী যারা নিজ ইচ্ছায় বিনিয়োগ করতে চান তারা তাদের পছন্দের কোম্পানীর শেয়ার কিনতে পারেন। এর ফলে উদ্যোক্তা ও বিনিয়োগকারী উভয়ের লাভ হয়।

স্টক মার্কেটে শেয়ার, সরকারি ও বেসরকারি বন্ড, ডিবেঞ্ছার, ডিরিভেটিভস, ফিউচার ও অপশন ইত্যাদি লেনদেন হয়ে থাকে। আমার লিখনিতে শেয়ার বাজার, স্টক মার্কেট, পুঁজি বাজার, অর্থ বাজার একই অর্থে ব্যবহার করেছি।