শেয়ার বাজার সম্পর্কে কিছু ভুল ধরনা

শেয়ার বাজার সম্পর্কে কিছু ভুল ধরনা

শেয়ার বাজার সম্পর্কে কিছু ভুল ধরনা

শেয়ার বাজার সম্পর্কে কিছু ভুল ধরনা

আমরা বাজারে যারা নতুন বা কিছুটা শেয়ার বাজার সম্পর্কে ধরনা কম তারা বেশ কিছু ভুল ধরনা পোষণ করে থাকেন। এই আর্টিকেলটি আমি শেয়ার বাজার সম্পর্কে মানুষের মধ্যে যে ভুল ধরনা আছে তাই নিয়ে আলোচনা করব।

শেয়ার বাজারে বিনিয়োগ আর জুয়া খেলা এক কথা

আপনি হয়ত এই কথাটা ১০০ বার শুনে থাকবেন। কিন্তু যাদের কাছ থেকে শুনছেন তাদের কথা একবার চিন্তা করুন, তারা কি কখনও স্টক মার্কেট সম্পর্কে কোন ধরনা রাখে?

স্টক মার্কেটে বিনিয়োগ আর জুয়া খেলা এক কথা, এই বাক্য ১০০% মিথ্যা। বিনিয়োগের সাথে জুয়া এই কথাটি বড়ই বেমানান। জুয়া খেলা মানে হচ্ছে আপনি হয় ১০০ টাকা লাগিয়ে ২০০ টাকা পাবেন বা ১০০ টাকা লাগিয়ে এক টাকাও পাবেন না।

এবার আসুন শেয়ার বাজারে। আপনি ১০০ টাকা লাগিয়ে আপনার মূলধন কি কখনও শুন্য টাকা হয়েছে? যদি তা না হয়ে থাকে তাহলে শেয়ার বাজার সম্পর্কে এই বিনিয়োগ করা আর জুয়া খেলা এই কথা অসঙ্গত।

শেয়ার বাজার শুধু ধনী মানুষের জন্য

শেয়ার বাজার সম্পর্কে যত ভুল তথ্য রয়েছে তার মধ্যে এটি অন্যতম। আমাদের দেশের পেক্ষাপটে শতকরা ৭০ ভাগ বিনিয়োগকারী খুবই কম টাকা নিয়ে বাজারে আসে। তবে বাস্তব সত্য, আপনি যত বেশী বিনিয়োগ করতে পারবেন আপনার জন্য ভাল। কেউ যদি প্রাইমারি মার্কেটে বিনিয়োগ করে করতে চায় সে পাঁচ ছয় হাজার টাকা দিয়েই শুরু করতে পারে।

এখন শেয়ারের দাম কম তাতে কি? আবার দাম বাড়তেই হবে

সাধারনত এই ভুল ৭০% বিনিয়োগকারী করেন এবং লসের সম্মুখীন হন। শেয়ার বাজারের ধর্ম দাম বাড়বে আবার কমবে যেমন সত্যি, তেমনি কোন শেয়ারের দাম এখন অনেক কমে গেছে কিন্তু দাম আবার বাড়বেই এটি শতভাগ সত্যি নয়।

আমাদের মধ্যে অনেক বিনিয়োগকারী আছে যারা শেষ ৫২ সপ্তাহের শেয়ারের দাম দেখে বাই সেল করে। এটি একটি ভাল সিস্টেম, কিন্তু সব সময় কাজ নাও করতে পারে।

ধরুন একটি কোম্পানির একটি শেয়ারের দাম ৫২ সপ্তাহ আগে ছিল ৪০০ টাকা এখন সেই শেয়ারের দাম ২০০ টাকা। এখন আপনি কি করবেন?

আবেগে সব টাকা দিয়ে এই কোম্পানিতে বিনিয়োগ করবেন না, কেন দাম কমেছে তা জানার চেষ্টা করবেন। আরো পড়ুন- কি কারনে নতুন বিনিয়োগকারী শেয়ার বাজারে লস খায়

যদি কোন সুনির্দিষ্ট কারন খুঁজে না পান তাহলে এই কোম্পানিতে বিনিয়োগ না করাই ভাল, এমনও হতে পারে সামনের ৫২ সপ্তাহ পরে এই শেয়ারের দাম ৫০ টাকা!

শেয়ারের দাম এখন বেশী কিন্তু কমতে বাধ্য

এটিও একটি প্রচলিত ভুল ধারনা। ধরুন আপনি একটি কোম্পানির শেয়ার নিয়ে অনেক দিন ধরে গবেষণা করছেন, কিন্তু এখন যেই প্রাইজে আছে তাতে আপনি কিনতে রাজি না। আপনি চাচ্ছেন আরো ২০% কমলে কিনবেন। এই পদ্ধতি সবসময় কাজে নাও লাগতে পারে। শেয়ারের দাম এখন বেশী কিন্তু কমতে বাধ্য এই কথা সঠিক নয়।

শেয়ার বাজারে বিনিয়োগ করতে কোন জ্ঞান লাগে না!

শতভাগ অবাস্তব কথা। যদি এমনটি হতো আমাদের দেশের এত মানুষ লসের সম্মুখীন হতেন না।