শেয়ার বাজারে লাভ হয় বিক্রয়ে না ক্রয়ে

শেয়ার বাজারে লাভ হয় বিক্রয়ে না ক্রয়ে

শেয়ার বাজারে লাভ হয় বিক্রয়ে না ক্রয়ে_

শেয়ার বাজারে লাভ হয় বিক্রয়ে না ক্রয়ে

আমরা সকলেই জানি, যে কোন ব্যবসায় যখন ক্রয় বিক্রয় করা হয় তখনই লাভ করা যায়। লাভ করতে হলে ভালো সময়ে ভালো দামে ক্রয় করতে পারলে তবেই বিক্রয় করে প্রফিট ঘরে তোলা যায়। সহজ করে বলতে পারি, লাভ করার সম্ভবনা সৃষ্টি করতে হয় কেনার সময় এবং সঠিক দামে।

তবে স্বীকার করতেই হবে, শেয়ার বাজারে লাভ করার চেয়ে লস করা অনেক সহজ। 

ধরুন, আমাদের দেশে ABC Limited নামে একটি কোম্পানি রয়েছে, সেই কোম্পানির একটি শেয়ারের দাম ৬ মাস আগে ছিল ১৫ টাকা এখন তার দাম ৭০ টাকা, কিছু দিন আগে ছিল ৯০ টাকার উপরে।

একটু চিন্তা করে দেখুন, যেই কোম্পানির ১টি শেয়ারের দাম ছিল ৬ মাস আগে ১৫ টাকা, এখন আপনি যদি সেই কোম্পানির শেয়ার ৭০ টাকা দিয়ে ক্রয় করেন এবং যদি ৫০ টাকায় বিক্রি করে তবে টাকা লস করা কতটা সহজ হয়ে গেল।

প্রকৃত অর্থে, শেয়ার কেনার সময় আপনাকে লাভ করেই কিনতে হবে। অতিমুল্যায়িত শেয়ার কিনলে লস হওয়া শুধু সময়ের ব্যাপার।     

বর্তমানে শেয়ার বাজারে দুর্দিন চলছে। প্রায় শুনা যায় শেয়ার বাজার এখন খারাপ। তাই এখন শেয়ার বাজার থেকে দূরে আছি।

বাজার ভালো হলে আবার ক্রয় বিক্রয় শুরু করবো। আমাদের মনে রাখতে হবে, বাজার যখন ভালো হয় তখন আপনি যেই শেয়ার কিনবেন সেটি অন্য একজন লাভে বিক্রয় করে।

আমাদের অনেকেই ধারনা বাজার অনেক বাড়বে আর আমরাও বিক্রয় করে লাভ করতে পারব। বাজার ভালো হয়েছে দেখলে বেশী লোক বাজারে ক্রয় মুখী হয়, তখন বাজার স্বাভাবিক থেকে বেশী বেড়ে যাবে। বেশী বেড়ে গেলে বাজার পড়ে যাবার সম্ভবনা সৃষ্টি হয়।

উঠা নামার ধারায় আপনার লাভ কিংবা লোকসান উভয় হতে পারে। মনে করুন, আপনি এখন সাগর পাড়ে বসে আছেন, একটু খেয়াল করলে বুঝতে পারবেন যে, কিছু সময় পর পর বড় বড় ডেউ তীরে আচড়ে পরে, আবার চলে যায়। এই যে আসা যাওয়ার মধ্যেই আমাদেরকে শেয়ার বাজার থেকে ব্যবসা করতে হবে।   

শেয়ার বাজার যখন খারাপ থাকে তখন সাহস করে নেতিবাচক চিন্তা না করে ভালো শেয়ার কম দামে কিনতে পারলে লাভের সম্ভাবনা বেশী থাকে।

আরোও পড়ুন- শেয়ার বাজারে বিনিয়োগ কৌশল আসলেই কোন কাজে লাগে

তবে এমনও হতে পারে খারাপ অবস্থা বেশীদিন হলে বাজার দর, আপনার ক্রয়কৃত দরের নিচেও চলে যেতে পারে। যদি তা হয় তাহলে সেটা হবে সাময়িক। বাজার ঘুরলে আপনার কেনা দাম ছেড়ে উপরে উঠে আসবেই।

শেয়ার বাজারের অবস্থা যখন খারাপ, তখন আমাদের উচিৎ সাহস করে ভালো শেয়ার কিনে বসে থাকা। শেয়ার বাজারে টাকার সাথে যথেষ্ট ধৈর্য বিনিয়োগ করার কোনই বিকল্প নেই। তবে সেই টাকা হতে হবে অবশ্যই অলস টাকা, যার উপর আপনি এখন নির্ভরশীল না।