কেন অনেকেই শেয়ার বাজারে বিনিয়োগ করতে চায় না

শেয়ার বাজারে বিনিয়োগে অনীহা, কিন্তু কেন?

শেয়ার বাজারে বিনিয়োগ না করার কারন কি

শেয়ার বাজারে বিনিয়োগ না করার কারন কি

পুঁজি বাজার বা শেয়ার বাজারে বিনিয়োগ টাকা আয় করার অন্যতম সেরা একটি মাধ্যম। কিন্তু অনেকেই শেয়ার বাজারে বিনিয়োগ করতে চায় না। আমাদের দেশে প্রায় ১৭ কোটি মানুষের বসবাস। এর মধ্যে মাএ দেড় শতাংশ বা ২৫ লাখ মানুষের শেয়ার অ্যাকাউন্ট বা বিও অ্যাকাউন্ট আছে।

এই দেড় শতাংশ বা ২৫ লাখ মানুষের মধ্যে সেকেন্ডারি বাজারে বিনিয়োগ করে এই সংখ্যা বেশী হলে বড় জোড় ৫ লাখ হতে পারে।

যেখানে দেশে সরকারি চাকরি করে প্রায় ১৩ লাখ মানুষ, বেসরকারি কতজন চাকরি করে তার সংখ্যা সঠিক করে বলতে না পারলেও কম করে হলেও ৩ কোটির উপরে। এরপর রয়েছে ছোট বড় ব্যবসায়ী মিলিয়ে ১০ লাখের উপর।

এখন একটি প্রশ্ন আসতেই পারে এই বিশাল সংখ্যা যারা শেয়ার বাজারের সাথে যুক্ত না, তারা কি টাকা জমায় না, তারা কি টাকা বিনিয়োগ করে না?

অবশ্যই করে! কিন্তু শেয়ার বাজারে করে না! এর কিছু কারন আছে, চলুন জানার চেষ্টা করি।

১। শেয়ার বাজার বুঝতে না পারা

শেয়ার বাজারে বিনিয়োগ না করার অন্যতম প্রধান কারন শেয়ার বাজার কি, কিভাবে কাজ করে, বিনিয়োগে কিভাবে রিটান আসে ইত্যাদি বিষয়গুলো বুঝতে না পারা।

২। ভুল ধারনা

আপনি প্রায় শুনে থাকবেন, শেয়ার বাজারে বিনিয়োগ করা আর জুয়া খেলা এক বিষয়। যা শত ভাগ ভুল ধারনা। কেননা, এটি একটি বিনিয়োগ এবং এটি কোন খেলা না।

আপনি একটু চিন্তা করতে বুজতে পারবেন যাদের কাছ থেকে এই কথা শুনেছেন, তাদের শেয়ার বাজার নিয়ে কোন ধারনা আছে কি না। যার বিন্দু পরিমাণ শেয়ার বাজার নিয়ে ধারনা থাকবে সে এই কথা বলতে পারে না।

৩। অনিশ্চয়তা ও ঝুঁকি

Stock Market এ বিনিয়োগ করা অবশ্যই ঝুঁকিপূর্ণ। তবে আপনি এমন কোন business খুঁজে পাবেন না, যেখানে কোন ঝুঁকি বা অনিশ্চয়তা নেই।

শেয়ার বাজারে যারা বিনিয়োগ করতে চায় না তাদের অন্যতম যুক্তি থাকে এই অনিশ্চয়তা ও ঝুঁকি। তবে আপনি যদি দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও সঠিক জ্ঞান অর্জন করে বিনিয়োগ করতে পারেন তবে আমি বিশ্বাস করি আপনি  ঝুঁকি কমাতে পারবেন।

এইখানে একটা কথা বলে রাখা ভালো আপনি ঝুঁকি কমাতে পারবেন, কিন্তু একদম শতভাগ ঝুঁকিমুক্ত থাকতে পারবেন না। কেননা শতভাগ ঝুঁকিমুক্ত কোন ব্যবসাই হতে পারে না।

অবশ্যই পড়বেন –  শেয়ার বাজারে নতুন বিনিয়োগকারীদের জন্য কিছু পরামর্শ

৪। নেগেটিভ ধারনা ও অনুপ্রেরনার অভাব

আমাদের আশে পাশে এতটাই নেগেটিভ মানুষের ভীড় যেখানে আপনি একা কোন পজিটিভ চিন্তা করতে পারবেন না।

আপনি যখনই কারো কাছে শেয়ার মার্কেট নিয়ে জানতে চাইবেন, তখনই হয়ত সাথে সাথে বলে দিবে তুমি কি পাগল হয়ে গেছ, শেয়ার মার্কেটে বিনিয়োগ করবা?

আপনি যদি থাকে উল্টো জিজ্ঞাসা করেন শেয়ার বাজার কি, কিভাবে কাজ করে, কেমন প্রফিট আসতে পারে, হয়ত সে এই প্রশ্নের উত্তর দিতে পারবে না।

এখানে আমি তার কোন দোষ দেখছি না। এর কারন আমাদের মিডিয়া এবং আমাদের সীমিত জ্ঞান। কেননা, আমরা নেগেটিভ বিষয়গুলো বেশী প্রচার করি।

আপনি হয়ত খেয়াল করলে দেখবেন নিউজের মধ্যে শেয়ার বাজার নিয়ে নেগেটিভ রিপোট বেশী করা হয়ে থাকে।

আমি নেগেটিভ রিপোটের বিপক্ষে বলছি না, বরং নেগেটিভ রিপোটের মাধ্যমে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা যায়।

তবে এই নেগেটিভ রিপোটের পাশাপাশি শেয়ার বাজারের পজিটিভ রিপোটগুলো বেশী করে প্রচার করলে বিনিয়োগকারী আকৃষ্ট হতে পারে।

ধন্যবাদ! কে এম চিশতি সিয়াম – ইউটিউব