অনেক কোম্পানির নামের শেষে পিলসি (PLC) লেখা থাকে কেন এবং এর দ্বারা কি বোঝানো হয়?

অনেক কোম্পানির নামের শেষে পিলসি (PLC) লেখা থাকে কেন এবং এর দ্বারা কি বোঝানো হয়?

অনেক কোম্পানির নামের শেষে পিলসি (PLC) লেখা থাকে কেন

অনেক কোম্পানির নামের শেষে পিলসি (PLC) লেখা থাকে কেন 

 

পিলসি এর অর্থ হলো পাবলিক লিমিটেড কোম্পানি। কমপক্ষে ৭জন উদ্যোক্তা বাংলাদেশের কোম্পানি আইন ১১৯৪ এর অধীনে নিবন্ধিত হয়ে পিএলসি গঠন করতে পারে। নিবন্ধিত নয় এমন কোম্পানি পিএলসি লিখতে পারবে না।

এই ধরনের কোম্পানি পরিচালনার জন্য কোম্পানিজ অ্যাক্ট এ যাবতীয় বিধান রয়েছে। ব্যবসা পরিচালনার জন্য পরিচালকগন আইনের বিধান মানতে বাধ্য। কিছু পিলসি আবার স্টক এক্সচেঞ্জ এর নিবন্ধিত। পাবলিক লিমিটেড কোম্পানি না হলে স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত হতে পারবে না।

স্টক এক্সচেঞ্জে এ নিবন্ধিত হতে গেলে মালিকগনের সংখ্যা ২০০ জনের কম হতে পারবে না। নিবন্ধিত হিসাবে নিবন্ধিনের অর্থ হলো মালিকানা (শেয়ার) হস্তান্তরযোগ্য। প্রচলিত অর্থে আমাদের দেশে স্টক এক্সচেঞ্জ নিবন্ধিত লিমিটেড শব্দ ব্যবহার করা হয়। এতে জনগন বিভ্রান্ত হয়ে থাকেন।

শুধুমাএ স্টক এক্সচেঞ্জ নিবন্ধিত কোম্পানিকে পিলসি ধরা উচিত। পিলসি এর শেয়ার জনগন যেকোন সময় ক্রয় বা বিক্রয় করতে পারেন এটা বোঝানোর জন্য সচরাচর মানের শেষে পিএলসি লিখিত হয়।

ইউরোপে পিএলসি দিয়ে শুধুমাএ স্টক এক্সচেঞ্জ এ তালিকাভুক্ত কোপানিকে বোঝনো হয়। সাধারন লোকজন মনে করতেই পারে যে পিএলসি মানে অনেক বেশী বড় কোপানি। সবার বিনিয়োগ শভ হোক। নিত্য নতুন শেয়ার মার্কেট নিয়ে আপডেট পেতে আমাদের ফেইজবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন।