ডিম উৎপাদন করার জন্য লেয়ার মুরগির খামার

কত টাকা দিয়ে লেয়ার মুরগির খামার শুরু করা যাবে

ডিম উৎপাদন করার জন্য লেয়ার মুরগীর খামার

ডিম উৎপাদন করার জন্য লেয়ার মুরগীর খামার

আমাদের দেশে ডিম উৎপাদন করার জন্য লেয়ার মুরগির খামার অত্যন্ত জরুরী। প্রথম দিকে অল্প পুঁজি নিয়ে ব্যবসা শুরু করতে হবে। আস্তে আস্তে অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি ইনভেস্ট এর পরিমান বাড়ানো যাবে। শুরুতে ১ লক্ষ ৫০ হাজার টাকা দিয়ে লেয়ার মুরগির খামার শুরু করা যাবে।

কেন আপনি লেয়ার মুরগির খামার ব্যবসা করবেন?

লেয়ার মুরগির ব্যবসা একটি লাভজনক ব্যবসা যা আমাদের দেশে অনেক বছর ধরে চালু আছে। এই ব্যবসা শুরু করার অন্যতম কারন হল, আপনি পার্ট টাইম ব্যবসা হিসাবে নিতে পারেন। ২য় কারন, আপনি আপনার পরিবার ও সমাজের জন্য ডিমের চাহিদা পূরণ করতে পারবেন। ৩য় কারন, কর্মস্থান এর ব্যবস্থা করতে পারবেন। তাছাড়া ঘরে বসে এই ব্যবসা পরিচালনা করা সম্ভব তবে দক্ষ লোক নিয়োগ দিতে হবে। শুরুতে নিজে নিজে কাজ করুন, ব্যবসা বাড়ার সাথে সাথে লোক নিয়োগ দিন।

কিভাবে লেয়ার মুরগির খামার ব্যবসা করবেন

লেয়ার মুরগীর পালনের মূল উদ্দেশ্য ডিম উৎপাদন করা। একদিন বাচ্চা কিনে আপনাকে ১৮ সপ্তাহ পর্যন্ত পালতে হবে। ১৯ সপ্তাহ থেকে ডিম দেওয়া শুরু করবে যা প্রায় ৭৫ সপ্তাহ পর্যন্ত ডিম দিয়ে থাকে। সে ক্ষেতে ভাল জাতের মুরগি নির্বাচন করতে হবে। ডিমের রঙ ও ধরনের উপর ভিত্তি করে লেয়ার মুগরি দুই ধরনের।

ক। সাদা ডিম উৎপাদনকারী মুরগী- লোহম্যান হোয়াইট, শেভার হোয়াইট, ইসা হোয়াইট ইতাদি মুরগি।

খ। বাদামী ডিম উৎপাদনকারী মুরগি – ইসা ব্রাউন, শেভার ৫৭৯, লোহম্যান ব্রাউন ইত্যাদি।

ভাল জাতের মুরগি দিয়ে খামার করলে লাভ বেশী করা যায়।

 

কিভাবে লেয়ার মুরগির ডিম বাজারজাত করতে হবে

বাজারজার করা এই ব্যবসার জন্য সব থেকে সহজ একটি কাজ। পাইকারা আপনার খামারে এসে ডিম সংগ্রহ করবে। বেশী মুনাফা অর্জন করতে হলে নিজে লোক নিয়োগ নিয়ে দোকানে দোকানে ডিম পৌঁছে দিতে পারেন।

বিশেষ কোন যোগ্যতা দরকার কী

তেমন কোন বিশেষ যোগ্যতার দরকার হয় না। যারা আগে বা এখন লেয়ার মুরগির খামার করছে তাদের সাথে কথা বলে অভিজ্ঞতা জেনে নিন। তবে অনেকেই আপনাকে বলবে এই ব্যবসায় লাভ নাই, কেন নাই তার কোন সঠিক উত্তর তাদের জানা নাই। তবে নিজে বুজে শুনে লেয়ার মুরগির খামার করতে পারলে কোন সম্যাসা হবার কথা নয়।

 

কোন বিশেষ সুবিধা আছে লেয়ার মুরগির খামার ব্যবসায়?

১। অল্প পুঁজিতে শুরু করা যায়।

২। পার্ট টাইম বিজনেস হিসাবে লেয়ার মুরগির খামার করা যায়।

৩। ঘরের যে কোন সদস্য দেখাশুনা করতে পারে।

৪। সঠিক ভাবে পরিচালনা করলে অনেক দিন পর্যন্ত এই ব্যবসা পরিচালনা করা যায়।

 

কী কী ঝুঁকি আছে এই ব্যবসায়?

সব ব্যবসার ন্যায় লেয়ার মুরগির ব্যবসায় ঝুঁকি আছে। সঠিক সময়ে ভেকসিন দিলে অনেকটা ঝুঁকি এড়ানো সম্ভব। মুরগির রোগ ছাড়া আর কোন বিশেষ ঝুঁকি নেই।

কিভাবে সফল হবেন লেয়ার মুরগির খামার ব্যবসা করে

লাভ প্রথম ১ বছরে করাটা অনেক কঠিন কাজ। লেগে থাকতে হবে, সঠিক পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যেতে পারলে পরের বছর থেকে বহু লাভ করা সম্ভব।

কত টাকা লাভ করা যায়

লেয়ার মুরগি পালন করে শতকরা ২০% লাভ করা সম্ভব। তবে নিজে নিজে সঠিক মান ঠিক রেখে খাবার বানাতে পারলে লাভের পরিমান ৩০% পর্যন্ত করা সম্ভব।

অন্য কোন ব্যবসার কথা ভাবছেন? তাহলে পড়ুন- ৭০ বিজনেস আইডিয়া