৫ টি লাভজনক ব্যবসা বরিশাল জেলায় শুরু করতে পারেন

লাভজনক ব্যবসা বরিশাল জেলায় শুরু করতে পারেন

লাভজনক ব্যবসা বরিশাল জেলায় শুরু করতে পারেন

লাভজনক ব্যবসা বরিশাল জেলায় শুরু করতে পারেন

বরিশাল জেলার জন্য ব্যবসার ধারনা বা বিজনেস আইডিয়া খুঁজছেন? নিজস্ব গবেষণা ও বিভিন্ন মাধ্যম থেকে আমরা ৫টি সেরা লাভজনক ব্যবসা খুঁজে পেয়েছি যা একজন উদ্যোক্তাকে চিন্তার খোরাক দিবে।

এক নজরে বরিশালের অর্থনীতি

বরিশালের অর্থনীতি অনেকটাই কৃষিভিত্তিক। বিভাগীয় জেলা হলেও অন্য সব বিভাগীয় জেলা থেকে কিছুটা পিছিয়ে বরিশালের অর্থনীতি। কৃষি ভিত্তিক পণ্য ছাড়াও বরিশালের নারিকেল, পেয়ারা, সুপারি ও ইলিশ মাছ বরিশালের অর্থনীতির বিরাট ভুমিকা রাখে।

অনেক আগে পাটের ব্যাপক চাষ হলেও এখন চাহিদা না থাকায় পাট চাষ নেই বললেই চলে। তেমন বড় কোন শিল্প কলকারখানা এখন গড়ে উঠেনি, তবে পদ্দা সেতুর কাজ শেষ হলে এই চেহারা বদলে যাবে বলে অনেকেই মনে করছে।  আসুন জেনে নেই ৫ টি লাভজনক ব্যবসা বরিশাল জেলায় শুরু করতে পারেন।

ব্যবসার ধারনা – থিম পার্ক

প্রতিটি মানুষের জীবনে বিনোদনের দরকার আছে। একটি থিম পার্ক হতে পারে সাধারন মানুষের জন্য বিনোদন কেন্দ্র আর আপনার জন্য টাকা আয়ের উৎস। এই ব্যবসাটি বরিশালের পেক্ষাপটে আরো বেশী কার্যকারী হবে। কেননা এই জেলায় কোন ভাল মানের থিম পার্ক নেই।

এই ব্যবসা শুরু করলে আপনি শুধু বরিশাল জেলার মানুষদের সেবা দিবেন তা নয়, আশে পাশের জেলা থেকেও মানুষ আসবে। যদিও থিম পার্ক ব্যবসা শুরু করতে অনেক টাকার দরকার কিন্তু এটি একটি লাভজনক ব্যবসা।

শুরু করুন বরিশালে আবাসিক হোটেল ব্যবসা

আপনি যদি বড় বাজেট থাকে তাহলে শুরু করুন আবাসিক হোটেল ব্যবসা। বর্তমান ও  ভবিষ্যতের কথা মাথায় রেখে ভাল মানের একটি হোটেল হতে পারে আপনার আয়ের প্রধান উৎস।

লেদার পণ্যের ব্যবসা

আপনি যদি কম ঝুঁকির ব্যবসার করতে চান তাহলে শুরু করুন লেদার পণ্যের ব্যবসা। বর্তমানে লেদার পণ্য পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। বাজারে চাহিদাও অনেক। ছেলেদের মানি ব্যাগ, বেল্ট, জ্যাকেট, মেয়েদের হ্যান্ড পার্টস, সহ যাবতীয় লেদার পণ্য দিয়ে শুরু করতে পারেন এই ব্যবসাটি। মোটামুটি ছোট দোকান দিয়েই এই ব্যবসা পরিচালনা করা যায়। প্রোডাক্ট ভাল হলে আপনি নয়, গ্রাহক আপনাকে খুঁজবে।

কিন্ডারগার্টেন স্কুল

একটি স্কুল একটি সেবাদনা কারী প্রতিষ্ঠান হলেও কিন্ডারগার্টেন স্কুল এই ক্ষেএে একটু আলাদা। প্রতিটি বাবা ও মা চায় তার সন্তান সুশিক্ষায় শিক্ষিত হোক। আধুনিক এই যুগে কিন্ডারগার্টেন স্কুল হতে পারে আয়ের একটি উৎস। তবে মনে রাখতে হবে এটি শুধু একটি ব্যবসা নয় একটি সেবা দানকারী প্রতিষ্ঠানও বটে।

হাঁস পালন ব্যবসা

ধান, নদী, খাল এই তিনে যদি বরিশাল হয় তাহলে শুরু করুন হাঁস পালন ব্যবসা। কম খরচে পুকুর বা খালে সহজেই এক দেড়শ হাঁস পালন করতে পারেন। পার্ট টাইম ব্যবসা হিসাবেও এই ব্যবসা করতে পারেন। পড়ুন – হাঁসের খামার ব্যবসা শুরু করার ১০টি কারন