লাভজনক ব্যবসার ধারণা যা শুরু করতে কোন কর্মচারীর প্রয়োজন হয় না

লাভজনক ব্যবসার ধারণা যা শুরু করতে কোন কর্মচারীর প্রয়োজন হয় না

লাভজনক ব্যবসার ধারণা

লাভজনক ব্যবসার ধারণা

কর্মচারির ছাড়া ব্যবসা মানে সব কাজ আপনাকে একাই করতে হবে। একা করা যায় এমন অনেক ব্যবসাই আছে। তার মধ্যে আমি ৫টি লাভজনক ব্যবসার ধারনা নিয়ে আজকে আলোচনা করব। আশা করি নতুন কিছু আইডিয়া পাবেন।

ফ্রিল্যান্সার – freelancer

যদি আপনার কোনো বিশেষ দক্ষতা থাকে, এটি হতে পারে আর্টিকেল লেখা, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং বা কোডিং ইত্যাদি। একটি স্বাধীন পেশা গড়ে তোলার জন্য ফ্রিল্যান্সার হিসেবে আপনার সেবা গুলো গ্রাহকদের অফার করতে পারেন। নির্দিষ্ট সাইটে (যেমন UPWORK) নিজের দক্ষতা কাজে লাগিয়ে একজন ফ্রিল্যান্সার টাকা আয় করতে পারে। তবে এই কাজ করে আপনি রাতারাতি ধনী হতে পারবেন না। তবে যথেষ্ট সময় ও শ্রম দিতে পারলে আশার চেয়ে বেশী আয় করতে পারবেন।

কর্মচারির ছাড়া ব্যবসা – ইউটিউবার Youtuber

যে ইউটিউবে ভিডিও আপলোড করে থাকেই ইউটিউবার বলে। অনলাইনে টাকা আয় করার যত পথ আছে তার মধ্যে তুলনামূলক লাভজনক ও সহজ মাধ্যম হলো ইউটিউব। নিজের ধারন করা ভিডিও ইউটিউবে আপলোড করার মাধ্যমে এই ব্যবসা শুরু করা যায়। ভিডিও অবশ্যও কপিরাইট মুক্ত হতে হবে।

আপনার ইউটিউব চ্যানেলে ভিডিও প্রকাশ করার পর যখন ১০০০ Subscriber ও ৪০০০ ঘন্টা watch time পূর্ণ হবে তখন আপনি ইউটিউবের কাছে বিজ্ঞাপনের জন্য আবেদন করতে পারবেন। সাধারনত প্রতি ১০০০ ভিডিও ভিউতে আপনি ১ ডলার থেকে ৩ ডলার পর্যন্ত আয় করতে পারবেন। আশা রাখছি পরিবর্তিতে ইউটিউবার নিয়ে একটি পূর্ণাঙ্গ আর্টিকেল প্রকাশ করব।

আরো পড়ুন – ৯ টি অনলাইন ভিত্তিক ব্যবসা ধারণা

শেয়ার মার্কেট – stock market

প্রশ্ন- ভাই আমি শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাচ্ছি, আপনি কি বলেন। উত্তর-  না, একদম না, শেয়ার বাজার একদম ভাল না, এইটা একটা জুয়া খেলা!

আসলেই কি তাই? মোটেই না! শেয়ার বাজার একটি ব্যবসা। সব ব্যবসায় লাভ লস আছে। শেয়ার বাজার তার বিপরীত নয়। আমাদের দেশে শেয়ার বাজার নিয়ে পজিটিভ কথা বলার মানুষ নেই।

যে আপনাকে বলবে শেয়ার বাজার ভাল না, হয়ত সে শেয়ার বাজার কি জিনিস তা জানেই না। একা করা যায় এমন ব্যবসার মধ্যে আমি এই ব্যবসাকে এক নাম্বারে রাখতে চাই। তার কারন হিসাবে এই আর্টিকেলটি অবশ্যই পড়বেন – কেন শেয়ার মার্কেটে বিনিয়োগ করবেন?

বিশেষ পণ্য সরবরাহ

দম্পতিদের বিবাহ বার্ষিকী উদযাপন বা সন্তানের জন্মদিনে আইসক্রিম, কেক অথবা ফুলের তোড়া সরবরাহ অথবা ব্যবসায়িক কোন প্রয়োজনীয সরঞ্জাম যা বহন করে বহুদূরে নিয়ে যেতে হবে কিংবা অনেক দূরে থাকেন এমন ভালবাসার মানুষদের নিকট উপহার সমাগ্রী পৌছেঁ দেওয়া ইত্যাদি সরবরাহ করে এই ব্যবসাটি পরিচালনা করা যেতে পারে।

একটি ওয়েবসাইট এবং একটি বিকাশ একাউন্ট তৈরি করে আপনি বিশেষ পণ্য সরবরাহ ব্যবসাটিতে গড়ে তুলতে পারেন। এই ব্যবসা আমাদের দেশে নতুন তাই আপনাকে সঠিক বিজনেস প্ল্যান নিয়ে কাজ করতে হবে।

ব্যবসা প্রশিক্ষক

আপনার কি ব্যবসায়িক অভিজ্ঞতা আছে? আপনি কি আপনার এই জ্ঞান অন্যদের দিতে ইচ্ছুক? সঠিক মার্কেটিং কৌশল, শক্তিশালী ব্যক্তিগত নেটওয়ার্ক এবং একটি ওয়েবসাইট আপনাকে একজন ব্যবসা প্রশিক্ষক হতে সহায়তা করবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে কাজ করুন নতুন উদ্যোক্তাদেরকে সঠিক ব্যবসায়িক পরিকল্পনা নৈপুণ্যে উৎসাহিত করে তুলুন। যাদের অতিরিক্ত প্রেরণা প্রয়োজন তাদেরকে পরামর্শ দিন।