যে ৭ টি কারণে ব্যবসা সফল হয়

ব্যবসা সফল হয় যে ৭ কারনে

৭ টি কারণে ব্যবসা সফল হয়

৭ টি কারণে ব্যবসা সফল হয়

ব্যবসা শুরু করার পর সাধারণত দক্ষতা ও অভিজ্ঞতার অভাবে ব্যর্থ হতে হয়। তবে ব্যবসায় সফল হতে হলে দক্ষতা ও অভিজ্ঞতার পাশাপাশি কমন কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হয়। এখানে আমরা যে ৭ টি কারণে ব্যবসা সফল হয় তা নিয়ে আলোচনা করবো। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

১. দক্ষতা ও অভিজ্ঞতা  

ব্যবস্থাপকদের দক্ষতা ও অভিজ্ঞতার অভাবে বেশির ভাগ ব্যবসা ব্যর্থ হয়। তাই ব্যবসায় সফল হতে হলে অবশ্যই ব্যবস্থাপকদের দক্ষ ও অভিজ্ঞ হতে হবে।

২. ধৈর্য্যশীল হওয়া – Be Patient

ব্যবসায় সফল হতে হলে ব্যবসার মালিকদেরকে অবশ্যই ধৈর্য্যশীল হতে হবে। কারণ ব্যবসার শুরুতেই বিভিন্ন ভুলের কারণে ব্যবসাটি সাময়িক ভাবে হোঁচট খেতে পারে।

এক্ষেত্রে ধৈর্য্য ধারণ করে পরিস্থিতি সামলে নতুন করে পুনরায় শুরু করতে হবে। কিন্তু এই সময় ধৈর্য্যশীল না হয়ে উদ্ধিগ্ন হয়ে পরলে পুনরায় কার্যক্রম শুরু করা কঠিন হয়ে পরবে।

৩. পণ্য বা সেবার গুনগত মান সম্পন্ন হতে হবে

ব্যবসায় সফল হতে হলে আপনার পণ্য বা পরিষেবাটি অবশ্যই গুনগত মান সম্পন্ন হতে হবে। আর গুনগত মান সম্পন্ন না হলে প্রতিযোগীদের সাথে পাল্লা দিয়ে গ্রাহকদেরকে আকৃষ্ট করতে পারবে না।

ফলে গ্রাহকরা আপনার পণ্য বা পরিষেবার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে। তাই ব্যবসায় সফল হতে হলে আপনার পণ্য বা পরিষেবাটি অবশ্যই দুর্দান্ত ও গুনগত মান সম্পন্ন হতে হবে।

৪. কৌশলী হতে হবে – Be Tactful

ব্যবসায় সফল হতে হলে আপনাকে সময়ের সাথে পাল্লা দিয়ে মার্কেটিং কৌশল গুলো পরিবর্তন করে নতুন মার্কেটিং কৌশল নির্ধারণ করতে হতে পারে। এক্ষেত্রে আপনাকে প্রতিনিয়ত প্রতিযোগীদের নিয়ে গবেষণা করতে হবে।

৫. যথাযথ মূল্য নির্ধারণ করলে ব্যবসা সফল হয়

ব্যবসায় সফল হতে হলে আপনার পণ্য ব পরিষেবাটির উপযুক্ত মূল্য নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে আপনাকে বাজার গবেষণা করে সর্বমোট উৎপাদন খরচের সাথে সামঞ্জস্য রেখে মূল্য নির্ধারণ করতে হবে।

এক্ষেত্রে আপনি যদি অতিরিক্ত মূল্য নির্ধারণ করেন তাহলে গ্রাহকরা অতিরিক্ত মূল্যে আপনার পণ্য বা পরিষেবাটি ক্রয় করতে চাইবে না।

অপরদিকে আপনি যদি মোট উৎপাদন খরচের সাথে সামঞ্জস্য রেখে মূল্য নির্ধারণ না করেন তাহলে মুনাফা লাভের পরিবর্তে মারাত্নক অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হবেন। তাই আপনাকে উপযুক্ত মুল্য নির্ধারণের ক্ষমতা অর্জন করতে হবে।        

৬. পণ্য বা সেবা উন্নত করার ক্ষমতা

গ্রাহকদেরকে ধরে রাখতে সময়ের সাথে তাল মিলিয়ে পণ্য বা পরিষেবাটি উন্নত করতে হবে। এক্ষেত্রে গ্রাহকদের মতামত গ্রহণ করে তাদের মতামতের ভিত্তিতে পণ্য বা পরিষেবাটি উন্নত করতে হবে।

৭. মিতব্যয়ী হতে পারলে ব্যবসা সফল হয়

ব্যবসার শুরুতে আসবাবপত্র ও অন্যান্য সরঞ্জাম ক্রয় করার সময় যতটা সম্ভব মিতব্যয়ী হতে হবে। তাছাড়া পণ্য উৎপাদনের ক্ষেত্রেও অতিরিক্ত অর্থ ব্যয় না করে পণ্য উৎপাদন করার চেষ্টা করতে হবে।