যে ১১ টি উপায়ে মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন

মানসিক চাপ থেকে মুক্তি পেতে পাবেন যেভাবে

মানসিক চাপ থেকে মুক্তি পেতে যা করতে হবে

মানসিক চাপ থেকে মুক্তি পেতে যা করতে হবে

 

বিভিন্ন সময় বিভিন্ন কারণে আমরা সবাই কম বেশি মানসিক চাপ এর মধ্যে থাকি। প্রতিযোগীতা পূর্ণ এই দুনিয়ায় হাজারো সমস্যা মোকাবেলা করতে হয় বলে দিন দিন মানসিক চাপের পরিমাণ বাড়তেই থাকে। মানসিক চাপ এর ফলে আমরা বিভিন্ন সমস্যায় ভুগে থাকি। আমাদের জীবন হয়ে দুর্বিষহ। এখানে আমরা কিভাবে মানসিক চাপ কাটিয়ে উঠা যায় তা নিয়ে আলোচনা করব।

হাঁটুন

হাঁটা একটি উŤকৃষ্ট ব্যায়াম। প্রতিদিন নিয়মিত কিছু সময় হাঁটলে তা শরীরে পক্ষে যথেষ্ট ভালো। এটি একটি উপযুক্ত মানসিক ব্যায়ামও। হাঁটার ফলে অবশ্যই আপনার মানসিক চাপ কমে আসবে।

ঘুমান

মানসিক চাপ থেকে মুক্ত থাকতে ঘুমের কোন বিকল্প নেই। নিয়মিত ৮ ঘন্টা ঘুমান। তাহলে মানসিক চাট থেকে মুক্ত থাকতে পারবেন।

না বলতে শিখুন

কাজের চাপ এবং সমাজ ও পরিবারের প্রতি দায়বদ্ধতা যদি বেশি হয়ে যায় তাহলে না বলতে শিখাটা খুবই জরুরী। তাহলে কারো অনুরোধ রাখতে গিয়ে বাড়তে চাপ নিতে হবে না।

কাজের ফাঁকে বিরতি নিন

কাজের ফাঁকে কিছুক্ষণ পর পর যদি বিরতি নেওয়া যায় তাহলে ভালো দক্ষতা দেখানো সম্ভব। তাই ফ্রি সময়ে ডেস্কে বসে না থেকে একটা বিরতি নিয়ে নিজেকে রিচার্জ করে নিতে পারেন। এতে মানসিক চাপ কমে আসবে।

ব্যায়াম করুন

ব্যায়াম মানসিক চাপ থেকে মুক্ত থাকার একটি দুর্দান্ত উপায়। ব্যায়ামের ফলে আমাদের শরীরের এন্ডোর্ফিনের নি:সরণ ঘটে। এতে আমাদের মনে ভালো লাগা তৈরি হয়। তাই আমাদের দেহের জন্য উপযোগী ব্যায়াম নির্বাচন করে নিয়মিত তা চর্চা করা উচিত। আরো পড়ুন – জীবনে বড় হতে হলে কখনই নিজেকে ছোট ভাববেন না

গভীর নিশ্বাস নিতে হবে

আমরা যখন মানসিক চাপে থাকি তখন সাধারণত অগভীর শ্বাস নিতে থাকি। যা আমাদের মানসিক চাপ আরো বাড়িয়ে দেয়। অপরদিকে গভীর নিশ্বাস আমাদের মানসিক চাপ অনেকাংশে কমিয়ে দিতে পারে।

ক্যাফেইন থেকে বিরত থাকুন

চা, কফি ও অ্যালকোহল জাতীয় খাবার আমাদের রক্তে অ্যাড্রেনালিনের নি:সরণ বাড়িয়ে দেয়। যার ফলে আমাদের মানসিক চাপ বেড়ে যেতে পারে। তাই চা, কফি কিংবা অ্যালকোহল জাতীয় খাদ্য থেকে বিরত থাকুন।

ইতিবাচক হউন

অধিকাংশ মানসিক চাপই আমাদের দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে। যে কোন সমস্যাকেই ইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখার চেষ্টা করুন। এতে মানসিক চাপ অনেকাংশে কমে আসবে। সম্পর্কিত – হ্যান্ডশেক থেকেই যে ভাবে মানুষ চেনা যায়

শরীর ম্যাসেজ করুন

ম্যাসেজ আপনার খিল ধরে থাকা পেশী শিথিল করে, ব্যথা কমাতে পারে এবং রক্ত চলাচল স্বাভাবিক করে। এর ফলে আমাদের মানসিক অবসাদ দূর হয়ে যায়।

যোগ ব্যায়াম করুন

যোগ ব্যায়াম আমাদের মস্তিষ্কে এন্ডোর্ফিনের নি:সরণ বাড়িয়ে দেয়। যা আমাদের মনকে প্রফুল্ল করে তুলে। তাছাড়া এটি অন্যান্য স্বাস্থ্য ঝুকিঁও কমিয়ে দেয়।

স্বাস্থ্যসম্মত খাদ্য গ্রহণ করুন

জাঙ্ক ফুড আমাদের মনকে বিষাদময় করে তুলতে পারে। তাই এই ধরনের খাদ্য এড়িয়ে আমিষ ও শর্করা জাতীয় খাদ্য বেশি গ্রহণ করুন। চিকিŤসকদের মতে, কাঠবাদাম, সামুদ্রিক মাছ,শাকসবজি ইত্যাদি আমাদের মানসিক চাপ দূর করতে বিশেষ ভূমিকা রাখে।