যেসব গুন উদ্যোক্তাকে সফল করে

যেসব গুন উদ্যোক্তাকে সফল করে

যেসব গুন উদ্যোক্তাকে সফল করে

যেসব গুন উদ্যোক্তাকে সফল করে

একজন উদ্যোক্তা হিসাবে সফল হতে হলে অবশ্যই কিছু গুনের অধিকারী হতে হয়। এমন কিছু সাধারন গুণাবলী আছে যা প্রায় সকল সফল উদ্যোক্তার মধ্যে থাকে। সফল উদ্যোক্তার বৈশিষ্ট্য ও গুণাবলী নিয়ে আলোচনা করা হলো।

কঠিন পরিশ্রম

উদ্যোক্তাকে সফল করতে যেসব গুনের দরকার হয় তার মধ্যে কঠিন পরিশ্রম অন্যতম। যেকোন নতুন উদ্যোগকে বস্তবায়ন করা অনেক কঠিন কাজ। ভাল একটি ব্যবসার আইডিয়াকে বাস্তব রূপ দিলে হলে উদ্যোক্তাকে কঠিন পরিশ্রম করতে হবে। কেননা পরিশ্রম ছাড়া আর যাই কিছু করা যাক না কেন সফল হওয়া যায় না।

বড় লক্ষ্য নির্ধারণ করতে পারা

একজন উদ্যোক্তা সব সময় বড় লক্ষ্য নিয়ে সামনের এগিয়ে যায়। সফল উদ্যোক্তা যেমন বড় লক্ষ্য নির্ধারণ করতে পারে তেমনি সেই লক্ষ্য বাস্তবায়নও করার জন্য যা করার প্রয়োজন তাই করেন। তাই উদ্যোক্তা হিসাবে সফল হতে হলে বড় লক্ষ্য সামনে নিয়ে এগিয়ে যেতে হবে।

আশাবাদী

সফল উদ্যোক্তা কখনও নিরাস হয় না। নেতিবাচক বিষয় নিয়ে তারা বসে থাকে না। তারা যেমন বড় স্বপ্ন দেখে, সেই স্বপ্নকে বাস্তব করার জন্য কঠিন পরিশ্রম করেন, ঠিক তেমন ভাল ফল পাওয়ার জন্য আশাবাদী থাকেন।

স্বাধীন চিন্তা ভাবনা করার দক্ষতা

প্রায় প্রতিটি উদ্যোক্তার মধ্যে স্বাধীন চিন্তা ভাবনা করার দক্ষতা থাকে। এটি এমন একটি বৈশিষ্ট্য যা সঠিক সিন্ধান্ত নিতে সাহায্য করে। সফল উদ্যোক্তাগন সব সময় অন্যের কথা মন দিয়ে শুনে, অন্যের কাছ থেকে বুদ্ধী পরামর্শ নিয়ে থাকেন, কিন্তু সিন্ধান্ত নিজের স্বাধীন চিন্তা ভাবনার আলোকে নিয়ে থাকেন।

দূরদর্শিতা

ভবিষ্যৎ ব্যবসার পরিবেশ কিরকম হবে, কতটা চ্যালেঞ্জ নিতে হবে ইত্যাদি সম্পর্কে দূরদর্শি চিন্তা করা একজন উদ্যোক্তার অন্যতম বৈশিষ্ট্য। গ্রাহকের চাহিদা কি, কোন পণ্য বাজারে নেই, কোন সেবা মানুষের জীবন আরো সহজ করতে পারে তা নিয়ে চিন্তা ভাবনা করেন। আরো পড়ুনঃ যে ৮ কারনে ব্যবসা ব্যর্থ হয়

দক্ষ সংগঠক

ভাল সংগঠক হলে যেমন ভাল নেতা হওয়া যায় তেমনি ভাল সংগঠক হলে ভাল উদ্যোক্তাও হওয়া যায়। বাজার, গ্রাহক, কাঁচামাল ইত্যাদির মধ্যে সমন্বয় সাধন করা উদ্যোক্তার অন্যতম প্রধান কাজ।

উদ্ভাবন এবং উদ্যোক্তা

গ্রাহকের চাহিদা ও আগ্রহ দিন দিন পাল্টে যায়। সাধারন গ্রাহক আজকে এক রকম পণ্য পছন্দ করলেও আবার ছয় মাস পরে অন্য পণ্যের দিকে ঝুঁকে। কেন এক পণ্যের ছেড়ে অন্য পণ্যের দিকে গ্রাহক যায় তা নির্ণয় করতে হয়।