যেভাবে সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রি ব্যবসা শুরু করবেন

সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রি ব্যবসা

সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রি ব্যবসা

সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রি ব্যবসা

৫০ হাজার থেকে ১ লাখ টাকার মধ্যে ব্যবসা করতে চান? শুরু করতে পারেন সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রি ব্যবসা। বর্তমান তথ্য ও প্রযুক্তির যুগে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক সকল স্থানের সংবাদ ও অবস্থান জানার জন্য সংবাদপত্র ও ম্যাগাজিনের গুরুত্ব সর্বাগ্রে। কেননা সংবাদপত্র ও ম্যাগাজিনের মাধ্যমে মানুষ পৃথিবীর প্রায় সকল খবর জানতে পারে। যেমন: অর্থনীতি, খেলাধুলা, বাণিজ্য ও বিনোদন ইত্যাদি প্রায় সকল খবর গুলো প্রতিনিয়ত জানা যায়।

পাঠকদের আগ্রহ, জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার এসব দিক বিবেচনায় সংবাদপত্র ও ম্যাগাজিন ব্যবসা হতে পারে একটি যুগান্তকারী ব্যবসার ধারণা। তরুণ ও যুবক উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে চাইলে সহজেই এই ব্যবসাটি শুরু করে নিজেকে প্রত্যয়ী ও আর্থিক ভাবে স্বাবলম্ভী করে গড়ে তুলতে পারেন।

আপনার নিকটস্থ বাজার বা মার্কেটে ছোট একটি দোকানে এই ব্যবসাটি শুরু করতে পারেন। ম্যাগাজিন বিক্রি ব্যবসা একটি সহজ ব্যবসাক্ষেত্র। অল্প পুজিঁ বিনিয়োগ করেই এই ব্যবসাটি শুরু করা যায়। এই ব্যবসায় লাভের পরিমাণ নেহায়েত মন্দ নয়। ম্যাগাজিন বিক্রি ব্যবসা শুরু করতে কম জায়গাই যথেষ্ট। মানুষের মধ্যে সংবাদপত্র ও ম্যাগাজিন পড়ার প্রবণতা বৃদ্ধির ফলে এই ব্যবসার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এই ব্যবসাটি শুরু করে হকার হিসেবে লোকবল নিয়োগ করে অনেক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি করা যায়। ম্যাগাজিন বিক্রি ব্যবসা শুরু করে যে কোন কেউ সহজেই স্বাবলম্ভী হতে পারেন।

ম্যাগাজিন বিক্রি ব্যবসা শুরু করতে আনুমানিক ৫০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হতে পারে।  আরো পড়ুন- পরিবারের সদ্যসদের নিয়ে ১১টি পারিবারিক ব্যবসার ধারণা

কিভাবে সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রির ব্যবসাটি শুরু করবেন:

একটি নির্দিষ্ট এলাকা নির্ধারণ করে কত জন গ্রাহকের দৈনিক পত্রিকা লাগবে এবং কত জন গ্রাহকের ম্যাগাজিন লাগবে তার একটি তালিকা তৈরী করতে হবে। গ্রাহকের সংখ্যা অনুযায়ী কয়েক জন হকার নিয়োগ করতে হব। তারপর বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনের ডিলারদের নিকট হতে পাইকারী দরে পত্রিকা ক্রয় করে তা গ্রাহকদের নিকট খুচরা দরে পৌঁছে দিতে হবে। এক্ষেত্রে প্রতিদিনের পত্রিকা প্রতিদিন সকালে গ্রাহকদের হাতে পৌঁছানো নিশ্চিত করতে হবে। এই ভাবে সংবাদপত্র ও ম্যাগাজিন বিক্রি ব্যবসা ব্যবসা পরিচালনা করা হয়।

গ্রাহক: সমাজ সচেতন মানুষরাই মূলত পত্রিকার গ্রাহক হয়ে থাকেন। আর সকল বয়সী তরুণ থেকে বৃদ্ধরা সবাই ম্যাগাজিনের গ্রাহক। এই ব্যবসাটি শুরু করতে বিশেষ কোন যোগ্যতার প্রয়োজন না হলেও প্রতি মাসে বিল নেওয়া দক্ষতা থাকতে হবে। এই ব্যবসাটি শুরু করে প্রতি মাসে ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়।