ভাল কোম্পানি মানেই কি ভাল শেয়ার?

ভাল কোম্পানি মানেই কি ভাল শেয়ার?

ভাল কোম্পানি মানেই কি ভাল শেয়ার

ভাল কোম্পানি মানেই কি ভাল শেয়ার

ভাল শেয়ার এবং ভাল কোম্পানি সম্পূর্ণ আলাদা দুইটি বিষয়। ভাল কোম্পানি মানেই আপনি অন্ধ ভাবে সেই কোম্পানির শেয়ারকে ভাল শেয়ার বলতে পারবেন না। সাধারন অর্থে, যেসকল কোম্পানি বিগত বছরে ভাল ডেভিডেন্ট দিয়েছে, বাজারে সুনাম আছে, অনেক বছর ধরে ব্যবসা পরিচালনা করে আসছে তাদেরকে ভাল কোম্পানি বলা হয়।

অপরদিকে ভাল শেয়ার বলতে সেই সব কোম্পানির শেয়ার যেখানে প্রচুর বাই-সেল হয়, তুলনামূলক রিস্ক কম থাকে এবং ভাল লাভ করা যায়। তবে ভাল কোম্পানির শেয়ারও ভাল শেয়ার হতে পারে। যখন কোম্পানিও ভাল এবং শেয়ারও ভাল তখন লাভও হয় প্রচুর।

শেয়ার বাজারে একজন সাধারন বিনিয়োগকারী হিসাবে আমাদের প্রধান লক্ষ থাকে যত কম সময়ে যত বেশী মুনাফা অর্জন করতে পারা। সবাই যদি ভাল কোম্পানির শেয়ার কিনতে চায় তাহলে ঐ কোম্পানির শেয়ার এর দাম কত বেশী মূল্য বাড়বে তা ভেবে দেখেছেন? এবং তথাকথিত খারাপ কোম্পানির শেয়ারের ক্রেতা থাকবে না।

শেয়ার বাজারে যেসব কোম্পানির মূল্য বেশী বাড়ে বা কমে ওই সব শেয়ারের প্রতি আকর্ষণ বেশী থাকে। বিশেষ করে ছোট মূলধনী শেয়ারের প্রতি এখন বিনিয়োগকারীদের আকর্ষণ বেশী। বড় কোম্পানির শেয়ারের দাম খুব একটা বাড়েও না আবার কমেও না বিধায় বিনিয়োগকারীগন একদিকে Z ক্যাটাগরির শেয়ার ও অল্পমূলধনী শেয়ারের পিছনে পড়ে থাকে। ফলে কিছু লোক ভাল লাভ করলেও অনেক মানুষই ভুল সময়ে শেয়ার কিনে লস করে বসে থাকে।

পড়ুন – কেন ব্যাংকের ঋণ নিয়ে কখনোই শেয়ার কিনবেন না

তাই ভাল কোম্পানির শেয়ার কিনার আগে আপনাকে দেখতে হবে শেয়ার টি আপনার জন্য উপযুক্ত কিনা। কারন আপনি চাইবেন না, একটি শেয়ার কিনে আপনার টাকা আটকে রাখতে। তাই ভাল কোম্পানির শেয়ার এর মধ্যে যেই গুলী বেশী লেনদেন হয় এবং ব্যবসা ভাল করার সম্ভাবনা বেশী সেই সব শেয়ার কিনতে হবে।