ব্যবসা করতে হলে ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট কি তা জানতে হবে

জেনে নিন ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট সম্পর্কে

ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট কি

ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট কি

ম্যানেজমেন্ট কি? ইংরেজি শব্দ Management (ম্যানেজমেন্ট) এর বাংলা অর্থ ব্যবস্থাপনা। ম্যানেজমেন্ট শব্দের আরেক বাংলা অর্থ পরিচালনা। ব্যবস্থাপনা বা পরিচালনা একটি সর্বজনীন ঘটনা। এই ব্যবস্থাপনা বা পরিচালনা খুব জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত শব্দ।

ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট এর সাথে যারা জড়িতঃ ব্যবসায়িক, রাজনৈতিক, সাংস্কৃতিক বা সামাজিক সংস্থা সবাই ব্যবস্থাপনার সাথে জড়িত। কারণ এটি একটি সংস্থাকে নির্দেশনা দেয়, বিভিন্ন ভাবে পরিচালনা করে, এবং একই সাথে নির্দিষ্ট উদ্দেশ্যে বিভিন্ন প্রচেষ্টাকে বাস্তবরূপ দিতে সহায়তা করে।

ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট সম্পর্কে কে কি বলেছেন?

আমেরিকার অনেক বৃহত্তম ব্যবসায়িক সংস্থার পরামর্শদাতা, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় পরিচালনার অধ্যাপক হ্যারল্ড কোন্টজ-এর মতে, ব্যবস্থাপনা হলো আনুষ্ঠানিকভাবে সংগঠিত বিভিন্ন মাধ্যম এবং মানুষের সাথে কাজ করার একটি শিল্প। এছাড়া ব্যবস্থাপনাকে কাজের পরিবেশ তৈরির শিল্প হিসাবে তিনি আক্ষাহিত করেছেন।

আমেরিকান মেকানিকাল ইঞ্জিনিয়ার ও The Principles of Scientific Management বইয়ের লেখক এফ ডাব্লু টেলরের মতে, “কী করা উচিত, কখন করণীয়, সর্বোত্তম ও সস্তা পদ্ধতিতে সম্পন্ন হয়েছে কিনা তা জানার শিল্পের নাম ব্যবস্থাপনা”।

ব্যবস্থাপনার উদ্দেশ্য

যেকোন কিছুর একটি সুনিদিষ্ট উদ্দেশ্য থাকে। ব্যবস্থাপনা তার বাইরে নয়। ব্যবস্থাপনার উদ্দেশ্যকে আমরা সহজে দুই ভাগে ভাগ করতে পারি। একটি মুখ্য উদ্দেশ্য এবং আরেকটি গৌণ উদ্দেশ্য।

ব্যবস্থাপনার মুখ্য উদ্দেশ্য এক নাম্বারে রয়েছে রয়েছে মুনাফা অর্জন। দ্বিতীয় মুখ্য উদ্দেশ্য মালিকের কল্যাণ। তৃতীয় মুখ্য উদ্দেশ্য সংস্থার অস্তিত্ব রক্ষা এবং চতুর্থ মুখ্য উদ্দেশ্য কর্মীদের কল্যাণ।

ব্যবস্থাপনার গৌণ উদ্দেশ্য অনেক আছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সুস্থ কাজের পরিবেশ সৃষ্টি, কর্মী পরিচালনা, সামাজিক দায়িত্ব পালন, নীতিমালা প্রনয়ন, কাঁচামালের সর্বোত্তম ব্যবহার, উত্‍পাদন বাড়ানো, বাজার সম্প্রসারন ইত্যাদি।

আরো পড়ুন – উদ্যোক্তা ও ব্যবস্থাপকের মধ্যে পার্থক্যসমূহ

ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত ধারনা

ব্যবস্থাপনা বা পরিচালনা সম্পূর্ণ উদ্দেশ্যমূলক ক্রিয়াকলাপ। ব্যবস্থাপনা যেকোন সংস্থার অভ্যন্তরীণ পরিবেশ তৈরি করে। এটি এমন কিছু যা পূর্ব নির্ধারিত লক্ষ্যগুলি অর্জনের জন্য প্রচেষ্টাকে নির্দেশ করে।

ম্যানেজমেন্ট সর্বাধিক প্রচেষ্টার পক্ষে এমন পরিস্থিতি তৈরি করে যা যেকোন সংস্থার লোকেরা দক্ষ ও কার্যকরভাবে তাদের কাজ সম্পাদন করতে সক্ষম হয়। যার মধ্যে রয়েছে কাঁচামালের প্রাপ্যতা নিশ্চিতকরণ, অফিস স্টাফের বেতন, শ্রমিকের মজুরি নির্ধারণ, বিধি বিধান প্রণয়ন ইত্যাদি।

এছাড়া ভাল ম্যানেজমেন্ট বলতে কার্যকর এবং দক্ষ উভয়ই বোঝায় । কার্যকর হওয়ার অর্থ যথাযথ কাজ করা, দক্ষ হওয়া মানে কাজটিকে সঠিকভাবে করা, সম্পদের অপচয় হ্রাস সহ সম্ভাব্য লাভ করা। জেনে নিন সফল ব্যবস্থাপক হিসাবে কোন ১০ টি গুণাবলী থাকতে হবে

উপরের আলোচনার মাধ্যমে আমরা বলতে পারি যে,

  1. ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া
  2. ব্যবস্থাপনা একটি কার্যকলাপ
  3. ব্যবস্থাপনা একটি শৃঙ্খলা
  4. ব্যবস্থাপনা একটি গ্রুপ
  5. ব্যবস্থাপনা একটি বিজ্ঞান
  6. ব্যবস্থাপনা একটি শিল্প এবং
  7. ব্যবস্থাপনা একটি পেশা