ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া

ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া

ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া

ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া

ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া যার মাধ্যমে পদ্ধতি, সহযোগিতা ও সমন্বিত প্রচেষ্টায় উদ্দেশ্যমূলক সংস্থা তৈরি করে, পরিচালনা করে এবং পরিচালিত করে।

Principles of Management বইয়ের লেখক জর্জ আর টেরির মতে, “ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া যা পরিকল্পনা, কাজ, বাস্তবায়ন ও নিয়ন্ত্রণের সমন্বয়ে সম্পাদিত হয় এবং এটি সম্পাদন করে মানুষ”

ব্যবস্থাপনা একটি প্রক্রিয়া এবং এটি তিনটি দিক নিয়ে গঠিত

১। ব্যবস্থাপনা একটি সামাজিক প্রক্রিয়া

মানুষ সেরা জীব এবং অন্যান্য কারণগুলির মধ্যে মানুষ সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই ব্যবস্থাপনা মানুষের মধ্যে সম্পর্ক বিকাশের সাথে সম্পর্কিত।

সাংগঠনিক লক্ষ্যগুলি অর্জনের জন্য দক্ষ এবং দরকারী মানুষের মধ্যে মিশে কাজ করা ম্যানেজমেন্টের কর্তব্য। যোগ্য কর্মীকে প্রাধান্য দেওয়া ও অযোগ্য কর্মীকে দক্ষ বানানো এই প্রক্রিয়ার অন্তভুক্ত।

২। ব্যবস্থাপনা একটি সমন্বিত প্রক্রিয়া

ব্যবস্থাপনার প্রধান উদ্দেশ্য অর্জন করতে হলে মানুষের শারীরিক এবং আর্থিক সম্পদ একত্রিত করে কাজ করতে হবে। সমন্বিত ভাবে কাজ করে সর্বোচ্চ ফলাফল পাওয়াই এই প্রক্রিয়ার অংশ।

এছাড়া বিভিন্ন সময়ে এবং বিভিন্ন কাজের মধ্যে সাদৃশ্য আনতে এটি একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। ব্যবস্থাপনার অন্যতম প্রধান উদ্দেশ্য মালিককে লাভবান বানানো এবং একই সাথে কর্মীদের সুযোগ সুবিধা বাড়ানো। তাছাড়া কাজের একটি সুস্থ পরিবেশ তৈরি করা।

পড়ুন – উদ্যোক্তা ও ব্যবস্থাপকের পার্থক্য

৩। ব্যবস্থাপনা একটি অবিচ্ছিন্ন প্রক্রিয়া

ব্যবস্থাপনা কখনও শেষ না হওয়া প্রক্রিয়া। এটি কোন প্রতিষ্ঠানের ক্রমাগত সমস্যা চিহ্নিত করবে এবং পর্যাপ্ত পদক্ষেপ নিয়ে সেই সমস্যার সমাধান করবে। এটি একটি চলমান প্রক্রিয়া।