ব্যবসা শুরু করে সফল হতে হলে এই ৭ সেরা পরামর্শ দেখে নিন

ব্যবসা শুরু করে সফল হতে হলে এই ৭ সেরা পরামর্শ দেখে নিন

ব্যবসা শুরু করে সফল হতে হলে এই ৭ সেরা পরামর্শ দেখে নিন

ব্যবসা শুরু করে সফল হতে হলে এই ৭ সেরা পরামর্শ দেখে নিন

প্রথম বার ব্যবসা শুরু করেছেন? ব্যর্থতা নিয়ে চিন্তিত? আপনার নতুন কোম্পানীটিকে সফলতার দ্বার প্রান্তে নিয়ে যেতে চান? আমরা এখানে কয়েকটি পরামর্শ নিয়ে এসেছি যা আপনার ব্যবসাটিকে সফলতার দ্বার প্রান্তে নিয়ে যেতে পারে। নিচে ব্যবসা শুরু করে সফল হতে ৭ টি পরামর্শ দেওয়া হলো।

আপনি যা করছেন সে সম্পর্কে উৎসাহী থাকুন

আপনার ব্যবসার সব কিছুই আপনাকে ভালবাসতে হবে এমন না। তবে সব কিছুতেই আপনাকে অতি উৎসাহী থাকতে হবে। একটি ব্যবসা শুরু করে তা সফল করতে হলে অনেক শক্তি ও সময় উৎসর্গ করতে হবে। আর এ সম্পর্কে যদি আপনি অতি উৎসাহী না হতে পারেন তাহলে পর্যাপ্ত সময় ও শক্তি উৎসর্গ করা অনেক কঠিন হয়ে পড়বে।

আপনার ব্যবসায় আপনার নিজেকে কর্মী হিসেবে নিয়োগ করুন

একটি নতুন ব্যবসা শুরু করে সে ব্যবসা থেকে মুনাফা লাভ করা অনেক সময়ের ব্যাপার। এক্ষেত্রে আপনি যদি কোন কর্মী নিয়োগ করেন তাহলে সে কর্মীকে প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ বেতন প্রদান করতে হবে। যা আপনার ব্যবসার জন্য খুবই ক্ষতিকর হতে পারে। তাই কর্মী নিয়োগের পরিবর্তে নিজেই সব কাজ করুন।

একা করবেন না

আপনি যখন একটি ব্যবসা শুরু করবেন তখন আপনার প্রচুর সহায়তা দরকার হবে। আর আপনাকে সহায়তাকারী ব্যক্তিটি হতে পারে আপনার পরিবারের সদস্য কিংবা ঘনিষ্ঠ বন্ধু। যে কোন সংকট কালীন মুহূর্তে তারা আপনাকে সকল প্রকার সহায়তা প্রদান করতে পারে। তাই কখনো একা একা ব্যবসা শুরু না করে কাছের কারো সহায়তা নিয়ে শুরু করার চেষ্টা করুন।

গ্রাহকদেরকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিন

গ্রাহক ছাড়া আপনি কিছুতেই কোন ব্যবসায় সফল হতে পারবেন না। তাই তাদেরকে সবচেয়ে বেশি গুরুত্ব দিন। তাদের সাথে নেটওয়ার্ক গড়ে তুলুন এবং সার্বক্ষণিক যোগাযোগ বজায় রাখুন। আর একটি শক্তিশালী গ্রাহক নেটওয়ার্ক গড়ে তুলতে হলে ব্যবসা শুরুর পর পরই বিপণন কার্যক্রম শুরু করুন।

ব্যবসা পরিকল্পনা করুন

আপনি যখন একটি ব্যবসা শুরু করার কথা চিন্তা করবেন তখন আপনাকে অবশ্যই একটি ব্যবসা পরিকল্পনা তৈরি করতে হবে। এর ফলে আপনার সময় ও মূলধন ব্যয় সফলতার দিকে ধাবিত হতে পারে। একটি যথোপযুক্ত ব্যবসা পরিকল্পনা ছাড়া কোন ব্যবসাই সফল হতে পারে না। পড়ুন – ব্যবসা ব্যর্থ হওয়ার ৭ টি কারণ

গবেষণা করুন

আপনাকে ব্যবসা শুরুর পূর্বে আপনার ব্যবসার ধারণাটি নিয়ে প্রচুর গবেষণা করতে হবে। যদি আপনি ব্যবসার ক্ষেত্রে নতুন হয়ে থাকেন তাহলে আপনাকে শিল্প, পণ্য, সেবা ইত্যাদি ক্ষেত্রে বিশেষজ্ঞ হয়ে উঠতে হবে। নতুবা ব্যবসায় সফলতা অর্জন করা প্রায় অসম্ভব হয়ে উঠবে। আর বিশেষজ্ঞ হয়ে উঠতে হলে গবেষণার বিকল্প নেই।

অভিজ্ঞদের সহায়তা নিন

একটি নতুন ব্যবসা শুরু করার পর সব দিকে বিশেষজ্ঞ হয়ে উঠা কঠিন। তাই আপনাকে বিভিন্ন পদক্ষেপে পেশাদারদের সহায়তা গ্রহণ করতে হবে।

যেমন, হিসাবরক্ষণে যদি আপনার অভিজ্ঞতা না থাকে তাহলে একজন হিসাবরক্ষক নিয়োগ করা অত্যন্ত প্রয়োজন। তেমনি আপনি যদি ব্যবসায়িক চুক্তি গুলো লিখতে না পারেন তাহলে আপনাকে একজন আইনজীবী নিয়োগ করতে হবে। এই ভাবে আপনাকে ব্যবসায়িক বিভিন্ন ক্ষেত্রে পেশাদারদের সহায়তা গ্রহণ করতেই হবে।

টাকা কম খরচ করুন

টাকা সংরক্ষনের চেষ্টা করুন। সম্ভাব্য বিনিয়োগকারী ও ঋণদাতাদের সান্নিধ্য পাওয়ার চেষ্টা করুন। আপনার ব্যবসার আর্থিক পতন যেন না হয় সে দিকে খেয়াল রাখুন। তাই যতটা সম্ভব প্রমাণিত ও বাস্তবমুখী ধারণা গুলো নিয়ে ব্যবসা শুরু করার চেষ্টা করুন।