ব্যবসা শুরু করার আগেই করুন এই ৬টি কাজ

ব্যবসা শুরু করার আগেই করুন এই ৬টি কাজ

ব্যবসা শুরু করার আগেই করুন এই ৬টি কাজ

আপনি যদি নিজের ব্যবসা শুরু করার বিষয়ে চিন্তাভাবনা করে থাকেন তবে ব্যবসা শুরু করার আগে কিছু কাজ আপনাকে শেষ করতে হবে। আপনি জানেন যে, ব্যবসা করার জন্য বিভিন্ন অনুমতি এবং ব্যবসা ভেদে লাইসেন্স লাগে। এছাড়াও কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে তা আপনার ব্যবসাকে সফল করতে সাহায্য করবে। আসুন জেনে নেই তেমনি ব্যবসা শুরু করার আগে গুরুত্বপূর্ণ ৬টি কাজের তালিকা।

#১। ব্যবসা শুরু করার আগে একটি শক্তিশালী বার্তা সৃষ্টি করুন

আপনি যেই ব্যবসা শুরু করতে চাচ্ছেন তার মাধ্যমে গ্রাহকের কি উপকার হবে তা তুলে ধরুন। আপনার ব্যবসায় কখন থেকে লাভ শুরু হবে এবং মূলধন উঠে আসতে কতদিন সময় লাগবে তার একটি স্পষ্ট বার্তা সৃষ্টি করুন।

#২। গ্রাহকের দিকে মনোনিবেশ করুন এবং বাজারটি পুরোপুরি বুঝতে চেষ্টা করুন

আপনার সম্ভাব্য গ্রাহক কে বা কারা হবে তার একটি চিএ একে ফেলুন। মার্কেট সাইজ বুঝতে চেষ্টা করুন, আপনার প্রতিযোগীরা কিভাবে ব্যবসা করছে তা জানার চেষ্টা করুন। তাদের দুর্বলতা ও শক্তি নির্ণয় করার চেষ্টা করুন।

#৩। আপনার নিজের শক্তি, দক্ষতা এবং সময় ব্যবস্থপনায় মনোযোগ দিন।

আপনি যখন ব্যবসা শুরু করবেন তখন সকল কাজ আপনি একা করতে পারবেন না। আপনি যেই কাজ ভালো পারেন তা নিজে করুন এবং অন্য কাজগুলো মানুষ দিয়ে করান। যে যেই কাজে দক্ষ তা সেই কাজে লাগান। এছাড়া একজন উদ্যোক্তা হিসাবে আপনাকে সময় ব্যবস্থপনায় সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

#৪। ব্যবসা শুরু করার আগে বিজনেস প্ল্যান আবার রিভিউ করুন

আপনার যদি ইতিপূর্বে বিজনেস প্ল্যান লেখা না থাকে তবে এখনই লিখতে বসুন। আর যদি আপনার বিজনেস প্ল্যান লেখা থাকে তবে রিভিউ করুন। কোন বিষয় বাদ গেল কিনা তা বার বার মিলিয়ে নিন। আপনার বিজনেস প্লানে গ্যাপ থাকলে এর প্রভাব সরাসরি আপনার ব্যবসার মধ্যে পরবে।

#৫। ব্যবসার প্রতি আবেগ ধরে রাখুন

ব্যবসা শুরু করতে চাওয়া একটি আবেগের ব্যাপার। ব্যবসার প্রতি যদি আপনার আবেগ কাজ না করে তবে আপনি পরিশ্রম করতে পারবেন না।

#৬। ছোট করে শুরু করুন কিন্তু বড় লক্ষ্যে ফোকাস রাখুন

যে কোন একটি ব্যবসা যখন ছোট আকারে শুরু হয় তখন রিস্ক বা ঝুঁকি কম থাকে। দিন দিন সেই ব্যবসা পরিচালনার মাধ্যমে অভিজ্ঞতা বৃদ্ধি পায়। তাই ব্যবসার ঝুঁকি কমাতে ছোট আকারে শুরু করুন এবং আস্তে আস্তে ব্যবসার পরিধি বৃদ্ধি করুন। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক