ব্যবসা শুরু করতে হলে যে দক্ষতা গুলো প্রয়োজন হয়

ব্যবসা শুরু করতে হলে যে দক্ষতা গুলো প্রয়োজন হয়

ব্যবসা শুরু করতে হলে যে দক্ষতা গুলো প্রয়োজন হয়

ব্যবসা শুরু করতে হলে যে দক্ষতা গুলো প্রয়োজন হয়

ব্যবসা শুরু করতে চান? নিজেই নিজের বস হতে চান? যে কোন উদ্যোক্তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো একটি ব্যবসা শুরু করা। আর ব্যবসা শুরু করতে হলে উদ্যোক্তাদেরকে অবশ্যই কয়েকটি দক্ষতা অর্জন করতে হবে। ব্যবসায় সফল হতে সে দক্ষতা গুলো অর্জন করা অপরিহার্য। আর এই সব দক্ষতা গুলো বেশির ভাগ ক্ষেএে বাস্তবতা থেকে অর্জন করতে হয়।

তবে কিছু কিছু দক্ষতা ক্লাস রুম থেকেও অর্জন করা যায়। এখানে আমরা একটি ব্যবসা শুরু করতে হলে যে দক্ষতা গুলো অর্জন করা প্রয়োজন হয় সে সম্পর্কে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

সংগঠিত হওয়া

সংগঠিত হওয়া একটি গুরুত্বপূর্ণ ব্যবসায়িক দক্ষতা বিশেষ করে যখন আপনি আপনার নিজের ব্যবসা শুরু করবেন তখন আপনাকে অবশ্যই সংগঠিত হতে হবে। এক্ষেএে আপনাকে আপনার ব্যবসার অবস্থান, সম্ভাব্য কর্মচারী, বিক্রেতা, বিজ্ঞাপন পরিকল্পনা ইত্যাদি সব কিছুর সমন্বয় করতে হবে।

তাছাড়া আপনাকে আপনার ব্যবসার নিবন্ধন ও প্রয়োজনীয় অন্যান্য কাগজপএ সময় মতো সংগ্রহ করতে হবে। আপনার ব্যবসার সকল গুরুত্বপূর্ণ কাগজপএ, খরচের রসিদ ইত্যাদি আপনার ল্যাপটপে বিস্তৃত ফাইল ফোল্ডার করে রাখুন। এর ফলে আপনি সহজেই একটির সাথে আরেকটির সমন্বয় করে সংগঠিত হতে পারবেন।

পাবলিক স্পিকিং

ব্যবসায় সফল হতে হলে আপনাকে ইতিবাচক মানসিকতার ও কথোপকথনে আর্কষণীয় হতে হবে। তাছাড়া জনগণের সাথে যোগাযোগ করার জন্য সময় ব্যয় করতে হবে। আর এ জন্য পাবলিক স্পিকিং দক্ষতা ও কোন একটি টিমের সামনে আরামদায়ক ভাবে কথা বলার ক্ষমতা থাকতে হবে।

আর এই দক্ষতাটি অর্জন করার জন্য আপনি কোন একটি গ্রুপের সাথে নিজেকে সম্পৃক্ত করতে পারেন। বর্তমানে এই ধরনের অনেক সংগঠন রয়েছে যা আপনার পাবলিক স্পিকিং দক্ষতা বিকাশে সহায়তা করতে পারে।

বিক্রয়

যখন আপনি কোন সফল ব্যবসায়ীর কথা শুনেন তখন তিনি তার কোম্পানী সম্পর্কে এমন ভাবে কথা বলেন যেন আপনি তার কোম্পানী সম্পর্কে আরো ভালো ভাবে অন্বেষণে নেমে পড়েন। মূলত আপনি যার কাছ থেকে শুনছেন তিনিই কোম্পানীর সবচেয়ে বড় বিক্রয়কারী ব্যক্তি।

তাই আপনাকেও আপনার কোম্পানী সম্পর্কে এমন ভাবে কথা বলতে হবে যেন শ্রোতারা আপনার কোম্পানীর পণ্য বা সেবা গ্রহণে আগ্রহী হয়ে উঠে। অর্থাৎ আপনাকে ভালো ভাবে বিক্রয় উপস্থাপনা রপ্ত করতে হবে।

একজন কার্যকরী বিক্রয়কারী ব্যক্তি হতে হলে আপনাকে গ্রাহক পরিষেবা ও উপকারী তথ্য উপস্থাপন একএিত করা শিখতে হবে। আপনাকে ভালো ভাবে আপনার শ্রোতাদের সম্পর্কে জানতে হবে।

সমস্যার পুন:সমাধান

ব্যবসার জগতে বেচেঁ থাকতে হলে এবং সফল ব্যবসা গড়ে তুলতে হলে আপনাকে অবশ্যই সমস্যা সমাধানের দক্ষতা অর্জন করতে হবে। এক্ষেএে যে কোন ব্যবসায়িক সমস্যার দ্রুত ও নিষ্পত্তিমূলক সমাধান করা প্রয়োজন।

আপনার সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা গুলো আপনাকে আস্থা অর্জন করতে সহায়তা করবে। পাশপাশি কর্মী ও গ্রাহকদের নিকট আপনাকে আত্নবিশ্বাসী করে তুলবে। যে কোন ব্যবসার শুরুতে আপনাকে মূলধন জোগাড় করা, দক্ষ কর্মী নিয়োগ করা, অবস্থান নির্ধারণ করা ইত্যাদি সমস্যার মুখোমুখি হতে হবে।