যে ৬ টি উপায় অবলম্বনের মাধ্যমে একটি সফল ব্যবসা চালিয়ে যাওয়া সম্ভব

সফলভাবে ব্যবসা চালিয়ে যাওয়ার ৬টি উপায়

ব্যবসা চালাতে ছয় উপায়

ব্যবসা চালায়ি যাওয়ার ছয় উপায়

বেশির ভাগ ব্যবসা বিভিন্ন সংকীর্ণতার কারণে ব্যর্থ হয়। তবে বিভিন্ন সংকীর্ণতার পরও অনেক ব্যবসাই সফল হয়ে থাকে। কিন্তু সফল হওয়ার পরও অনেক ব্যবসার মালিক তাদের ব্যবসা গুলোকে নিরবচ্ছিন্ন ভাবে চালিয়ে যেতে পারে না। এখানে আমরা কিভাবে একটি সফল ব্যবসাকে নিরবচ্ছিন্ন ভাবে চালিয়ে নেওয়া যায় সে সম্পর্কে আলোচনা করবো। নিচে তা বিস্তারিত তুলে ধরা হলো।

১. সুনির্দিষ্ট লক্ষ্য থাকতে হবে

সফল ভাবে একটি ব্যবসা চালিয়ে যেতে হলে অবশ্যেই সুনির্দিষ্ট একটি লক্ষ্য থাকতে হবে। আর লক্ষ্য নির্ধারণ করতে হলে আপনাকে কত গুলো প্রশ্নের উত্তর দিতে হবে।

প্রশ্ন গুলো হলো- আপনি বাজারে কি জন্য পরিচিত হতে চান? আপনি কি ধরনের গ্রাহক পেতে চান? আপনি কোন স্তরের পরিষেবা সরবরাহ করতে চান? আপনি আপনার শিল্পের একজন নেতা হিসেবে বিবেচিত হতে চান কিনা? ইত্যাদি।

এই প্রশ্ন গুলোর সঠিক উত্তর তৈরি করতে পারলে আপনি সহজেই একটি লক্ষ্য নির্ধারণ করতে পারবেন। সুনির্দিষ্ট লক্ষ্য না থাকলে ব্যবসাটি এক সময় তার কক্ষপথ থেকে বিচ্যুত হয়ে পরতে পারে।   

২. লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে পরিকল্পনা তৈরি করুন

আপনার স্থিরকৃত লক্ষ্যটি বাস্তবায়ন করতে হলে অবশ্যই একটি বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করতে হবে। আর পরিকল্পনাটি লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে তৈরি করতে হবে।

৩. গ্রাহক সম্পর্কে জানুন (Know Your Customers)

সফল ভাবে একটি ব্যবসা চালিয়ে যেতে হলে গ্রাহক সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ কোন শ্রেণীর গ্রাহক আপনার পণ্য বা পরিষেবাটি বেশি পছন্দ করে সে সম্পর্কে আপনার পূর্ণ ধারণা থাকতে হবে। কারণ সকল গ্রাহকই আপনার পণ্য বা সেবা পছন্দ করবে না।

আপনি যদি আপনার পন্য বা পরিষেবার সেই বিশেষ গ্রাহকদের চিহিৃত করতে পারেন, তাহলে তাদের বিভিন্ন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে পণ্য বা পরিষেবাটিকে আরো বেশি চিত্তাকর্ষক করে তুলতে পারবেন।     

৪. বাজার দখল করার চেষ্টা করুন

বাজারে আপনার পণ্য বা পরিষেবাটিকে সকল প্রতিযোগীদের মধ্যে শীর্ষে নিয়ে যেতে বিশেষ ভাবে মনোনিবেশ করুন। এক্ষেত্রে গ্রাহকদের কাছে সরাসরি মেইল করতে পারেন।

তাছাড়া বিলবোর্ড, লিফলেট বিতরণ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় অ্যাড দেওয়া, গ্রাহকদের নিয়ে ফ্রি সেমিনারের আয়োজন করা ইত্যাদি পদক্ষেপও গ্রহণ করা যেতে পারে।

পড়ুন – ব্যবসার মার্কেটিং এর জন্য ৮ টি সহজ উপায়

৫. দক্ষ টিম গঠন করা

দক্ষ টিম গঠন করার ক্ষেত্রে অনেক উদ্যোক্তা অবহেলা করে থাকেন। কিন্তু সফল ভাবে একটি ব্যবসা চালিয়ে নিতে দক্ষ টিম গঠন করা খুবই গুরুত্বপূর্ণ।

৬. উপলব্ধি করুন (Understand Your Business)

সময়ের সাথে সাথে কখন কি করা প্রয়োজন তা উপলব্ধি করার চেষ্টা করুন। পাশাপাশি আপনার পণ্য বা পরিষেবাটি গ্রহণ করে গ্রাহকরা কতটুকু উপকৃত হচ্ছে তা উপলব্দি করার চেষ্টা করুন।

তাছাড়া আপনার পণ্য বা পরিষেবার যে মূল্য নির্ধারণ করেছেন তা গ্রাহকদের স্বাধ্যের মধ্যে কিনা তাও বুঝার চেষ্টা করুন।

সঠিক সময়ে সঠিক জিনিসটি উপলব্দি করতে পারলে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে ব্যবসাটিকে গ্রাহকদের কাছে আরো বেশি গ্রহণযোগ্য করে তুলতে পারবেন।