আপনি ব্যবসায়ী না উদ্দোক্তা? ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের মধ্যে পার্থক্য দেখে নিন

আপনি ব্যবসায়ী না উদ্দোক্তা?

আপনি ব্যবসায়ী না উদ্দোক্তা

আপনি ব্যবসায়ী না উদ্দোক্তা

একজন ব্যবসায়ী সুনির্দিষ্ট সংজ্ঞায়িত পথ ধরে ব্যবসা পরিচালনা করে। কিন্তু একজন উদ্যোক্তা নিজের পথ নিজেই তৈরি করে নেয়। একজন উদ্যোক্তা সাধারণত অন্যান্য ব্যবসায়ীদের নির্দেশক হয়ে উঠেন। অধিকাংশ মানুষই মনে করেন ব্যবসায়ী ও উদ্যোক্তার মধ্যে কোন পার্থক্য নেই। যা আসলে একটি ভুল ধরনা।

একজন উদ্যোক্তা এমন একজন ব্যক্তি যিনি প্রচলিত ধারণা গুলো থেকে বাছাই করে যে কোন একটি নির্ধারণ করে ব্যবসা শুরু করেন। অপরপক্ষে একজন উদ্যোক্তা এমন একজন ব্যক্তি যিনি কোন পণ্য বা পরিসেবার প্রথম উদ্ভাবক। অর্থাৎ নির্দিষ্ট পণ্য বা সেবাটি তার আগে কেউ চালু করেনি।

একজন উদ্যোক্তা মূলত একজন ব্যবসায়ী। কিন্তু তারপরও উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে বহু পার্থক্য বিদ্যমান রয়েছে। নিচে ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের মধ্যে পার্থক্য গুলো নিয়ে আলোচনা করা হলো।

ব্যবসায়ী

একজন ব্যবসায়ী এমন একজন যিনি বিদ্যমান ধারণা নিয়ে ব্যবসা স্থাপন করে ভোক্তাদের নিকট পণ্য বা পরিসেবা সরবরাহ করে থাকেন। অর্থাৎ তিনি বিদ্যমান ব্যবসার বাজারে নতুন হিসেবে প্রবেশ করে ব্যবসা স্থাপন করেন।

একজন ব্যবসায়ীকে সাধারণত কঠিন প্রতিদ্ধীতার মুখোমুখি হতে হয়। কারণ বাজারে বিদ্যমান হাজার হাজার প্রতিদদ্ধী একই ব্যবসা নিয়ে কাজ করেন। তবে বেশির ভাগ ব্যবসায়ীই তুলনামূলক কম ঝুকিঁপূর্ণ ব্যবসার ধারণাই নির্বাচন করে থাকেন। একজন ব্যবসায়ী প্রধানত আর্থিক ও বুদ্ধি ভিত্তিক সম্পদ বিনিয়োগের মাধ্যমে আয় উপার্জন করেন।

উদ্যোক্তা

একজন উদ্যোক্তা এমন একজন ব্যক্তি যিনি ব্যবসা শুরু করার জন্য অনন্য ধারণাকে ধারণ করেন এবং তা বাস্তবায়নের জন্য ঝুকিঁ ও নানা অনিশ্চয়তা বহন করেন। উদ্যোক্তাদের দ্বারা প্রতিষ্ঠিত ব্যবসাটি প্রারম্ভিক কোম্পানী নামে পরিচিত। যার ধারণা, পণ্য বা পরিসেবা ও সম্পূর্ণ প্রক্রিয়াটি প্রথম বারের মতো গঠিত হয়।

একজন উদ্যোক্তা সাধারণত বাজারের নেতৃত্ব দেন। অর্থনীতিতে উদ্যোক্তাদেরকে উৎপাদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচনা করা হয়। উদ্যোক্তারা সাধারণত তাদের সৃজনশীল পদ্ধতি গুলোর জন্য পরিচিত হয়ে থাকেন। তারা সারা বিশে^ পরিবর্তন আনতে সক্ষম এমন সব পণ্য বা পরিসেবা গুলো প্রদান করে থাকেন।

উদ্যোক্তাদের কিছু বাস্তব উদাহরণ হলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস প্রমুখ। এমবিএ পড়ব, না ব্যবসা শুরু করব? পরুন এখানে

উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে মূল পার্থক্য

নিচে উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য গুলো তুলে ধরা হলো।

১. যে ব্যক্তি সম্পূর্ণ অনন্য ধারণা নিয়ে একটি প্রারম্ভিক কোম্পানী শুরু করেন তাকে উদ্যোক্তা বলে। আর যিনি পুরাতন ধারণা গুলো থেকে বাছাই করে ব্যবসা শুরু করেন তাকে ব্যবসায়ী বলা হয়।

২. একজন ব্যবসায়ী প্রচেষ্টা ও উৎসর্গীকরণের মাধ্যমে বাজারে তার স্থান করে নেয়। অন্যদিকে একজন উদ্যোক্তা তার নিজের ব্যবসার জন্য বাজার তৈরি করে নেয়।

৩. একজন ব্যবসায়ী অন্য ব্যবসায়ীদের পদাঙ্ক অনুসরণ করেন কিন্তু উদ্যোক্তাদের বেলায় তা সম্পূর্ণ ভিন্ন।

৪. একজন ব্যবসায়ী ব্যবসা পরিচালনার জন্য প্রচলিত পদ্ধতি গুলো প্রয়োগ করে থাকেন। বিপরীত দিকে একজন উদ্যোক্তা অপ্রচলিত পদ্ধতি গুলো প্রয়োগ করে থাকেন।

৫. একজন ব্যবসায়ী সাধারণত মুনাফার দিকে মনোযোগ দিয়ে থাকেন। কিন্তু একজন উদ্যোক্তা কর্মচারী ও গ্রাহকদেরকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়।