ব্যবসার সফলতা কিসের উপর নির্ভর করে?

ব্যবসার সফলতা কিসের উপর নির্ভর করে?

ব্যবসার সফলতা

ব্যবসার সফলতা

যেকোন একটি ব্যবসা শুরু করা, এটি বাড়ানো এবং ব্যবসা থেকে লাভ করা যথেষ্ট কষ্টসাধ্য ব্যাপার। এর জন্য দরকার পরিশ্রম, যথেষ্ট আশাবাদী এবং আত্মবিশ্বাসী হওয়া। অনেকগুলো নিয়ন্ত্রণযোগ্য এবং নিয়ন্ত্রণহীন বিষয় রয়েছে যার উপর আপনার ব্যবসায়ের সাফল্য নির্ভর করে।

মূলধন – মূলধন ব্যতীত আপনি কোন ব্যবসা শুরু করতে পারবেন না। যেকোন ব্যবসার সফলতার মূল ভিত্তি মূলধন। এই মূলধন শুধুই যে টাকা তা নয়। আপনার মেধা ও প্ররিশ্রমও মূলধনের অন্তভুক্ত।

গ্রাহক – আপনার অনেক ভালো পণ্য থাকতে পারে কিন্তু কোন গ্রাহক না থাকলে সেই পণ্যের কোন দাম নেই। কেননা প্রথম দিন থেকেই আপনি গ্রাহক নাও পেতে পারেন। গ্রাহক পেতে সময় লাগে। তাই ব্যবসার সফলতা গ্রাহকের উপর নির্ভর করে।

পণ্যের গুণমান এবং দাম – বর্তমানে গ্রাহক অনেক সচেতন। আপনি চাইলে কোন পণ্য কম দামে কিনে বহুগুন বেশী দামে বিক্রি করতে পারবেন না। যদিও এই রকম অনেকেই করে থাকে, তারা তাদের অজান্তে গ্রাহক শ্রেনী নষ্ট করছে। তাই পণ্যের গুণমানের উপর ভিত্তি করেই পণ্যের দাম নির্ধারণ করতে হবে।

কর্মচারী – যেকোন ব্যবসায় কর্মচারী মূল ভোমরা। কেননা তারাই আপনার পণ্যের বা সেবার কারিগর। তাদের যোগ্যতা, কর্ম দক্ষতা, সততার উপর ব্যবসার সফলতা নির্ভর করে।

পরিচালনা – দক্ষ কর্মী, ভালো পণ্য সবই আছে কিন্তু পরিচালনার দক্ষতা না থাকলে ব্যবসায় লাভ করা যায় না। তাই ব্যবস্থপনার উপরও যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

কাজের ব্যয় – ব্যয় যত কম হবে, লাভ তত বেশী হবে। আপনার ব্যবসায় অতিরিক্ত ব্যয় কমানোর কৌশলগুলো প্রয়োগ করতে হবে। তবে কাজের ব্যয় কমাতে গিয়ে কর্মচারীর বেতন কমানো যাবে না। এতে হিতের বিপরীত হতে পারে।

পড়ুন – ব্যবসার জন্য পার্টনার খুঁজে পাবেন যেভাবে

বিপণন ও বিক্রয় কৌশল- ভালো বিপণন ও বিক্রয় কৌশল ছাড়াই আপনার পক্ষে সফল হওয়া সত্যিই অসম্ভব। ব্যবসায় সফলতা পেতে সব থেকে গুরুত্বপূর্ণ এই মাধ্যম। যত বেশী গ্রহনযোগ্য বিপণন বা মার্কেটিং এ আপনি এক্সপাট  হতে পারবেন ততই একধাপ করে সফলতার দিকে এগিয়ে যাবেন।

প্রযুক্তি – বর্তমান আধুনিক যুগে আপনি আপনার ব্যবসাকে প্রযুক্তি বাইরে রাখতে পারেন না। প্রযুক্তির উপকারী দিকগুলো নানা ভাবে কাজে লাগিয়ে আপনি একটি শক্তিশালী ব্যবসায়িক প্লাটফর্ম বানাতে পারেন।