ব্যবসার নাম কেন গুরুত্বপূর্ণ

ব্যবসার নাম কেন গুরুত্বপূর্ণ/ The Importance of Business Names

ব্যবসার নাম কেন গুরুত্বপূর্ণ

ব্যবসার নাম কেন গুরুত্বপূর্ণ

হাতে গোনা কিছু ব্যবসা ছাড়া যে কোন ব্যবসার জন্য ব্যবসার নাম খুবই গুরুত্বপূর্ণ। ব্যবসায় প্রাতিষ্ঠানিক সাফল্য পেতে চাইলে ব্যবসার নামকরনে গুরুত্ব দিতে হবে। বিজনেস আইডিয়া ঠিক করার পর ব্যবসার জন্য একটি সুন্দর নাম দিতে হবে।

কি ধরনের নাম ব্যবসার জন্য উত্তম

ব্যবসা ভেদে ব্যবসার নাম ঠিক করতে হবে। নামের সাথে ব্যবসার হুবহু মিল না হলেও চলে তবে কিছুটা মিল রাখা যেতে পারে। আপনি যখন ব্যবসার নাম ঠিক করবেন তখন তা যেন ছোট, সংক্ষিপ্ত, অর্থবহ, ইউনিক এবং উচ্চারনে সহজ হয় সেই দিকে খেয়াল করতে হবে।

কেন ব্যবসার নাম গুরুত্বপূর্ণ

ব্যবসার নাম নানা কারনে গুরুত্ব পায়। বিশেষ ভাবে গ্রাহক ব্যবসার মালিককে না চিনলেও ব্যবসার নাম জানে। যখন কোন গ্রাহক আপনার পণ্য বা সেবা কিনে উপকৃত হবে তখন আপনার ব্যবসা নাম ধরেই এর প্রশংসা করবে।

 

ঠিক তেমনি যখন কোন গ্রাহক আপনার পণ্য বা সেবা কিনে ক্ষতিগ্রস্থ হবে তখন আপনার ব্যবসার নাম ধরেই বদনাম করবে।

 

আপনার ব্যবসার নামকে কেন্দ্র করেই আপনি মার্কেটিং করবেন, বিক্রি করবেন এবং এই ব্যবসাটি ভাল করলে এর নামেই আপনি সম্মানিত হবেন।

 

আপনার ব্যবসার নামটি অনেক ভাল এবং অর্থবহ হতেই পারে কিন্তু তা যদি গ্রাহক মনে না রাখতে পারে তবে এই ভালোর কোন দাম নেই। আপনি যদি অনলাইন ব্যবসা করতে চান এবং গ্রাহক যদি আপনাকে অনলাইনে খুঁজেই না পায় তবে বেচা বিক্রি হবে না।

 

এর পর আপনার ব্যবসার নামটি যদি উচ্চারনে কঠিন হয়ে যায় তবে গ্রাহক আপনার ব্যবসাকে অন্য কারো কাছে পরিচিত করিয়ে দিবে না।

ধরুন আপনার একটি কাপড়ের দোকান আছে এবং কোন এক গ্রাহক আপনার দোকান থেকে একটি শার্ট কিনল এবং সেই গ্রাহকের কোন এক বন্ধু এই শাটের দোকান সম্পর্কে জানতে চাইল, কিন্তু আপনার দোকানের নামটি কঠিন উচ্চারন হওয়াতে লজ্জা পাওয়ার ভয়ে সেই গ্রাহক আপনার দোকানের রেফারেন্স দিল না, এর ফলে আপনি কিন্তু একজন সম্ভাব্য গ্রাহক হারিয়ে ফেললেন। 

 

আপনার ব্যবসার নামটি বিজনেস কার্ড, সাইনবোড, বিজ্ঞাপন, ওয়েবসাইট, নানা জায়গায় থাকবে। তাই আপনার ব্যবসার নামটি ছোট ও সংক্ষিপ্ত হওয়া উচিত। আরো পড়ে নিন – যেভাবে দোকানের নাম নির্বাচন করবেন

 

বিশেষ ভাবে এক শব্দের নাম গ্রাহক বেশী মনে রাখতে পারে। অনেক সময় আপনার ব্যবসা নিয়ে সাংবাদিকগন নানা ধরনের রিপোট করবে এবং আপনার ব্যবসার নামটি যদি আকর্ষণীয় হয় তবে সম্ভাব্য গ্রাহকের কাছে আপনার ব্যবসার মার্কেটিং হয়ে যাবে। আরোও পড়ুন – নতুন ব্যবসার নাম নির্বাচন

 

যদি এক শব্দের নাম ঠিক করতে না পারেন তবে দুই শব্দের নাম দিতে পারেন তবে খেয়াল রাখবেন তা যেন তিন শব্দ বা তার বেশী না হয়। বিশ্বের সেরা কিছু কোম্পানি যেমন, অ্যাপেল, মাইক্রোসফট, এলফাবেট, আম্যাজন, ফেসবুক, আলিবাবা তারা সবাই এক শব্দের নাম ব্যবহার করেছে। কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক