ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণ ও পূরণ করতে চাইলে এই ৫টি ভুল এড়িয়ে যেতে হবে

ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণ 

ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণ ও লক্ষ্য পূরণ

যে কোনও ব্যবসায় সফলতা পেতে চাইলে একটি লক্ষ্য নির্ধারণ করতেই হবে। ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণ না করে ব্যবসা করা মানে হচ্ছে গন্তব্য ছাড়া একটি জাহাজ চালানো, যেখানে শুধু খরচই হবে কোনও লাভ হবে না। নিজের অবস্থান ও ব্যবসার ভিত্তি বুজে ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণ করতে হবে। আসুন জেনে নেই ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণে যে ৫টি ভুল এড়িয়ে যেতে হবে।

#১। শতভাগ সঠিক সময়ের জন্য অপেক্ষা করা

আপনি যদি মনে করেন মাএ ব্যবসাটি শুরু হয়েছে এবং এখনই ব্যবসার লক্ষ্য নির্ধারণ করার কিছু নেই, তবে হয়ত আপনি ভুল করছেন।

কোনও কাজ শুরু করার জন্য যেমন শতভাগ নিখুঁত সময় নেই ঠিক তেমনি ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণের জন্য শতভাগ সঠিক সময়ও নেই। তাই যত দ্রুত সম্ভব ব্যবসায়ের লক্ষ্য নির্ধারণ করে ফেলতে হবে।

#২। অবাস্তব লক্ষ্য নির্ধারণ করা

লক্ষ্য নির্ধারণের সবচেয়ে সাধারণ একটি ভুল অবাস্তব লক্ষ্য তৈরি করা। ব্যবসা থেকে অতিরিক্ত মুনাফা করতে চাওয়া কিংবা অনেক বেশী গ্রাহক পেতে বাকীতে পণ্য বিক্রি করে খুব সহজেই সুনাম কামানো এই সকল বিষয় এড়িয়ে যেতে হবে। আপনি অবশ্যই ব্যবসাটিকে বড় করবেন তবে খুব দ্রুত না করে ধাপে ধাপে মার্কেট রিসার্চ করে তারপর করতে হবে।  

#৩। প্রতিদিন লক্ষ্য পূরণের জন্য কাজ না করা

জানুয়ারিতে একটি লক্ষ্য ঠিক করেছেন এবং জুলাই অবধি তার দিকে ফিরে তাকানি, ফলে ব্যবসার লক্ষ্য নির্ধারণ করা কঠিন হয়ে যাবে। আপনার বড় লক্ষটি ছোট ছোট ভাগে ভাগ করতে হবে এবং প্রতি মাসের, সপ্তাহের, এমনকি প্রতিদিনের কাজ ঠিক করে রাখতে হবে। আরোও পড়ুন – লক্ষ্যে পৌঁছাতে চাইলে নিজেকে নিজেই অনুপ্রাণিত করুন

#৪। নমনীয় হচ্ছেন না

ব্যবসায় সাফল্য পেতে চাইলে যেমন একটি লক্ষ্য থাকতে হবে ঠিক তেমনি লক্ষ্য পূরণে নমনীয় হতে হবে।

আপনার পূর্বনির্ধারিত লক্ষ্য পূরণের জন্য আপনি কাজ করবেন কিন্তু কখনও কখনও অপ্রত্যাশিত কিছু ঘটতে পারে, এই অপ্রত্যাশিত মুহূর্ত কাটিয়ে ওঠার জন্য আপনাকে নমনীয় হতে হবে।

#৫। আপনার সাফল্যগুলি উদযাপন করতে ভুলে যাচ্ছেন

সাফল্য ছোট হোক কিংবা বড় হোক না কেন তা উদযাপন করতে হবে। একদিনের জন্য কোথাও ঘুরতে যেতে পারেন, কর্মীদের ভালো একটি রেস্টুরেন্টে খাওয়াতে পারেন।

সাফল্য উদযাপন করলে নিজেকে নিজেই মটেভেট রাখতে পারবেন এবং পরবর্তী ধাপের জন্য আরোও বেশী শক্তি খুঁজে পাবেন। – কে এম চিশতি সিয়াম – ক্যাচ মি অন ইউটিউব