বিদেশে পড়াশোনা, সুইজারল্যান্ড, খরচ ও সেরা বিশ্ববিদ্যালয়- Study in Switzerland!

বিদেশে পড়াশোনা, সুইজারল্যান্ড, খরচ ও সেরা বিশ্ববিদ্যালয়- Study in Switzerland!

বিদেশে পড়াশোনা, সুইজারল্যান্ড, খরচ ও সেরা বিশ্ববিদ্যালয়- Study in Switzerland

বিদেশে পড়াশোনা, সুইজারল্যান্ড, খরচ ও সেরা বিশ্ববিদ্যালয়- Study in Switzerland

ইউরোপে পড়াশোনা করার জন্য সুইজারল্যান্ড একটি অন্যতম সেরা দেশ। এতে কোন সন্দেহ নেই যে, সুইজারল্যান্ড ইউরোপের সব থেকে সুন্দর দেশ। দেশ যেমন সুন্দর, ঠিক তেমনি এখানে রয়েছে মান সম্মত বিশ্বমানের বিশ্ববিদ্যালয় যা অগণিত সম্ভাব্য শিক্ষার্থীদের আকৃষ্ট করে।

কেন পড়াশোনা করতে সুইজারল্যান্ড যাবেন?

সুইজারল্যান্ডে পড়াশোনা করতে যাওয়ার অনেক কারনই থাকতে পারে। আমরা এখানে সব থেকে গুরুত্বপূর্ণ কারন সমূহ নিয়ে আলোচনা করছি।

বাস করার জন্য নিরাপদ দেশ

সুইজারল্যান্ড অন্যতম সেরা নিরাপদ একটি দেশ। বড় রকমের অপরাধ প্রায় অস্তিত্বহীন এবং ছোট অপরাধগুলির ঝুঁকি অন্যান্য দেশের তুলনায় খুবই কম। তাই আন্তর্জাতিক ছাত্রদের থাকার জন্য সুইজারল্যান্ড অন্যতম সেরা দেশ।

মানসম্মত উচ্চতর শিক্ষা

আপনি যদি সুইজারল্যান্ড পড়াশোনা করার জন্য যান তাহলে আপনি মানসম্মত উচ্চতর শিক্ষা পাবেন। এখানকার কিছু বিশ্ববিদ্যালয় সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে আছে। অন্য বিশ্ববিদ্যালয় গুলোও মানসম্মত উচ্চতর শিক্ষা প্রদান করে থাকে।

আন্তর্জাতিক নেটওয়ার্ক

আপনি জেনে খুশী হবেন সুইজারল্যান্ড মোট স্টুডেন্টের ২৫ ভাগই আন্তর্জাতিক স্টুডেন্ট। আরেকটু সহজে যদি বলি, এখানকার মোট স্টুডেন্টের ২৫ ভাগ স্টুডেন্ট বিদেশ থেকে এখানে আসে। মানে আপনি যদি সুইজারল্যান্ড পড়াশোনা করার জন্য যান তাহলে আপনি অনেক বিদেশী স্টুডেন্টের সাথে মিশতে পারবেন। এতে আপনার অভিজ্ঞতা ও নেটওয়ার্ক দু’ই বাড়বে।

চারটি সরকারী ভাষা সঙ্গে বহুজাতিক সংস্কৃতি

সুইজারল্যান্ড চারটি জাতীয় ভাষা: প্রধানত জার্মান, ২য় ফরাসি, ৩য় ইতালীয় ও রোমান্স ভাষা। এরকম বহুজাতিক ভাষা ও সংস্কৃতি এর মধ্যে অনেক কিছু শেখার ও জানার থাকে। আপনার পড়াশোনার পাশাপাশি আপনি নতুন ভাষাও শিখতে পারবেন।

ছাএ অবস্থায় সুইজারল্যান্ডে কাজ করার সুযোগ

সুইজারল্যান্ডে আপনি চাইলে পড়াশোনার পাশাপাশি কাজ করতে পারবেন। যদিও প্রতি সপ্তাহে ১৫ ঘন্টা কাজ করার অনুমতি থাকলেও আপনি চাইলে বেশী করতে পারবেন। কতক্ষন কাজ করতে পারবেন তা নির্ভর করবে আপনার কলেজ বা বিশ্ববিদ্যালয়ের অনুমতির উপর।

তুলনামূলক সুইজারল্যান্ডে খরচ কম

জীবনযাএার মান, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি বিবেচনায় তুলনামূলক সুইজারল্যান্ডে খরচ কম। আসুন জেনে নেই সুইজারল্যান্ডে পড়াশোনা ও থাকা-খাওয়া সম্ভ্যাব্য খরচ কেমন হতে পারে।

আরো পড়ুন – বিশ্বের ১০টি প্রাচীনতম বিশ্ববিদ্যালয়

সুইজারল্যান্ডে পড়াশোনা, থাকা-খাওয়া খরচের সম্ভ্যাব্য ধারনা

সুইজারল্যান্ড উচ্চমানের শিক্ষা এবং গবেষণার জন্য খুবই বিখ্যাত। বিশেষ ভাবে সুইস এমবিএ এবং পিএইচডি প্রোগ্রাম বিশ্বব্যাপী অনেক গুরুত্ব ও মূল্যায়ন করা হয়। যেহেতু সুইজারল্যান্ড ইউরোপীয় ব্যবসা কেন্দ্র তাই পড়াশোনার পর অনেক শিক্ষার্থী এখানে থেকে যাওয়ার স্বপ্ন দেখে।

সুইজারল্যান্ড বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি

বিষয় ও সময়ের উপর নির্ভর করে এক একটি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি আলাদা আলাদা। গড় পাবলিক বিশ্ববিদ্যালয়ের টিউশন ফিঃ স্নাতক এবং মাস্টার প্রোগ্রাম: ২০০০ ইউরো প্রতি বছর। পিএইচডি ডিগ্রী: ১৫০ থেকে ২২০ ইউরো।

গড় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফিঃ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে সাধারণত ১৮০০ ইউরো থেকে ১৮০০০ ইউরো প্রতি বছর টিউশন ফি থাকে। এখানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুইটি উদাহরণ এবং তাদের টিউশন ফি রয়েছে:

  • Sustainability Management School – ৮৫০০ ইউরো প্রতি বছর।
  • Swiss Business School – ১০০০০ ইউরো প্রতি বছর।

মোটামুটি কম টাকায় আপনি যদি পড়াশোনা করতে চান তাহলে নিন্মলিখিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারেন-

  • জেনেভা বিশ্ববিদ্যালয় সুইজারল্যান্ড – টিউশন ফি ৯০০ ইউরো প্রতি বছর। (গড়)
  • বার্ন ইউনিভার্সিটি সুইজারল্যান্ড – টিউশন ফি ১৫০০ ইউরো প্রতি বছর। (গড়)
  • লাউসেন বিশ্ববিদ্যালয় সুইজারল্যান্ড – টিউশন ফি ১৫০০ ইউরো প্রতি বছর (গড়)

সুইজারল্যান্ডে থাকা ও খাওয়ার খরচ

সুইজারল্যান্ড থাকা ও খাওয়ার খরচ একটু ব্যয়বহুল। আপনাকে সুইজারল্যান্ডে থাকা ও খাওয়ার জন্য প্রতি মাসে ১৩০০ থেকে ২০০০ ইউরো বাজেট করতে হতে পারে। এর মধ্যে জেনেভায় খরচ আরো বেশী হতে পারে। গড়ে জেনেভায় থাক ও খাওয়া মিলে ২২০০ ইউরোর মত খরচ হতে পারে। এছাড়া আপনি যদি বাসেল থাকেন তাহলে খরচ কম হবে। বাসেলে ১৩০০ থেকে ১৫০০ ইউরোর মধ্যে থাকতে ও খেতে পারবেন।

আপনি চাইলে স্টুডেন্ট হলে থাকতে পারে এবং এখানে খরচ কম হবে। আরেকটু ভাল থাকতে চাইলে আপনি স্থানীয় বাসিন্দাদের সাথে রুম শেয়ার করে থাকতে পারবেন। আবার আরেকটু আরামে থাকতে চাইলে আপনি নিজস্ব বাসা বা রুম ভাড়া করতে থাকতে পারবেন। এছাড়া খাবারের জন্য আপনাকে গড়ে প্রতিমাসে ৩০০ ইউরো খরচ হবে, এবং ইনসুরেন্স এর জন্য ২০০ ইউরো।

সুইজারল্যান্ডের সেরা বিশ্ববিদ্যালয়

১। ইথ জুরিখ – সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি- ETH Zurich

২। ইকোল পলিটেকনিক ফেইডেরেল দে লাউসান (ইপিএফএল)

৩। জুরিখ বিশ্ববিদ্যালয়

৪। বাসেল বিশ্ববিদ্যালয়

৫। বার্ন ইউনিভার্সিটি

৬। জেনেভা বিশ্ববিদ্যালয়

৭। লাউসান বিশ্ববিদ্যালয়

৮। Friborg বিশ্ববিদ্যালয়

৯। সেন্ট গ্যালেন বিশ্ববিদ্যালয়

১০। নিউচ্যাটেল বিশ্ববিদ্যালয়