বিজ্ঞাপন কি, বিজ্ঞাপনের ইতিহাস, উদ্দেশ্য ও মাধ্যম

ইংরেজী শব্দ Advertising এর বাংলা অর্থ বিজ্ঞাপন। বিজ্ঞাপন একটি Marketing বা বিপণন কৌশল যা যেকোন পণ্য বা সেবা সম্ভাব্য গ্রাহকের  নিকট প্রচার করার মাধ্যম। প্রচারমূলক বার্তাকে বিজ্ঞাপন বলা হয়।

বিজ্ঞাপনের লক্ষ্য হল এমন ব্যক্তিদের কাছে পণ্য বা সেবা সম্পর্কে তথ্য পৌঁছানো যার ফলে সম্ভাব্য গ্রাহক শ্রেনী তৈরী হয়। বিজ্ঞাপনের অন্যতম উদ্দেশ্য পণ্য বা সেবা সম্পর্কে জানান দেওয়া ও গ্রাহকের চাহিদাকে বৃদ্ধি করা।

তাই বলা যায় যে, বিজ্ঞাপন একটি পণ্য বা সেবার সাথে ব্যবহারকারীদের যোগাযোগ মাধ্যম।

বিজ্ঞাপনের সংক্ষিপ্ত ইতিহাস

বিভিন্ন সূত্র থেকে যায় যে, মিশরীয়রা প্রথম দেওয়ালে পোস্টার লাগিয়ে বিজ্ঞাপনের যাএা শুরু করে। ইংল্যান্ডের থমাস জেবারটাকে “আধুনিক বিজ্ঞাপনের পিতা” বলা হয়ে থাকে। PearsSoap নামে একটি কোম্পানি বিজ্ঞাপনের মাধ্যমে তখন তিনি বেশ আলোড়ন সৃষ্টি করেছিলেন।

২০১৭ সালের একটি জরিপে দেখাযায় যে, সারা বিশ্বে যত টাকা বিজ্ঞাপনের পিছনে ব্যয় করা হয় তার মধ্যে ৩৪.৮% ব্যয় হয় টেলিভিশন বিজ্ঞাপনে। মোবাইলও কম্পিউটার বিজ্ঞাপনে প্রায় ৩৪%, সংবাদপএে ১০% ম্যাগাজিনে প্রায় ৫%, বিলবোড বিজ্ঞাপনে ৬%, রেডিওতে প্রায় ৫% ও সিনেমায় ১%টাকা খরচ হয়।  

বিজ্ঞাপনের মাধ্যম

বিজ্ঞাপনের সব থেকে বড় ও প্রচলিত মাধ্যম টেলিভিশন। সাধারনত বড় বড় কোম্পানি টেলিভিশনকে প্রধান মাধ্যম হিসাবে বেছে নিয়ে থাকে। ব্যয় বহুল মাধ্যম হিসাবে বিভিন্ন বড় অনুষ্ঠান আয়োজন, স্পোর্টস টিমস্পন্সরশীপ পরিচিত। তাছাড়া যেসব মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া হয় তা নিন্মরুপঃ

অনলাইন বিজ্ঞাপন মাধ্যম-ফেসবুক, গুগল, টুইটার, সহ সোসাল মিডিয়া, ওয়েবসাইট ব্যানার এড ইত্যাদি বেশ পরিচিত। তাছাড়ও আরো যেসব মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া যায় তা হলো, মিডিয়া ডট কম, টেবুলা ডট কম,এমজিইড ডট কম ইত্যাদি। আমাদের দেশের পেক্ষাপটে গুগল এড ওয়াড ও ফেসবুক বেশ কার্যকারী।

অফলাইন বিজ্ঞাপন মাধ্যম-  নিউজপেপার, বিলবোড, দেওয়াল পোস্টার, লিফলেট,মাইকিং ইত্যাদি প্রচলিত। উদাহরন, কোরবানির পশুর হাটের মাইকিং এক ধরনের অফলাইন বিজ্ঞাপন। আরো পড়ুন – অপরিচিতপণ্য কিভাবে মার্কেটিং করবেন।

বিজ্ঞাপন কখন কোথায় কিভাবে দেওয়া হবে তা নির্ভর করে গ্রাহক ও পণ্যের চাহিদার উপর। যেমন বিটিভিতে সাধারনত টিনের বিজ্ঞাপন দেখা গেলেও অন্য মাধ্যমে টিনের বিজ্ঞাপন খুব কমই চোখে পড়ে। আবার চালডাল ডট কম বা দারাজের বিজ্ঞাপন ফেসবুক বা গুগলে বেশী দেখা যায় যা বিটিভিতে দেখা যায় না।

মূলকথা গ্রাহক শ্রেণী যে মাধ্যম ব্যবহার করে তার সাথে পণ্যের মিল রেখে বিজ্ঞাপন দেওয়া হয়।