বিজনেস আইডিয়া খোঁজা!

বিজনেস আইডিয়া খোঁজা!

বিজনেস আইডিয়া খোঁজা

বিজনেস আইডিয়া খোঁজা 

আমাদের মধ্যে অনেকেই আছি যারা নিজের ব্যবসা শুরু করতে চাই কিন্তু লাভজনক, টেকসই ও নিখুঁত বিজনেস আইডিয়া খুঁজে পাচ্ছি না। বিজনেস আইডিয়া খোঁজা এক এক জনের কাছে এক এক রকম। কিছু লোকের জন্য ব্যবসার ধারনা খুঁজে পেতে এক মাস কিংবা এক বছরও লাগতে পারে, আবার কিছু লোকের জন্য এটি হঠাৎ করেই উপস্থিত হতে পারে। আপনার যদি ইতিমধ্যে কোন বিজনেস আইডিয়া না থাকে তবে চিন্তা করবেন না, এর অর্থ এই নয় যে আপনি একটি তৈরি করতে পারবেন না।

আপনি জানেন যে একটি নতুন বিজনেস আইডিয়া খোঁজা কতখানি কঠিন।

লাভজনক, টেকসই ও নিখুঁত বিজনেস আইডিয়া দুটি ভিন্ন উপায়ে আসতে পারে। এমন কিছু যা আপনাকে বিরক্ত করছে এবং এমন কিছু যা আপনার কাজ বা জীবনকে সহজ করে তুলবে।

আপনার বিজনেস আইডিয়া পেতে আপনার দৈনন্দিন জীবনে আপনি যে সমস্যার মুখোমুখি হচ্ছেন সেগুলি সম্পর্কে আপনার ভাবা উচিত। আপনি নিজেকে ৬টি কিছু প্রশ্ন করতে পারেন। প্রশ্নগুলো হলোঃ

১। দৈনন্দিন জীবনে আমি কী সমস্যার মুখোমুখি হচ্ছি?  

২। আমার যখন এই সমস্যাগুলি হয় তখন আমি সাধারণত কী করি?

৩। এই সমস্যার সমাধান কী হতে পারে?

৪। আমি কি কিছু অর্থের বিনিময়ে এই সমাধানটি ব্যবহার করব?

৫। কতজন লোক আমার মত একই সমস্যায় থাকতে পারে?

৬। তারা কি এই সমস্যা সমাধানের বিনিময়ে অর্থ প্রদান করতে রাজি হবে?

এই দৈনন্দিন জীবনের প্রশ্নগুলোর যদি আপনি সঠিক ভাবে উত্তর খুঁজে বের করতে পারেন তাহলে আশা করা যায় আপনি একটি লাভজনক, টেকসই ও নিখুঁত বিজনেস আইডিয়া পেয়েছেন।

আপনি এমনটি ভাবতে পারেন যে প্রতিটি ভাল বিজনেস আইডিয়া ইতিমধ্যে তৈরি হয়েছে এবং আপনি এর থেকে ভাল কিছু করতে পারবেন না। এটি একদম সত্য নয়।

এই ক্ষেএে আপনার passion তথা আবেগ অনুসরণ করা উচিত। আপনি যখন একটি বিষয়ের উপর ফোকাস রাখবেন এবং বেশি সময় ব্যয় করবেন, তত বেশি সম্ভাবনা রয়েছে যা আপনি খুঁজে পাবেন যা অন্যরা দেখবে না। পড়ুন – ২০২০ সালের জন্য ১২০টি লাভজনক বিজনেস আইডিয়া

বিজনেস আইডিয়া খোঁজার সময় আমাদের মনে রাখতে হবে যে, আমাদের ব্যবসার মাধ্যমে গ্রাহকের কোন সমস্যার সমাধান করতে পারছি কিনা। কারন একটি ব্যবসা তখনই লাভজনক, টেকসই ও নিখুঁত হতে পারে যখন সেই ব্যবসার মাধ্যমে কোন গ্রাহক তার কোন এক সমস্যার সমাধান করতে পারে।