কিভাবে বিউটি পার্লার ব্যবসা শুরু করবেন

বিউটি পার্লার ব্যবসা

শুরু করুন বিউটি পার্লার ব্যবসা

শুরু করুন বিউটি পার্লার ব্যবসা

ফ্যাশন সচেতনতার এ যুগে নিজেকে আর্কষণীয় ও সুদর্শন রাখার জন্য বিউটি পার্লার সকল তরুণীদের একটি পছন্দনীয় স্থান। কিন্তু আজকাল বিউটি পার্লার শুধু মেয়েদের মধ্যেই সীমাবদ্ধ নয়। বহু ছেলেরাও নিজেকে ফিট ও পরিপাটি রাখার অংশ হিসেবে নিয়মিত বিউটি পার্লারে যাতায়াত করে থাকে।

এজন্য বিউটি পার্লার ইদানিং কালে একটি জনপ্রিয় ও লাভজনক ব্যবসা হিসেবে সকল উদ্যোক্তাদের নিকট ব্যাপক ভাবে সমাদৃত হয়ে থাকে। রূপচর্চার আনুষঙ্গিক কিছু সাজ সরঞ্জাম ও বিউটি পার্লারে ক্যারিয়ার গঠনের জন্য উপযুক্ত প্রশিক্ষণই এ ব্যবসাটি ভালো ভাবে পরিচালনার জন্য সুযোগ তৈরী করে দেয়।

কোথায় শুরু করবেন বিউটি পার্লার ব্যবসা

শহর বা আবাসিক এলাকায় যোগাযোগ ব্যবস্থা ভালো এমন স্থানে এই ব্যবসাটি শুরু করা যায়। আপনি চাইলে ঘরে বসেও এই ব্যবসাটি শুরু করতে পারেন। সে ক্ষেএে আপনার পরিবারের সদস্যদের কোন সম্যসা না হই সেই দিক খেয়াল খারতে হবে।

কেন বিউটি পার্লার ব্যবসা শুরু করবেন

এটি একটি জনপ্রিয় ব্যবসার ধারণা। ঘরে বসেই এই ব্যবসাটি সহজেই শুরু করা যায় বলে বাড়তি খরচ হয় না। উদ্যোক্তাদের নিকট বিউটি পার্লার ব্যবসার এত জনপ্রিয়তার কারণ হলো এই ব্যবসাটি শুরু করতে স্বল্প পুজিঁই যথেষ্ট। স্বল্প পুজিঁতে লাভের পরিমাণও বেশি। এই ব্যবসায় তুলনামূলক ভাবে ঝুকিঁ কম। তাছাড়া এই ব্যবসাটি পরিচালনা করাও সহজ। সময়ের সাথে সাথে এই ব্যবসার চাহিদা বেড়েই চলেছে। যে কোন উদ্যোক্তা ছেলে ও মেয়ে উভয় গ্রাহকদের আলাদা চাহিদার কথা বিবেচনায় নিয়ে সর্বোচ্চ সেবা প্রদান ও সততার সাথে এই ব্যবসাটি পরিচালনা করে একটি উজ্জ্বল ক্যারিয়ার গঠন করতে পারেন।

সম্ভাব্য বিনিয়োগ

এই ব্যবসাটি শুরু করতে আনুমানিক ৩০০০০০ টাকা থেকে ১০০০০০০ টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হবে। যত সুন্দর ও ভাল ভাবে শুরু করতে পারবেন কাস্টমার তত বেশীঈ হবে।

যে ভাবে বিউটি পার্লার ব্যবসা শুরু করবেন

এই ব্যবসাটি শুরু করা খুবই সহজ।  বিউটি পার্লারের জন্য নির্বাচিত স্থানটি প্রয়োজনীয় জিনিসপত্র দ্বারা ভালো ভাবে ডেকোরেশন করতে হবে। সাজসজ্জার আনুষঙ্গিক কসমেটিকস সংগ্যহ করে গ্রাহকের চাহিদা মতো সেবা প্রদান করতে হয়। এই ভাবে এই ব্যবসাটি শুরু করা যায়। দক্ষ জনবল নিয়োগ এবং সঠিক ভাবে ব্যবসার সকল আয়-ব্যয়ের হিসাব রাখতে হবে।

গ্রাহক কারা হবেন?

সকল বয়সী মেয়েরাই এই ব্যবসার প্রধান ভোক্তা। তবে বর্তমানে অনেক ছেলেরাও পার্লারে এসে সেবা গ্রহণ করে থাকেন। সাধারণত গ্রাহকরা নিজে এসেই সেবা গ্রহণ করে থাকেন।  তবে বিজ্ঞাপনের মাধ্যমে বেশী গ্রাহক পেতে পারেন। ফেসবুক পেইজ হতে গ্রাহক পাওয়ার ভাল মাধ্যম।

বিউটি পার্লার ব্যবসা শুরু করতে রূপচর্চার বিষয়ে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা থাকতে হবে। তাছাড়া কিভাবে দক্ষ জনবল নিয়োগ ও কাজের তদাকরি করতে হবে। নিজে না পারলে একজন দক্ষ ম্যানেজার নিয়োগ দেওয়া যেতে পারে।

লাভ কেমন বিউটি পার্লার ব্যবসায়?

সাধারনত বিউটি পার্লার ব্যবসা শুরু করে মাসিক ২৫ হাজার টাকা থেকে ৫০ হাজার বা তার বেশী টাকা পর্যন্ত আয় করা যায়। ইনকাম নির্ভর করবে আপনার গ্রাহক সংখ্যার উপর।