কেন বাংলায় অনার্স করবেন এবং কোথায় কোথায় চাকুরী পেতে পারেন

কেন বাংলায় অনার্স করবেন

কেন বাংলায় অনার্স করবেন এবং কোথায় কোথায় চাকুরী পেতে পারেন

কেন বাংলায় অনার্স করবেন এবং কোথায় কোথায় চাকুরী পেতে পারেন

বাংলাদেশে মূলত স্বাধীনতার পরে অনার্স কোর্স গুলো চালু হয়েছে। আর বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদেরকে দ্বাদশ উত্তীর্ণ হওয়ার পরই সবচেয়ে কঠিন পরিস্থিাতির মুখোমুখি হতে হয়।  দক্ষিণ পূর্ব এশিয়ার একটি বৃহৎ জনগোষ্ঠীর মুখের ভাষা বাংলা। আর বাংলায় অনার্স মানে একটি আন্ডারগ্রাজুয়েট বাংলা ভাষার কোর্স।

ব্যাচেলর অব আর্টস অনার্স ইন বাংলা একটি চার বছর মেয়াদী প্রাতিষ্ঠানিক কোর্স। ক্যারিয়ার বিবেচনায় বাংলায় অনার্স করার প্রতি শিক্ষার্থীদের তেমন আগ্রহ নাই। তবে ভালো রেজাল্ট করতে পারলে যে কোন বিষয়ে পড়েও ভালো চাকুরী পাওয়া যেতে পারে। নির্দিষ্ট প্রতিষ্ঠান থেকে আপনি চাইলেই এই কোর্সটি সম্পন্ন করতে পারবেন। বাংলা ভাষা ও এর বিভিন্ন ধারা এবং এই সমৃদ্ধ ভাষাটির ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে আগ্রহীদের নিকটই এই বিষয়ের চাহিদা সবচেয়ে বেশি।

আরো পড়ুনঃ সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়নের উপায় সমূহ

বাংলা অনার্সে নির্বাচিত হওয়ার যোগ্যতা

শিক্ষার্থীকে যে কোন বোর্ডের নির্বাচিত কলেজ হতে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হতে হবে। তাছাড়া ভর্তি পরীক্ষায়ও উত্তীর্ণ হতে হবে।

বাংলা কোর্সের উপযুক্ততা

যে সব শিক্ষার্থী বাংলায় স্নাতক পড়তে আগ্রহী তারাই এই কোর্সের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত। তাছাড়া যারা উচ্চ মাধ্যমিক পর্যায়ে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে শুরু করতে আগ্রহী তাদের জন্যও এই কোর্সটি উপযুক্ত হতে পারে। পাশাপাশি বাংলা ভাষার সমৃদ্ধ সাহিত্য ভান্ডার সম্পর্কে জানতে আগ্রহীদের জন্যও এই কোর্সটি উপযুক্ত।

কেন বাংলায় অনার্স করবেন?

বাংলা ভাষার সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য এবং সাহিত্য ভান্ডার সম্পর্কে সম্পূর্ণরূপে জানতে হলে অবশ্যই বাংলায় অনার্স করতে হবে। তাছাড়া নিজের দেশ ও ভাষার প্রতি সর্বোচ্চ সম্মান স্বরূপও এই কোর্সটি বেছে নেওয়া যায়। এই কোর্সটি সম্পন্ন করতে পারলে ভবিষ্যতে একটি উজ্জ্বল কর্মজীবন শুরু করা যেতে পারে। অন্যান্য সাবজেক্টের তুলনায় বাংলায় অনার্স করা তুলনা মূলক সহজ।

কোথায় বাংলায় অনার্স করতে পারবেন ?

বাংলাদেশের প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয় এই বিষয়টি নিয়ে পড়ার সুযোগ রয়েছে। তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনস্থ সকল বিশ্ববিদ্যালয় কলেজ গুলোর পাশাপাশি কিছু কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও সীমিত আসনে বাংলায় শিক্ষার্থী ভর্তি করিয়ে থাকে। তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে এই সাবজেক্টে পড়ার সুযোগ খুবই সীমিত।

বাংলায় অনার্স করে কোথায় চাকুরী পেতে পারেন ?

বাংলাদেশে সাবজেক্টের উপর ভিত্তি করে কিছু কিছু চাকুরীর সুযোগ থাকলেও সে সংখ্যাটি খুবই সীমিত। চাকুরী ক্ষেত্রে আপনি কোন বিষয়ে অনার্স করেছেন তা কোন ব্যাপার নয়। আপনার রেজাল্ট যদি ভালো হয় এবং আপনি যদি মেধাবী হয়ে থাকেন তবে আপনি প্রায় সকল চাকুরীর জন্য বিবেচিত হবেন।

বাংলায় অনার্স করলে আপনি বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারী চাকুরীতে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে যোগদান করতে পারবেন। তাছাড়া আপনি বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবেও চাকুরী পেতে পারেন। পাশাপাশি বিভিন্ন ব্যাংকেও যোগাদান করার সুযোগ রয়েছে। এছাড়াও বিভিন্ন কোম্পানীতে কর্পোরেট অফিসার হিসেবেও কর্মজীবন শুরু করতে পারবেন।

সর্বোপরি বলা যায় যে, যদিও এই সাবজেক্টটির প্রতি শিক্ষার্থীদের তেমন আগ্রহ নেই তবুও এই সাবজেক্টে  স্নাতক সম্পন্ন করতে পারলে একটি বৃহৎ চাকুরীর বাজারে নিজেকে সম্পৃক্ত করতে পারবেন।