বসুন্ধরা গ্রুপ জানা অজানা ১৫টি তথ্য

বসুন্ধরা গ্রুপ জানা অজানা ১৫টি তথ্য

বসুন্ধরা গ্রুপ

বসুন্ধরা গ্রুপ বাংলাদেশের প্রথম সারির সেরা শিল্প প্রতিষ্ঠান, যার শুরু ১৯৮৭ সালে আবাসন ব্যবসার মধ্য দিয়ে। সেই যে শুরু এখন অবধি তাদের ব্যবসা ক্রমাগত উর্ধমুখী। আজকে আমাদের আয়োজন বসুন্ধরা গ্রুপ জানা অজানা ১৫টি বিষয়।

#১। বসুন্ধরা গ্রুপের স্লোগান “For the People, for the country”

#২। আহমেদ আকবর সোবহান বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠাতা। ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট আবাসন ব্যবসার মধ্য দিয়ে তাদের যাত্রা শুরু। বর্তমানে প্রতিষ্ঠানটিতে মোট কর্মী সংখ্যা ১৭০০০ এর অধিক।

#৩। শেয়ার বাজারে বসুন্ধরা গ্রুপের ২টি প্রতিষ্ঠান তালিকাভুক্ত। বসুন্ধরা পেপার মিলস্‌ লিমিটেড এবং মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড।

#৪। বসুন্ধরা গ্রুপের প্রথম উৎপাদনমুখী ব্যবসা মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড যা বছরে প্রায় ১ মিলিয়ন মেট্রিক টন সিমেন্ট উৎপাদন করতে সক্ষম।

কোম্পানিটি যথাক্রমে ১৯৯৫ এবং ১৯৯৬ সাল থেকে দেশের দুটি শেয়ারবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাথে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির নিবন্ধিত ট্রেড মার্ক “কিং ব্র্যান্ড সিমেন্ট” এর অধীনে তার পণ্য বাজারজাত করে।

#৫। বাংলাদেশের একমাত্র খেলাধুলা কেন্দ্রিক চ্যানেল টি স্পোর্টস (তিতাস স্পোর্টস) এই গ্রুপের প্রতিষ্ঠান।

#৬। বাংলাদেশের সব থেকে বড় মিডিয়া গ্রপ “ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড” এর অধীনে দেশের কিছু প্রথম সারির পত্রিকা ও নিউজ চ্যানেল বিদ্যমান। যেমন, দ্য ডেইলি সান, বাংলাদেশ প্রতিদিন,কালের কণ্ঠ, বাংলানিউজ২৪.কম, নিউজ২৪ এইচডি স্যাটেলাইট সংবাদ চ্যানেল, রেডিও ক্যাপিটাল এবং টি স্পোর্টস।

#৭ খেলাধুলা জগতে রয়েছে বসুন্ধরা কিংস, রংপুর রাইডার্স, শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল ক্রীড়া চক্র।

#৮। বাংলাদেশের বৃহত্তম বিটুমিন প্লান্ট তৈরি করতে ২০২০ সালে ১৪৩.৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বসুন্ধরা গ্রুপ।

#৯। বসুন্ধরা এলপি গ্যাস বাংলাদেশের অন্যতম ব্যবহৃত ব্রান্ড।

#১০। বিনোদন জগতে আছে টগি ওয়ার্ল্ড ও আল্টিমেট ফান ফ্যাক্টরি বসুন্ধরা।

#১১। ঢাকার নগরীর আধুনিকায়নের অন্যতম প্রতীক হিসেবে বসুন্ধরা সিটি দাঁড়িয়ে আছে সমহিমায়।

#১২। বসুন্ধরা গ্রুপের অধীনে বর্তমানে ৪০টি অধিক প্রতিষ্ঠান রয়েছে।

#১৩। বসুন্ধরা গ্রুপের অধীনে কোন ব্যাংকিং ব্যবসা খুঁজে পাওয়া যায়নি।

#১৪। দেশের আবাসন খাতে তার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯৪ সালে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠাতা আহমেদ আকবর সোবহানকে সরকার রাষ্ট্রপতি স্বর্ণপদক প্রদান করে।

Bashundhara Group Launches ‘Bir Cement’

Bashundhara Group Launches ‘Bir Cement’

#১৫। এই গ্রুপের সর্বশেষ ব্রান্ড “বীর সিমেন্ট”। বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উপলক্ষে বসুন্ধরা গ্রুপ নতুন ব্র্যান্ডের সিমেন্ট চালু করেছে। ‘কিং ব্র্যান্ড সিমেন্ট’(মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড) এবং ‘বসুন্ধরা সিমেন্ট’-এর পর এটি বসুন্ধরা গ্রুপের তৃতীয় সিমেন্ট ব্র্যান্ড।