বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কি

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কি

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কি

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কি

একজন উদ্যোক্তা হিসাবে আপনার মাথায় নানা ধরনের বিজনেস আইডিয়া বা ব্যবসার ধারনা ঘুরপাক খাবে এটাই স্বাভাবিক। একজন সাধারন মানুষ যেখানে কোণ সম্ভাবনা দেখে না, একজন উদ্যোক্তা সেখান থেকেই শুরু করে।

আপনার আমার কাছে যেই বস্তুর দাম’ই নেই একজন উদ্যোক্তা সেখান থেকে মূলবান জিনিস খুঁজে বের করে। মূলত তাদের চিন্তা করার ধরন, গভীরতা বুঝতে পারা, সৃজনশীলতা একজন সাধারন মানুষ থেকে তাদেরকে আলাদা করে।

আপনিও হতে পারেন একজন উদ্যোক্তা, আপনিও দেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারেন একই সাথে নিজেকে দিতে পারেন আর্থিক স্বাধীনতা। 

যদি একটা ব্যবসা শুরু করতে চান তাহলে প্রথমই একটা ভালো বিজনেস আইডিয়া লাগবে। আমাদের মধ্যে অনেকেরই প্রশ্ন হতে পারে যে, বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কি?  

এর উত্তরে আমরা এভাবে বলতে পারি, বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা সেই ব্যবসা যার মাধ্যমে গ্রাহকদের কোন একটি সমস্যার সমাধান করা যায়।

আমাদের দেশ সহ সারা বিশ্বে যে কোন মানুষ একটি ব্যবসা শুরু করার অধিকার রাখে।

এখন আমি যদি আপনাকে বলি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার নাম মেডিসিন ব্যবসা। কিন্তু এই ব্যবসার প্রতি আপনার আগ্রহ না থাকে তাহলে আপনি কখনোই শুরু করবেন না।

তাহলে একটা বিষয় পরিস্কার যে, আপনি যেই ব্যবসা শুরু করতে চাচ্ছেন তার প্রতি আপনার আগ্রহ থাকতে হবে।

তার পরেই যেই বিষয়ে গুরুত্ব দিতে হবে তা হলো ঐ ব্যবসার মাধ্যমে গ্রাহকদের কোন একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করতে পারবেন কিনা না নিশ্চিত করা।

ধরুন, আপনি খুবই লাভজনক একটি বিজনেস আইডিয়া খুঁজে পেয়েছেন কিন্তু সেই ব্যবসায় এত বেশি প্রতিযোগিতা যে, আপনি কোন অবস্থাতেই ব্যবসায় সেল পাচ্ছেন না বা বিক্রি পাচ্ছেন না, তাহলে সেই লাভজনক ব্যবসা দিন শেষে আপনাকে হতাশ করবে।

এর থেকে কম লাভজনক কিন্তু অধিক পরিমানে বিক্রি হয়, সব সময় কাস্টমার লেগেই থাকে সেই ব্যবসা কিন্তু উত্তম।

যখন একটি বিজনেস আইডিয়া খুঁজে পাবেন তখন দেখতে হবে এর কাস্টমার কে বা কারা হবে, আপনাকে মার্কেট রিসাচ করেই ব্যবসায় নামতে হবে।

আবেগবশত ভাবে ব্যবসায় নেমে ক্ষতির মুখে পড়া যাবে না। এর পরে রয়েছে পন্যের দাম নির্ধারণ।

ধরুন, আপনি একটি খুবই ভালো ব্যবসার ধারনা পেয়েছেন কিন্তু সঠিক ভাবে পন্য বা সেবার দাম নির্ধারণ না করতে পারলে সেই ভালো বিজনেস আইডিয়া থেকে লাভ করা নাও যেতে পারে।

যেমন অতিরিক্ত কম দাম, এবং অতিরিক্ত বেশি দাম দু’ই খারাপ। এর পরে দেখতে হবে আপনার লাভজনক ব্যবসাটির প্রতি গ্রাহকের চাহিদা কত দিন থাকতে পারে।

আপনাকে Trendy Business Ideas থেকে Sustainable business ideas তে ফোকাস করতে হবে। তবে হ্যাঁ, সাইড ব্যবসা হিসাবে আপনি Trendy business ideas নিয়ে কাজ করতে পারেন। তবে কখনোই Trendy business কে স্থায়ী ব্যবসা হিসাবে গ্রহন করা যাবে না।

আপনি যখন একটি বিজনেস আইডিয়া নিয়ে কাজ করবেন তখন গ্রাহকদের সমস্যা নিয়ে চিন্তা করতে হবে। আপনি কোন ধরণের সমস্যা সমাধান করার চেষ্টা করছেন তা বিশ্লেষণ করতে হবে।

যেমন কিছু গ্রাহকদের লুকানো সমস্যা আছে, মানে হচ্ছে তাদের একটি সমস্যা হচ্ছে কিন্তু তা বুঝতে পারছে না। এর পরে আছে প্যাসিভ সমস্যা। যেমন গ্রাহকদের সমস্যা আছে, কিন্তু তারা সমাধান নিয়ে বেশী চিন্তিত নয়।

এর পরে আছে সক্রিয় সমস্যা। যেমন তাদের একটি সমস্যা আছে এবং তারা এই সমস্যার সমাধান চায়। একদম শেষে তবে সব চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জরুরী সমস্যা।

সম্ভাব্য ক্লায়েন্টের একটি জরুরী সমস্যা রয়েছে এবং তারা দ্রুত সমাধান খুঁজছে। এখন আপনার বিজনেস আইডিয়ার মাধ্যমে যদি এই জরুরী সমস্যা সমাধান দিতে পারেন তবে অবশ্যই আপনার ব্যবসা বেশি লাভজনক হবে।

সক্রিয় সমস্যার সমাধানে একটু কম লাভজনক, প্যাসিভ সমস্যা সমাধানে এর কিছুটা কম লাভজনক এবং লুকানো সমস্যার সমাধানে আরো কম লাভজনক হবে। তাই আমরা বলতে পারি যেই ব্যবসার মাধ্যমে গ্রাহকদের জরুরী সমস্যা সমাধান দিতে পারে সেই ব্যবসা সব থেকে লাভজনক।

পরিশেষে বলা যায়, ব্যবসায় সফল হতে চাইলে আপনাকে অবশ্যই ব্যবসা না গ্রাহকদের সমস্যার সমাধান দিতে হবে। সমস্যার সমাধানই আপনাকে আর্থিক স্বাধীনতা দিবে।

– কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক