প্রিয় কমফোর্ট জোনকে বলুন বাই বাই

প্রিয় কমফোর্ট জোনকে বলুন বাই বাই

প্রিয় কমফোর্ট জোনকে বলুন বাই বাই

প্রিয় কমফোর্ট জোনকে বলুন বাই বাই

কমফোর্ট জোন বলতে আসলে কি বোঝায়? – ইংরেজি Comfort Zone এর বাংলা অর্থ সুবিধাজনক স্থান। এই কমফোর্ট জোন এমন একটি জায়গা বা পরিস্থিতি যেখানে কোন ব্যক্তি কোন ধরনের চাপ ছাড়াই নিরাপদ, আরাম ও স্বাচ্ছন্দ্যবোধ করে তবে তা খুবই সাময়িক।

 

যারা অলস ও যারা তাদের জীবেন লক্ষ্য নির্ধারণ করতে পারে না তাদের কাছে এই জায়গা এতটাই মজা, যা তারা কখনই ছাড়তে চায় না। কিন্তু যারা জীবনে জ্ঞানী,গুণী, ধনী, আলোচিত উজ্জ্বল নক্ষত্র হতে চায় তারা কখনই কমফোর্ট জোনে থাকতে চায় না।

 

কমফোর্ট জোনে কিছু দিন আরামে থাকা যায় তবে সেখানে সাফল্য উঁকি মেরেও তাকায় না। আরাম আয়েশের মধ্যে থেকে সফলতা পাওয়ার কোন কারনই থাকতে পারে না।

 

যারা অলস ও লক্ষহীন তারা শুধুমাত্র কমফোর্ট জোনে থাকতে ভালবাসে বিধায় তারা জীবনের কত সুযোগ যে হারিয়ে ফেলে তা তারা নিজেরাও জানে না। প্রতিটি মানুষের কাছে জীবনে কয়েকবার সুযোগ আসে, সেই সুযোগগুলো শুধু মাএ কাজে লাগানো যায় যখন সে কমফোর্ট জোনের বাইরে থাকে।

 

কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করার নানা সুবিধা আছে যেমন, প্রথমেই আপনি চ্যালেঞ্জ মোকাবেলা করতে শিখবেন, এর পরে নিজের শক্তি ও দুর্বলতা সম্পর্কে জানতে পারবেন, নেটওয়ার্কিং বাড়াতে পারবেন এবং নিজের দক্ষতা ও সৃজনশীল চিন্তার উন্নয়ন ঘটবে।

বিস্তারিত পড়ুন – কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করার ৫টি সুবিধা 

 

একবার কমফোর্ট জোনে থেকে নিজেকে মানিয়ে নিলে তা থেকে বের হওয়া কষ্টসাধ্য, তবে অসম্ভব হয়। আপনি যদি সত্যিকার অর্থেই সফলতার স্বাদ পেতে চান কমফোর্ট জোন ছাড়তেই হবে। এর জন্য কিছু পদক্ষেপ গ্রহন করা যেতে পারে। নিজের উপর বিশ্বাস রাখুন যে, আপনি পারবেন।  

 

যেমন, পুরনো কোনো কাজ নতুনভাবে করুন, আপনার জন্য থাকা বিভিন্ন অপশন থেকে কঠিন অপশনটি বেছে নিন। এছাড়া নিজের মধ্যে থাকা দুর্বল দিকগুলো কাটিয়ে উঠতে নিজেকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিন।

 

ভয়কে দূর করতে চাইলে তাই করুন যা করতে আপনি ভয় পান। তাছাড়া নিজেকে স্বেচ্ছাসেবামূলক কাজে সম্পৃক্ত করতে পারেন, এতে অনেক জড়তা কেটে যাবে। আরোও জানুন – সফল হতে চাইলে আত্নবিশ্বাসী হতে হবে

 

এছাড়া কমফোর্ট জোন ছাড়ার জন্য কিছু কথা লিখে দেয়ালে টাঙ্গিয়ে রাখুন এবং প্রতিদিন পড়ুন।

 

আমি ঝুঁকি নিতে ভয় পাই না।

আমি পরিবর্তনে বিশ্বাস করি, পরিবর্তন আনতে আমি কখনই ভয় পাই না।

আমি আমার নিজস্ব ক্ষমতা এবং সম্ভাবনা বিশ্বাস করি।

আমি আমার নিজস্ব দক্ষতা ও ব্যক্তিত্ব উন্নত করতে চাই।

আমি নতুন জিনিস শেখার জন্য সর্বদা প্রস্তুত।

আমি কর্মে বিশ্বাস করি, তাই আমি নিজেকে তুচ্ছ বানাতে চাই না।

আমি বিশ্বাস করি, একটি উজ্জ্বল ভবিষ্যত আমার জন্য অপেক্ষা করছে, যদি আমি কমফোর্ট জোনের বাইরে যেতে পারি।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব চ্যানেল