চলুন ঘুরে আসি প্রাচ্যের ভেনিস বরিশাল

প্রাচ্যের ভেনিস বরিশাল

ধান, নদী, খাল এই তিনে বরিশাল! আসলেই কি তাই? সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ বলতে তা বুজায় বরিশাল যেন তারই প্রতিচ্ছবি। আপনি যদি সত্যিকারের প্রকৃতি খুজতে চান, তাহলে ঘুরে আসতে পারেন প্রাচ্যের ভেনিস বরিশাল। আজকের এই পোস্টে আমারা শুধু বরিশাল জেলার ভিতর কোথায় ঘুরতে যেতে পারেন এই বিষয় লিখছি! পরবর্তীতে বরিশাল বিভাগের দর্শনীয় স্থান পাঠকগনের সামনে তুলে ধরার ইচ্ছা প্রশন করছি।

আপনি জানেন কি দেশের সব থেকে বিলাসবহুল লঞ্চ এই বরিশাল রুটেই চলে। তাছাড়া সড়ক পথে ঢাকা থেকে মাএ ৫ থেকে ৬ ঘন্টা লাগে বরিশাল যেতে। যখন পদ্দা সেতুর কাজ শেষ হয়ে যাবে তখন আরো কম সময় লাগবে। এই সুন্দর শহরের পুরাতন নাম ছিল চন্দ্রদ্বীপ।

ভ্রমন পিপাসুদের কাছে দেশের অন্যতম সুন্দর স্থান কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত বরিশাল। যখন আপনি বরিশাল ভ্রমন করবেন তখন অবশ্যই কীর্তনখোলা নদীর সৌন্দর্য আপনাকে অবাক করবে।

বরিশাল জেলার ভিতরে ঘুরতে যাওয়ার মত ৫টি সুন্দর স্থান

বাইতুল আমান জামে মসজিদ

দেশের অন্যতম সুন্দর মসজিদ হিসাবে পরিচিত বাইতুল আমান জামে মসজিদ। যা স্থানীয়দের কাছে গুটিয়া মসজিদ নামেও পরিচিত। অসাধারন স্থাপনা এই মসজিদ বরিশাল সহ দেশের যে কোন ভ্রমন প্রিয় মানুষের কাছে পছন্দের জায়গা। এই মসজিদের মূল আকর্ষণ ১৯৩ ফুটের সুন্দর একটি মিনার।

বাইতুল আমান জামে মসজিদ - প্রাচ্যের ভেনিস বরিশাল

বাইতুল আমান জামে মসজিদ – প্রাচ্যের ভেনিস বরিশাল

দুর্গাসাগর দিঘী

বরিশালের অন্যতম চিত্তাকর্ষক স্থানের নাম দুর্গাসাগর দিঘী। ৪৫.৪২ একর মোট আয়তনে দেশের অন্যতম বড় দিঘী এই দুর্গাসাগর দিঘী। রাজা শিব নারায়ন সম্ভবত ১৭৮০ সালের তার স্ত্রী নামনুসারে এই দিঘী খনন করেন। এই বিশাল আয়তনের দিঘীর মাঝ বরাবর একটি ছোট দ্বীপ যা পাখিদের কিচির মিচির শব্দে মুখরিত থাকে সব সময়।

বরিশালের অন্যতম চিত্তাকর্ষক স্থান দুর্গাসাগর দিঘী

বরিশালের অন্যতম চিত্তাকর্ষক স্থান দুর্গাসাগর দিঘী

শেরে বাংলা স্মৃতি জাদুঘর

দেশের অন্যতম সেরা রাজনীতিবিদ আবুল কাশেম ফজলুল হকের বাড়ীতে তার নিজ ব্যবহৃত জিনিস পত্র দেখতে দর্শনার্থীদের ভীড় লেগেই থাকে। এই মহান রাজনীতিবিদ সম্পর্কে জানতে আপনি অবশ্যই যেতে পারেন চাখার।

দপদপিয়া ব্রিজ

কীর্তনখোলা নদীর উপরে দপদপিয়া ব্রিজ যেন বরিশালের সৌন্দর্য বহুগুন বাড়িয়ে দিয়েছে। দপদপিয়া ব্রিজের ঢালেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান, যা যে কোন ভ্রমন প্রিয় মানুষের কাছে ভাল লাগবে।

দপদপিয়া ব্রিজ ও বরিশাল বিশ্ববিদ্যালয়

দপদপিয়া ব্রিজ ও বরিশাল বিশ্ববিদ্যালয়

কলসকাঠি জমিদার বাড়ি

আগা বাকের সৃতি বিজারিত বাকেরগঞ্জ উপজেলার অন্যতম ইউনিয়ন কলসকাঠি। বরিশাল শহর থেকে মাএ ২০ কিলোমিটার দূরত্বে কলসকাঠি জমিদার বাড়ির অবস্থান। প্রায় ৩০০ বছর বা তার বেশী পুরানো এই জমিদার বাড়ী যেকোণ ভ্রমন প্রিয় মানুষকে চিন্তার খোরাক দিবে।

এছাড়া মুক্তিযোদ্ধা পার্ক, এবাদুল্লাহ মসজিদ, ৩০ গোডাউন, পরেশ সাগর দীঘি, মহাশ্মশান, গজনী দীঘি দেখে আপনার বরিশাল ভ্রমন সার্থক হবে।  ভ্রমন প্রেমীদের কাছে বরিশাল এমন একটি জেলা যেন প্রতিটি এলাকাই নতুন করে দেখার অনেক কিছু আছে। যারা সবুজ ভালবাসেন, প্রান ভরে সবুজের মধ্যে নিশ্বাস ফেলতে চান তাদের জন্যই প্রাচ্যের ভেনিস বরিশাল।