প্রথম বার ব্যবসা শুরু করার জন্য লোন নিব না নিজের টাকায় ব্যবসা করব?

ব্যবসার জন্য লোন করবেন না নিজের টাকা দিয়ে শুরু করবেন?

প্রথম বার ব্যবসা শুরু করার জন্য

ব্যবসা করার জন্য টাকা লাগে যেমন সত্যি ঠিক তেমনি থাকা চাই প্রবল ইচ্ছাশক্তি। আপনার হয়তা টাকা আছে কিন্তু ইচ্ছাশক্তি না থাকলে যেমন ব্যবসা করতে পারবেন না, ঠিক তেমনি শুধুমাএ ইচ্ছাশক্তি পুঁজি করেও ব্যবসা করা যায় না। এই অবস্থায় আপনি একবার লোনের কথা চিন্তা করছেন এবং আরেকবার নিজে টাকা জমিয়ে ব্যবসা শুরু করবেন তা নিয়ে ভাবছেন।

আমাদের কাছে যখন টাকা থাকে না কিন্তু আমরা ব্যবসা করতে চাই তখন স্বাভাবিক ভাবেই লোনের কথা (business loan) মাথায় আসে।

আপনার কাছে হয়ত এই রকম অনেক উদাহরন আছে যে, অনেকেই লোনের টাকা দিয়ে ব্যবসা করে জীবনে সফল হয়েছে। আবার এই রকমের উদাহরন আছে ব্যবসার জন্য লোন নিয়ে তাকে দেউলিয়া হতে হয়েছে।

তবে আমি বিশ্বাস করি, ব্যবসা শুরু করার জন্য লোন সব থেকে কার্যকর উপায় না, বরং এটি একটি ফাঁদ।

আপনি যখন লোন করে ব্যবসা করবেন এর মানে হচ্ছে আপনাকে নিশ্চিত লাভ করতেই হবে, যা ব্যবসার সাথে সাংঘর্ষিক।

আপনি লাভ না করতে পারলে লোনের টাকা সুদ সহ পরিশোধ করতে পারবেন না। তাছাড়া শুধু লাভ করলেই চলবে না, লাভের পরিমান বেশী হতে হবে, কারন লাভের টাকা দিয়ে সুদ পরিশোধ করতে হবে এবং নিজের ব্যবসাকে টিকিয়ে রাখতে হবে।

এখন একটি প্রশ্ন আসতেই পারে, এত মানুষ প্রতিদিন কেন তাদের ব্যবসার জন্য লোন করছে? এর উত্তর তাদের ব্যবসার পেক্ষাপটের সাথে জড়িত।

বেশীর ভাগ ব্যবসায়ী তাদের ব্যবসার পরিধি বাড়ানোর জন্য লোন করে থাকে। যখন আপনি প্রথম বার ব্যবসা শুরু করার জন্য লোন করবেন এবং ব্যবসার পরিধি বাড়ানোর জন্য লোন করবেন তখন এই দুইটি বিষয় সম্পূর্ণ আলাদা।

তাই প্রথম বার নিজের ব্যবসা শুরু করার জন্য নিজের টাকাই বিনিয়োগ করা উচিত। আপনি ব্যবসাটি ছোট আকারে শুরু করতে পারেন, এতে এর ভিত্তি মজবুত থাকবে। ব্যবসা থেকে যাই প্রফিট আসবে তাই আবার বিনিয়োগ করতে পারেন। এছাড়া আপনি পার্টনারশীপে ব্যবসা করতে পারেন। 

আরো পড়ুন – নিজের ব্যবসায় নিজের বেতন নেওয়া উচিত?

ধরুন, আপনি গাড়ি চালাতে পারেন না এবং অনেক টাকা দিয়ে একটি দামী গাড়ি কিনলেন, এর পরের দিন আপনি গাড়ি নিয়ে বেরিয়ে গেলেন মহাসড়কে তখন যা হবে তা আর নাই বললাম। 

ঠিক তেমনি প্রথম বার ব্যবসা শুরু করে রাতাতাতি বড়লোক না হয়ে আপনাকে ব্যবসা শিখতে হবে। তাই ব্যবসা শিখা এবং নিজের ভিত্তি গড়ে তোলোর জন্য লোন এড়িয়ে নিজের যা আছে তাই দিয়েই শুরু করুন। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক