প্রত্যাখ্যান হওয়া মানে আরেকটি পথ খোলা

প্রত্যাখ্যান হওয়া মানে আরেকটি পথ খোলা

প্রত্যাখ্যান হওয়া মানে আরেকটি পথ খোলা

প্রত্যাখ্যান হওয়া মানে আরেকটি পথ খোলা

আমাদের মানব জীবনে দুর্ভাগ্যজনক একটি অভিজ্ঞতার নাম প্রত্যাখ্যান হওয়া। কোন কিছুতে প্রত্যাখ্যান হওয়া মানে এখানেই শেষ নয়, প্রত্যাখ্যান হওয়া মানে আপনার জন্য আরেকটি পথ খোলা।

 

প্রত্যাখ্যানের অভিজ্ঞতা অর্জন না করে কেউ কোন দিন সফল হতে পারে না। প্রত্যাখ্যান হওয়ার সুবিধা যে কাজে লাগাতে পারে না সে হতাশায় ভুগে। বেশিরভাগ সময়ই প্রত্যাখ্যান হওয়া আপনার জীবনে ইতিবাচক ভূমিকা পালন করতে পারে। আসুন জেনে নিহ কিভাবে প্রত্যাখ্যান আপনার জীবনে পজিটিভ ভূমিকা রাখতে পারে।

প্রত্যাখ্যান আরও ভাল করতে অনুপ্রাণিত করে

কোন কাজে ব্যর্থ হলে হতাশ না হয়ে নিজেকে চ্যালেঞ্জ জানাতে হবে। নিজেকে চ্যালেঞ্জ জানিয়ে নতুন করে শুরু করতে হবে। সফলতা না আসা পর্যন্ত নানা উপায় অবলম্ভব করে চেষ্টা চালিয়ে যেতে হবে।

 

প্রত্যাখ্যান ধৈর্য ধারন করতে শেখায়

চাকরি বা ব্যবসা বা অন্য যেখান থেকেই প্রত্যাখ্যান হন না কেন আপনাকে মনে রাখতে কোন প্রত্যাখ্যানই জীবনকে শেষ করতে পারে না। প্রত্যাখ্যানের অর্থ এই নয় যে আপনি যথেষ্ট ভাল নন; এর অর্থ অন্য ব্যক্তি আপনাকে বুজতে ব্যর্থ হয়েছে। প্রত্যাখ্যান জীবনের একটি অবিচ্ছেদ অঙ্গ।

 

প্রত্যাখ্যান আমাদের বিভিন্ন পথ অন্বেষণ করতে শেখায়

জীবনে যদি কোন চ্যালেঞ্জ, বাঁধা বিপত্তি নাই থাকে তবে এক বার ভাবুন কেমন লাগবে। চাওয়ার সাথে সাথে কোন কিছু পাওয়া এবং অনেকদিন অপেক্ষা পর কষ্ট করে কোন কিছু অর্জন করা কখনই এক নয়।

জীবনে সফলতার‍ অনেক রাস্তা আছে, অনেক সংগ্রাম করতে হয়। হয়ত যেই রাস্তা ধরে আমরা সফলতার দিকে এগিয়ে যাচ্চি তা হয়ত ভুল রাস্তা। এই সময়ে একটি প্রত্যাখ্যান আমাদের বিভিন্ন পথ অন্বেষণ করতে শেখায়।

 

প্রত্যাখ্যান আমাদের আরোও শক্তিশালী বানায়

কোন জায়গা থেকে প্রত্যাখ্যান হওয়া মানে থেমে যাওয়া নয়। বাস্তবে এটি আপনাকে আরো শক্তিশালী বানাবে। আপনি যখন আপনার দোষ-গুন বুজতে পারবেন তখন নিজেকে তেমনি আরো সাজাতে পারবেন। অপ্রত্যাশিত বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলা করতে আপনি তখন পারদর্শী হয়ে উঠবেন।  

 

প্রত্যাখ্যান আমাদের পুনরায় মূল্যায়ন করতে শেখায়

অনেকেই প্রত্যাখ্যান হলে নিজের সাথে খারাপ আচরণ করে। প্রত্যাখ্যান একটি বেদনাদায়ক অভিজ্ঞতা হলেও নিজের সাথে খারাপ আচরন করা ঠিক না। যখনই আমরা কোন কাজে বিফল হই তখই সেই কাজকে পুনরায় মূল্যায়ন করতে হবে যা পরবর্তীতে আমাদের কাজকে সফল করতে সাহায্য করবে।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –